রবিবার ১লা নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সীমান্তে মিয়ানমারের অতিরিক্ত সেনা

কৃষক আব্দুর রহিম জানালেন আতঙ্কের কথা

শফিক আজাদ, সীমান্ত এলাকা থেকে ফিরে   |   শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০

কৃষক আব্দুর রহিম জানালেন আতঙ্কের কথা

কাঁটাতারের বেড়া ঘেষে আমার জমি? উক্ত জমিতে শাক-সবজিসহ নানান ধরনের ক্ষেত-খামার চাষাবাদ করে ছেলে/মেয়ে,স্ত্রী পরিবার পরিজন নিয়ে কোন রকম জীবন জীবিকা নির্বাহ করে থাকি। গত কয়দিন ধরে কাঁটাতারের বেড়ার পাশ দিয়ে অতিরিক্ত মিয়ানমার সেনা সদস্যরা আসা-যাওয়া করার কারনে আমাদের মনে ভয় ঢুকে গেছে। তারপরেও কি করব পেটের কারনে ভয় এবং আতঙ্কের মাঝে কাজ করতে হচ্ছে সীমান্তে।
নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু বাইশপাঁড়ি এলাকার বাসিন্দা আব্দুর রহিম এভাবে জানালেন সীমান্তের পরিস্থিতি সম্পর্কে। তিনি আরো বলেন, সীমান্তে বেশি উত্তেজনা বিরাজ করলে ঘরের মধ্যে অবস্থান নিই, নয়তো বা গ্রাম ছেড়ে নিরাপদ স্থানে চলে যাই।
এদিকে সরজমিন সীমান্ত এলাকা পরিদর্শন করে জানা যায়, গত ৪ ধরে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ওপারে হঠাৎ করে অতিরিক্ত সেনা ও সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) মোতায়েন করেছে মিয়ানমার। এতে স্থানীয়দের মাঝে সৃষ্টি হয়েছে আতঙ্ক ও উদ্বেগ-উৎকণ্ঠা।
বিশেষ করে নাইক্ষ্যংছড়ির তুমব্রু-বাইশফাঁড়ি সীমান্ত এলাকাজুড়ে স্থাপন করেছে বাঙ্কার ও নিরাপত্তার নামে অসংখ্য চৌকি। এ নিয়ে স্থানীয়দের ভাবিয়ে তুলেছে।
কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ জানান, সীমান্ত এলাকাজুড়ে অতিরিক্ত মিয়ানমারের বিজিপির সদস্যদের অবস্থান সম্পর্কে অবগত রয়েছি।
তিনি আরও বলেন, এ নিয়ে আতঙ্কের কিছু নেই, সব ধরনের পরিস্থিতি মোকাবেলায় বিজিবি সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে। উল্লেখ্য, ২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগের মুখে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এসব রোহিঙ্গা কক্সবাজারের উখিয়া-টেকনাফে আশ্রয় নিয়ে বসবাস করে যাচ্ছে।

Comments

comments

Posted ১:২২ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com