রবিবার ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কুতুবদিয়ায় বড়শি ফেললেও সামুদ্রিক মাছ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১২ জুলাই ২০১৯

কুতুবদিয়ায় বড়শি ফেললেও সামুদ্রিক মাছ

ফাইন ছবি

কুতুবদিয়ার যেখানে পানি সেখানেই এখন সামুদ্রিক মাছ। জাল ফেললে তো বটেই; পানিতে বড়শি ফেললেও মিলছে এই মাছ। এ নিয়ে উপজেলাটির জেলে সম্প্রদায় থেকে শুরু করে সাধারণ মানুষও খুব খুশি।
গত কয়েকদিনের ভারী বর্ষণে উপজেলাটির বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বেড়িবাঁধ ভেঙ্গে যায়। ভেঙ্গে যাওয়া বেড়িবাঁধের অংশ থেকে পানির সাথে প্রবেশ করেছে বিপুল সংখ্যক সামুদ্রিক মাছ। এলাকার মানুষ বিষয়টি দেখে তাজ্জব বনে যান।
তাঁরা বলছেন, সরকারের ৬৫ দিন মাছ ধরা বন্ধের কারণে দুই মাসাধিক সময় সাগরে যেতে পারছে না কোন ট্রলার। ফলে সাগরে এখন প্রচুর মাছ। সাগর সংলগ্ন হওয়ায় কুতুবদিয়ার আশপাশে মাছ পাওয়া যাচ্ছে। গত অর্ধশত বছরে যা কেউ দেখেননি।
কুতুবদিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ বলেন,আমিও শুনেছি বড়শি দিয়েও সামুদ্রিক পাওয়া যাচ্ছে না। কিন্তু যেহেতু এটি নিষিদ্ধকালীন সময়। তাই মাছ ধরা সম্পূর্ণ বন্ধ।
বড়শি ফেলার খবর শুনে আমি অভিযান চালিয়েছিলাম। কিন্তু পালিয়ে যাওয়ায় কাউকে ধরতে পারিনি।
আলী আকবর ডেইল ইউনিয়নের পূর্ব আলী আকবর ডেইল জলদাস পাড়ার রতœাসন জলদাস (৫০) জানিয়েছেন, আমাদের বাপ-দাদার সময় হয়তো উপকূলে মাছ পাওয়া যেতো। সরকার সাগরে মাছ ধরা নিষিদ্ধ করার কারণে এখন উপকূলে ধেয়ে আসা নোনা পানিতেও সামুদ্রিক মাছ পাওয়া যাচ্ছে। বেড়িবাঁধ ভেঙ্গে যাওয়ায় লোকালয়ের পানিতেও পাওয়া যাচ্ছে সামুদ্রিক মাছ। জাল এমনটি বড়শিতেও ধরা দিচ্ছে এই মাছ। লইট্যা মাছের মতো গভীর সমুদ্রে বিচরণকারী মাছও রয়েছে এই তালিকায়। এতে আমরা খুব খুশি।

Comments

comments

Posted ২:১৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ১২ জুলাই ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com