বুধবার ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

‘কালবৈশাখীর গতিবেগ আরও বাড়তে পারে’

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বুধবার, ১০ এপ্রিল ২০১৯

‘কালবৈশাখীর গতিবেগ আরও বাড়তে পারে’

গত বছরের চেয়ে এ বছর কালবৈশাখী ঝড়ের প্রবণতা বেশি। তাই সকলকে সতর্ক থাকতে বলেছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। গতকাল (মঙ্গলবার) সন্ধ্যায় রাজধানীতে কালবৈশাখী ঝড়ের বাতাসের গতিবেগ ছিল ৮৫ কিলোমিটার। এ গতিবেগ আরো বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মোহম্মদ আবদুল মান্নান।

তিনি বলেন, এ বছর একটু আগে থেকেই কালবৈশাখী ঝড় শুরু হয়েছে। একদিনে একাধিক বার ঝড় হচ্ছে। যা কয়েক বছরের তুলনায় ব্যতিক্রম। বঙ্গোপসাগরে অব্যাহত জলীয় বাষ্প যোগানের কারণে ঘন ঘন কালবৈশাখী ঝড়ের সৃষ্টি হচ্ছে।

বজ্রমেঘসহ বাতাসের গতিবেগ বেশি থাকায় কালবৈশাখী দুর্যোগের মতো করে আসছে। এ থেকে জানমালের ক্ষতি হচ্ছে। আকাশে কালো মেঘ দেখামাত্র জনসাধারণকে নিরাপদ স্থানে চলে যেতে হবে। ইলেকট্রনিক দ্রব্যাদির সুইচ বন্ধ করে দিতে। ঝড় চলার সময় জানালার বা বারান্দার কাছে না যাওয়ার পরামর্শ দিয়েছেন আব্দুল মান্নান। তিনি বলেন ঝড়ের সঙ্গে এবার শিলাবৃষ্টির প্রবণতাও বেশি। তাই ঝড়ের সময় গাড়িতে না থেকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে হবে। জনসাধারণ সতর্ক থাকলে ক্ষয়ক্ষতির পরিমাণও কমে আসবে। আগামী দুই-তিন দিনের মধ্যে ঘন ঘন কালবৈশাখী ঝড়ের প্রবণতা কমে আসবে। ঝড় হবে তবে থেমে থেমে বলে জানান আবহাওয়াবিদ আব্দুল মান্নান।

Comments

comments

Posted ৩:১৫ অপরাহ্ণ | বুধবার, ১০ এপ্রিল ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com