শনিবার ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কেন মেসি বিশ্বের শ্রেষ্ঠ ফুটবলার?

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বুধবার, ২৭ মার্চ ২০১৯

কেন মেসি বিশ্বের শ্রেষ্ঠ ফুটবলার?

শীর্ষস্থানীয় ক্রীড়াবিজ্ঞানী সিমোন ব্রান্ডিশকে প্রশ্ন করা হয়েছিল, এই গ্রহের সেরা ফুটবল খেলোয়াড় কে? তিনি বললেন, ‘যদি জীবিত কেউ হন তবে তিনি মেসি’।

এমনিতেই মেসিকে ফুটবল খেলোয়াড়দের মধ্যে গ্রেটেস্টদের একজন ধরা হয়। মেসি সম্পর্কে এ কথা বলা হলে তা মোটেও চমকপ্রদ তথ্য নয়। কিন্তু সেরাদের সেরা নির্ণয়ে অনেকের মনে বিতর্ক থাকতেই পারে। বেশ কিছু পরিসংখ্যানের ভিত্তিতে এ বিতর্কের অবসান ঘটবে বলেই বিশ্বাস করেন ব্রান্ডিশ।

তিনি বলেন, ‘বর্তমান হিসেবে প্রতি ৪৮ মিনিটে মেসি নিজে একটা গোল করেছেন কিংবা গোল করিয়েছেন। মাথায় রাখতে হবে যে, প্রতিটা গেম প্রায় ৯৫ মিনিট ধরে খেলা হয় (ইনজুরি সময় যোগ করে)। তারমানে প্রতিটা গেমে তিনি অন্তত দুবার করে বল জালে পাঠাতে অবদান রেখেছেন’।

খুব অল্প সংখ্যক খেলোয়াড় এ হিসেবের ধারেকাছে আসতে পেরেছেন। ক্রিশ্চিয়ানো রোদালদোকে তুলনা করা যায়। অনেক ক্ষেত্রে গোল করার হারে তিনি হয়তো এগিয়েও গেছেন। সর্বসাম্প্রতিক সময়ে লুইস স্যুয়ারেজ, নেইমার, কাইলিয়ান, এমবাপ্পে এবং মোহামেদ সালাহ তাদের ক্লাব এবং দেশের হয়ে গোল স্কোরিংয়ের হার দারুণভাবে বাড়িয়েছেন।

ব্রান্ডিশের মতে, মেসির শ্রেষ্ঠত্বের বিষয়টি কেবল গোল স্কোরিংয়ের ওপর নির্ভর করে না। বরং ‘এক্সজি-বিল্ড’ নামের এক পরিসংখ্যানে তার স্কোরিংয়ের হারে কতটা ত্বরণ রয়েছে তাও বিবেচ্য। গোল করার সুযোগ আর্শীবাদ হয়ে বর্ষিত হয় গোলের প্রচেষ্টারত প্রতিটা খেলোয়াড়ের ওপর। অ্যাওয়ার্ড পয়েন্ট জোটে যিনি গোলের আগে শেষ পাসটি দিচ্ছেন এবং যিনি গোল করছেন সবার ভাগ্যে।

উদাহরণস্বরূপ বলা যায়, কোনো ডিফেন্ডারকে বল পাস দেয়ার মাধ্যমে যদি গোলকিপার প্রথম পদক্ষেপ গ্রহণ করেন, তবে ওই বলটি জালমুখী হওয়ার আগে কে ওটাকে উইঙ্গারের কাছে পাঠিয়ে দেবে? এ পরিস্থিতিতে ‘এক্সজি-বিল্ড’ পদ্ধতিতে গোলকিপার এবং ডিফেন্ডার দুজনই পরিসংখ্যানগত পয়েন্ট লাভ করবেন।

অনেকের কাছে মেসির গোল স্কোরিং এবং গোল দেয়ার সুযোগ সৃষ্টির হার অন্যান্য খেলোয়াড়ের চেয়ে যৌক্তিকভাবে কম মনে হতে পারে। কারণ, অন্য খেলোয়াড়দের মাঠ চষে বেড়িয়ে গোলের সুযোগ সৃষ্টির প্রাথমিক প্রচেষ্টা আরো বেশি বিস্তৃত বলে মনে হতে পারে।

ফুটবলের পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট থেকে ২০১৭-১৮ পুরো সেশনের তথ্য-উপাত্ত নিয়েছেন ব্রান্ডিশ। সেখানে দেখা গেছে, ‘এক্সজি-বিল্ড’-এ মেসির স্কোর বিশ্বের সবচেয়ে দুর্ধর্ষ খেলোয়াড়দের চেয়ে এগিয়ে। এই দুর্ধর্ষ খেলোয়াড়দের তালিকায় রয়েছে চেলসির এডেন হাজার্ড, আর্সেনালের মেসুত ওজিল এবং টটেনহামের ক্রিশ্চিয়ান এরিকসেন। একই হিসেবে তিনি রোনালদো, সালাহ এংব নেইমারের মতো খেলোয়াড়কেও ছাড়িয়ে গেছেন।

এরকম অনেকে হিসেব-নিকেশে মেসির স্কোরকৃত গোল, গোলের সুযোগ করে দেয়া এবং ‘এক্সজি-বিল্ড’ স্কোরের কথা উল্লেখ করে ব্রান্ডিশ মেসির শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন। আর সন্দেহবাতিকদের প্রতি প্রশ্ন রেখেছেন, ‘তাহলে বিতর্কটা কোথায়?’
সূত্র: সিএনএন

Comments

comments

Posted ১০:২৪ অপরাহ্ণ | বুধবার, ২৭ মার্চ ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com