বুধবার ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কাতালোনিয়ার জাতীয় দিবসের সমাবেশে ১০ লাখ মানুষ

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বুধবার, ১২ সেপ্টেম্বর ২০১৮

কাতালোনিয়ার জাতীয় দিবসের সমাবেশে ১০ লাখ মানুষ

কাতালোনিয়ার জাতীয় দিবস উদযাপন উপলক্ষে বার্সেলোনার রাস্তায় নেমেছে প্রায় ১০ লাখ মানুষ। স্বাধীনতার পক্ষে তাদের অব্যাহত সমর্থনের বহিঃপ্রকাশ হিসেবে তারা এই সমাবেশ করেন। গত বছরের অক্টোবরে স্পেন থেকে আলাদা হতে আন্দোলন করে ব্যর্থ হওয়ার পর এটাই তাদের প্রথম জাতীয় দিবস উদযাপন।

গত বছরের মতো এ বছরও প্রায় একই রকম মানুষ সমাবেশে হাজির হয়েছে। স্পেনের স্বায়ত্বশাসিত কাতালান অঞ্চলের বর্তমান প্রেসিডেন্ট কুইম তোরা এবং স্বাধীনতার পক্ষে ভোট করে ব্যর্থ হওয়া বেলজিয়ামে পলাতক সাবেক প্রেসিডেন্ট কার্লেস পুজেমন জনগণকে এ বিক্ষোভে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন। সামাবেশ শেষে দেশটির প্রেসিডেন্ট তোরা বলেন, আমরা আবার আন্দোলন শুরু করেছি।

স্বাধীনতার প্রশ্নে গত বছরের ১ অক্টোবর এক গণভোটের আয়োজন করে তৎকালীন কাতালান সরকার। এরপর ভোটের ফলাফল অনুযায়ী ২৭ অক্টোবর স্বাধীনতার ঘোষণা দেওয়া হয় সরকারের পক্ষ থেকে। কিন্তু স্পেনের সাংবিধানিক আদালত ওই আন্দোলনকে অবৈধ বলে রায় দেয়ার পর গণভোট ব্যর্থ হয়। এরপর স্বায়ত্বশাসিত এ অঞ্চলে কেন্দ্রের শাসন জারি করা হয়।

Comments

comments

Posted ৩:০০ অপরাহ্ণ | বুধবার, ১২ সেপ্টেম্বর ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com