বুধবার ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কীসের জন্য পুরস্কার পেয়েছিলেন যেন, নোবেল বিজয়ীকে বেফাঁস প্রশ্ন ট্রাম্পের

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯

কীসের জন্য পুরস্কার পেয়েছিলেন যেন, নোবেল বিজয়ীকে বেফাঁস প্রশ্ন ট্রাম্পের

বেফাঁস কিংবা ভুলভাল মন্তব্য করে বরাবরই সমালোচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার নোবেল বিজয়ী সমাজকর্মীর সামনেই নিজের অজ্ঞতা প্রকাশ করলেন তিনি।

জানা গেছে, ইরাকের ইয়াজিদিদের জন্য সাহায্যের আবেদন জানিয়েছিলেন নোবেল বিজয়ী ইয়াজিদি সমাজকর্মী নাদিয়া মুরাদ। ট্রাম্পকে তিনি বোঝানোর চেষ্টা করেন, ইসলামিক স্টেট (আইএস) কীভাবে ইয়াজিদিদের হত্যা করেছে ও নারীদের যৌন দাসী বিনিয়েছে।

২০১৪ সালে নাদিয়াসহ বেশ কয়েকজন নারী আইএস এর খপ্পর থেকে মুক্ত হয়ে পুরো বিশ্বকে জানান, কীভাবে নারীদের ওপরে অত্যাচার চালিয়ে যাচ্ছে আইএস। বর্তমানে তিনি ইয়াজিদিদের জন্য অন্দোলন করেন আন্তর্জাতিক অঙ্গনে।

ডোনাল্ড ট্রাম্পকে নাদিয়া বলেন, তার মা ও ছয় ভাইকে হত্যা করেছে আইএস। অন্তত তিন হাজার ইয়াজিদি এখনো নিখোঁজ রয়েছেন। সব শুনে ট্রাম্পের পাল্টা প্রশ্ন, আপনি নোবেল পুরস্কার পেয়েছেন? খুব ভালো। কিন্তু কেন তারা নোবেল দিয়েছে আপনাকে?

ট্রাম্পের এ ধরনের প্রশ্ন শুনে আবার নিজের কথা বলতে শুরু করেন নাদিয়া। হোয়াইট হাউসের ওই সাক্ষাৎকারে নাদিয়া ট্রাম্পকে বলেন, এটা কোনো বিশেষ একটা পরিবারের বিষয় নয়। পুরো ইয়াজিদি ধর্মালম্বীদের অস্তিত্বের প্রশ্ন এটা।

সবশুনে ট্রাম্প প্রশ্ন করেন, সেখানে আইএস তো আর নেই। তাহলে কুর্দিরা কিছু করছে? ওসব এলাকা আমি ভালো করে জানি।

Comments

comments

Posted ১০:০৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com