• শিরোনাম

    মানবাধিকার সুরক্ষায় পুলিশ-সাংবাদিকদের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা

    ‘কাজ করতে গিয়ে যেন মানবাধিকার লঙ্ঘন না হয়’

    নিজস্ব প্রতিবেদক | ১২ ডিসেম্বর ২০১৮ | ২:১৪ পূর্বাহ্ণ

    ‘কাজ করতে গিয়ে যেন মানবাধিকার লঙ্ঘন না হয়’

    কক্সবাজারে মানবাধিকার সুরক্ষায় পুলিশ-সাংবাদিকদের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ইউএনডিপি’র কমিউনিটি রিকভারি এন্ড রেসিলেন্স প্রকল্পের সহযোগীতায় শহরের একটি হোটেলের সম্মেলন কক্ষে কক্সবাজার জেলা পুলিশ আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন।
    তিনি বলেন, পুলিশের সব সময় মাথায় রাখতে হবে আইন বাস্তবায়ন করতে গিয়ে যাতে অন্যের মানবাধিকার লঙ্ঘন না হয়। তেমনিভাবে সাংবাদিকদেরও খেয়াল রাখতে হবে রিপোর্টিং এর ক্ষেত্রে যাতে কোন মানুষের মানবাধিকার হরণ না হয়। কারণ কিছু কিছু জায়গায় পুলিশ-সাংবাদিক উভয়ের ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘনের চিত্র দেখা যায়।
    এ বি এম মাসুদ হোসেন বলেন, মানবাধিকারের সুরক্ষায় পুলিশ-সাংবাদিক এক সাথে কাজ করতে হবে। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবিকতার পরিচয় দেয়ার পাশপাশি পুলিশ তাদের মানবাধিকার সুরক্ষায় কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে সাংবাদিকদের অবদানও কম নয়।
    সভাপতির বক্তব্যে কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের চৌধুরী বলেন, মানবাধিকার সুরক্ষার জন্য সব সময় কাজ করে যাচ্ছে সাংবাদিকরা। তবে রিপোর্টিং এর ক্ষেত্রে আরও সতর্ক হতে হবে। সাংবাদিকতা করতে গিয়ে এমন কোন আচরণ করা যাবে না যেটার অন্যের মানবাধিকার ক্ষুন্নের কারণ হয়।
    ইউএনডিপি’র কমিউনিটি রিকভারি এন্ড রেসিলেন্স এর প্রকল্প পরিচালক মাসুদ করিম বলেন, কক্সবাজারে মানবাধিকার সুরক্ষায় পুলিশ সাংবাদিকরা কাজ করছে। তবে এ কাজের পরিধি আরো বাড়াতে হবে।
    সহকারি পুলিশ সুপার সাইফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন- সিনিয়র সাংবাদিক প্রিয়তোষ পাল পিন্টু, অতিরিক্ত পুলিশ সুপার আদিবুল ইসলাম আদিব,সহকারী পুলিশ সুপার বাবুল বণিক, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, প্রথম আলোর সিনিয়র প্রতিবেদক আব্দুল কুদ্দুস রানা, কক্সবাজার সদর মডেল থানার ওসি ফরিদ উদ্দিন খন্দকার, চ্যানেল আই ও দৈনিক আমাদের সময় পত্রিকার প্রতিবেদক সরওয়ার আজম মানিক, ইত্তেফাকের জুনাইদ আহেমদ, যুগান্তরের শফি উল্লাহ শফি, মানবকন্ঠের ফরহাদ ইকবাল, নিউজ ২৪ এর ইসমত আরা ইসু।
    সভায় বক্তারা আরও বলেন, রোহিঙ্গাদের মানবাধিকার সুরক্ষা করে কক্সবাজারের পুলিশ ও সাংবাদিকরা বিশ্বের কাছে দৃষ্টান্ত স্থাপন করেছে। বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতের পাশাপাশি ইয়াবা আর রোহিঙ্গার জন্য নতুন করে পরিচিতি লাভ করেছে। সবার দৃষ্টি তাই এখন কক্সবাজারের দিকে। সে কারণে এখানে বিশেষভাবে মানবধিকার সুরক্ষা করতে হবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ