• শিরোনাম

    পরিদর্শন করে কাজ বন্ধ রাখার নির্দেশ চেয়ারম্যানের

    কুতুবদিয়ায় বেড়িবাঁধ নির্মাণে অনিয়মের অভিযোগ

    নিজস্ব প্রতিনিধি,কুতুবদিয়া | ১৯ জানুয়ারি ২০২০ | ১১:২৮ অপরাহ্ণ

    কুতুবদিয়ায় বেড়িবাঁধ নির্মাণে অনিয়মের অভিযোগ

    বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড(পাউবোর) ৭১ পোল্ডারের প্রায় ৪০ কিলোমিটারের মধ্যে ২০ কিলোমিটার ভাঁঙ্গা বেড়িবাঁধ নির্মাণের জন্য মোট ১০৭কোটি টাকা বরাদ্ধ দেয় সরকার। স¤প্রতি লেঃ কর্নেল আবুল হোসেনের মালিকানাধীন প্রতিষ্ঠান ঈগল লীজ লিঃ দরপত্র আহবানের মাধ্যমে কাজটির দায়িত্ব প্রাপ্ত হয়। যার অংশ হিসেবে উপজেলার আলী আকবর ড়েইল ইউনিয়নের পূর্ব আলী আকবর ড়েইল এলাকায় বেশ কয়েকদিন ধরে বøক নির্মাণের কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। কাজে নিম্ন মানের মেটেরিয়ালস (বালি, কংকর, নুড়ি পাথর, সিমেন্ট) ব্যবহারের ব্যাপক অভিযোগ উঠলে স্থানীয় আলী আকবর ড়েইল ইউপি চেয়ারম্যান ও কুতুবদিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা নূরুচ ছাফা বি,কম গত ১৭ জানুয়ারি সকালে জনপ্রতিনিধি ও একদল সাংবাদিক নিয়ে বøক নির্মাণ পরির্দশন করেন। তাৎক্ষনিক সাংবাদিকদের উপস্থিতি দেখে নির্মাণ শ্রমিক ও কেয়ারটেকারদের দৌড়াদৌড়ি করে কাদা পরিষ্কার করতে দেখা যায়। এ সময় বøক নির্মাণে কাদা মিশ্রিত বালি,পাথর দেখে স্থানীয় চেয়ারম্যান নূরুচ ছাফা বি,কম কাজ বন্ধ করার নির্দেশ প্রদান করেন। কিছুক্ষন কাজ বন্ধ থাকলে কেয়ারটেকার মোরশেদ আলম নিম্ন মানের বালি,পাথর ব্যবহার না করার আশ্বাসে কাজ শুরু করেন। তখন উপস্থিত সাংবাদিকদের ছবি তুলতে দেখে ওয়ারেন্ট অফিসার ইমাম আলী ছবি তুলতে বাধাঁ প্রদান করে রাগান্বিত কন্ঠে বলেন,আমি সরকারি অফিসার, এখানে আমি যে ভাবে বলি সে ভাবে কাজ হবে,আপনারা দেখার কে?

    এ ব্যাপারে ঈগল লীজ লিঃ এর জেনারেল ম্যানেজার জিয়াউল হাসান জানায়,আমরা বøক নির্মাণে কোয়ালিটিতে কোন ক¤েপ্রামাইজ করবো না,কেন না প্রত্যেকটি বøক টেস্ট করা হবে,তখন যদি টেস্টে কোয়ালিটি সম্পন্ন না হয় তখন নির্মিত বøক গুলো কাউন্ট করা হবে না। আমাদের বিল ও দেবে না। তাই নির্মান শ্রমিকদের বলে দিয়েছি নিম্নমানে কোন মেটেরিয়ালস ব্যবহার না করার জন্য। এখন যে মেটেরিয়ালস গুলো দিয়ে কাজ করা হচ্ছে এ গুলো আগের ঠিকাদারি প্রতিষ্ঠানের ফেলে যাওয়া মেটেরিয়ালস। এগুলো কাদা পরিষ্কার করে, পানি দিয়ে ধুঁয়ে ব্যবহার করতে বলে দিয়েছি। তাও যদি না হয় এ গুলো ব্যবহার করবো না। নতুন নির্মান সামগ্রী আনলোড় হচ্ছে এগুলো দিয়ে কাজ করবো। আমরা কিছু স্থানীয় লোকের ষড়যন্ত্রের শিকার। আমরা স্থানীয় লোকজনের সহযোগিতা এবং সাংবাদিক ভাইদের সহযোগীতা চাই। আপনাদের সহযোগিতায় কাজ করতে চাই।সময় বেশী নেই, অল্প সময়ের মধ্যে আমাদের আগাইতে হবে। বর্ষা সৌসুম শুরু হলে কাজ করা যাবে না। কারো জন্য কাজে বিঘ্ন ঘঠলে সেটা কুতুবদিয়ার জন্য ক্ষতি হবে।

    এ ব্যাপারে কুতুবদিয়া উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বলেন,ঈগল লীজ লিঃ স¤প্রতি বেড়িবাঁধের কাজ পেয়ে বøক নির্মাণ শুরু করেন,গত ১৫ জানুয়ারি নিম্নমানের মেটেরিয়ালস দিয়ে বøক নির্মাণ হচ্ছে এমন অভিযোগ স্থানীয় লোকজন আমাদের জানালে,আমি এবং আলী আকবর ড়েইল ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য আব্দুল মোতালেব নির্মাণ কাজ পরির্দশন করে কাদা মিশ্রিত বালি,পাথর ব্যবহার দেখে গত ১৬ জানুয়ারি কাজ বন্ধ করে দিই। গতকাল ১৭ জানুয়ারি প্রতিষ্ঠানটির কর্মচারীরা খুব ভোরে কাজ শুরু করে দেয়। সকালে চেয়ারম্যান খবর পেয়ে একদল সাংবাদিক নিয়ে কাজ পরির্দশন করে নিম্ন মানের নির্মাণ সামগ্রী ব্যবহার না করার নির্দেশ দিলেও মানছে না তারা। এ ব্যাপারে আলী আকবর ড়েইল ইউপি চেয়ারম্যান ও কুতুবদিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা নূরুচ ছাফা বি,কম জানায়,মাননীয় প্রধানমন্ত্রি বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা কুতুবদিয়াকে সমুদ্রের গ্রাস থেকে রক্ষা করার জন্য ১শত কোটি টাকা বরাদ্ধ দেন।কিছু কাজ করার পর ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ ফেলে চলে গেলে স¤প্রতি টাকার পরিমান বাড়িয়ে ১শত ৭ কোটি টাকা করে পূর্নরায় দরপত্র আহবান করলে,ঈগল লীজ লিঃ কাজ পেয়ে আলী আকবর ড়েইল ইউনিয়ের পূর্ব আলী আকবর ড়েইল এলাকায় বøক নির্মান কাজ শুরু করেন। বøক নির্মানে নিম্ন মানের নির্মাণ সামগ্রী (কাদা মিশ্রিত বালি,মাটি মিশ্রিত পাথর) ব্যবহারের অভিযোগ পেয়ে গতকাল ১৭ জানুয়ারি জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা ও একদল সাংবাদিক নিয়ে কাজ পরির্দশন গেলে নিম্ন মানের নির্মাণ সামগ্রী ব্যবহার দেখে কাজ বন্ধ রাখার জন্য নির্দেশ দিই। প্রতিষ্টানের কেয়ারটেকার ভাল নির্মাণ সামগ্রী দিয়ে কাজ করার আশ্বাস দিলেও মানছে না তারা। আমি চলে আসলে আবারও ভোজাল করে কাজ চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ