মঙ্গলবার ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কিম জং উনের মহত্ব নিয়ে ৭০টি সাহিত্য রচনার আদেশ

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বুধবার, ০৪ মার্চ ২০২০

কিম জং উনের মহত্ব নিয়ে ৭০টি সাহিত্য রচনার আদেশ

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনকে ঘীরে রেখেছে নারী সেনা কর্মকর্তারা। ফাইল ছবি

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের মহত্ত্বকে কেন্দ্র করে কোরিয়ান লেখকদের ৭০টি নতুন সাহিত্য রচনা করার আদেশ দিয়েছে সরকার। দেশটির প্রচারণা ও উত্তেজনা দপ্তরের উপ-পরিচালক এবং শীর্ষ নেতার বোন কিম ইয়ো জং এই আদেশ দিয়েছেন।

গত ১২ ফেব্রুয়ারি এই আদেশ জারি করেন কিম ইয়ো জং। এসব সাহিত্যের মধ্যে কিম জং উনের মহত্ত্বকে কেন্দ্র করে থাকবে ছোট গল্প, উপন্যাসিকা এবং উপন্যাস।

ক্ষমতাসীন কোরিয়ার ওয়ার্কার্স পার্টি প্রতিষ্ঠার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ১০ অক্টোবরের মধ্যে অর্থাৎ মাত্র আট মাসের মধ্যে এই সাহিত্য রচনা করার জন্য কোরিয়ান লেখক জোটের কেন্দ্রীয় কমিটির সদস্যদের আদেশ দেওয়া হয়েছে।

এই সাহিত্যগুলো রচনার ক্ষেত্রে কিম জং উনের মাউন্ট পাইকটু আরোহণের ওপর বিশেষ দৃষ্টি নিবদ্ধ করার নির্দেশনা দিয়েছেন কিম জো জং।

উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম ডেইলি এনকে জানায়, গত বছরের ডিসেম্বর মাসে একটি সাদা ঘোড়ায় চড়ে মাউন্ট পাইকটু আরোহণ করেন কিম জং উন। এই পাহাড়ের সঙ্গে উত্তর কোরিয়ার অনেক বিপ্লবের সাক্ষী। বিপ্লবী স্থানগুলির পরিদর্শনকালে একে বিশেষ শিক্ষণীয় স্থান হিসেবে উল্লেখ করে এর নামকরণ করেন ‘মাউন্ট পাইকটু বিশ্ববিদ্যালয়’ হিসেবে। তিনি উত্তর কোরিয়ার মানুষদের এই পাহাড়ে এসে শিক্ষা গ্রহণ করার আহ্বান জানান।

কিম জো জং ওই আদেশে বলেন, ‘তাদের (লেখকদের) অবশ্যই এমন দুর্দান্ত সাহিত্য তৈরি করতে হবে যা পুরো দল, সেনাবাহিনী এবং সমগ্র জাতিকে কিম জং উনের প্রতিভা ও তার পর্বত আরোহণের চেতনায় উদ্ধুদ্ধ করতে পারে। ’

Comments

comments

Posted ৯:৫৬ অপরাহ্ণ | বুধবার, ০৪ মার্চ ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com