• শিরোনাম

    টেকনাফে বিজিবির সচেতনতামূলক সভা

    ক্যাম্পগুলো মিয়ানমার সীমান্তবর্তী হওয়ায় রোহিঙ্গাদের ইয়াবা সম্পৃক্ততা বাড়ছে

    নিজস্ব প্রতিনিধি, টেকনাফ | ২৬ নভেম্বর ২০১৯ | ১:৩২ পূর্বাহ্ণ

    ক্যাম্পগুলো মিয়ানমার সীমান্তবর্তী হওয়ায় রোহিঙ্গাদের ইয়াবা সম্পৃক্ততা বাড়ছে

    ‘রোহিঙ্গা ক্যাম্পগুলো নাফনদ ও মিয়ানমার সীমান্তবর্তী এলাকায় হওয়ায় রোহিঙ্গাদের ইয়াবা পাচার অনেক সহজ হচ্ছে। তাই এক্ষেত্রে রোহিঙ্গাদের ইয়াবা ও অন্যান্য মাদক সম্পৃক্ততা বাড়ছে। তবে মাদক পাচারে শুধু রোহিঙ্গাদের উপর দায় চাপিয়ে দিলে হবে না। প্রকৃতপক্ষে রোহিঙ্গাদেরকে কারা এসব কাজে আশ্রয় দিচ্ছে তাদের চিহ্নিত করে আইন প্রয়োগকারী সংস্থার হাতে তুলে দিন। রোহিঙ্গারা স্থানীয়ভাবে কারো সহযোগীতা না পেলে এবং স্থানীয় বাসিন্দারা মাদকের বিরুদ্ধে কঠোর হলে রোহিঙ্গাদের একার পক্ষে ইয়াবা পাচার সম্ভব হবেনা।’

    গতকাল সোমবার দুপুরে টেকনাফ উপজেলা পরিষদ মিলনায়তনে টেকনাফ ২ বিজিবির উদ্যোগে মাদক সেবন এবং পাচারের পরিণতি ও কুফল সম্পর্কিত আলোচনা সভায় ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খান এসব কথা বলেছেন।
    এসময় তিনি আরো বলেন ‘দেশ প্রেম না থাকলে, মরণ নেশা ইয়াবা বন্ধ করা সম্ভব হবে না। মাদক কারবারি গ্রেফতারের পাশাপাশি বিশেষ করে দেশে ইয়াবার চাহিদাও কমাতে হবে। সীমান্ত ঘেঁষা মিয়ানমার থেকে আসা ইয়াবা দেশ ও যুব-সমাজকে ধ্বংস করে দিচ্ছে। এ মাদক ইয়াবার কারনে একটা প্রজন্ম ধ্বংস হতে পারেনা। তবে শুধু ‘বন্দুকযুদ্ধে’ মানুষ মারা গেলেও ইয়াবা পুরোপুরি বন্ধ করা সম্ভব হবেনা। ইয়াবা বন্ধ করতে হলে সামাজিকভাবে ইয়াবা কারবারিদের বয়কট করতে হবে।’

    সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন টেকনাফ উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল আলম, সাবেক সাংসদ ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলী, উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান হামিদুল হক চৌধুরী, কোস্টগার্ড টেকনাফ ষ্টেশন কমান্ডার লে: কমান্ডার এম সোহেল রানা, টেকনাফ ২৪ ও ২৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্প ইনর্চাজ মোহাম্মদ আব্দুল হান্নান, টেকনাফ ২৬ ও ২৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্প ইনর্চাজ মোহাম্মদ খালিদ হোসেন, র‌্যাব-১৫ সিপিসি-১ টেকনাফ ক্যাম্প কমান্ডার লে. মির্জা শাহেদ মাহতাব, টেকনাফ পৌরসভার মেয়র হাজী মো: ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম, মডেল থানার পরির্দশক (অপারেশন) রকিবুল ইসলাম খান।
    সভায় উম্মুক্ত আলোচনায় অংশ নেয়, ইউপি চেয়ারম্যান নুর আহাম্মদ আনোয়ারী, নূর মোহাম্মদ, নূর হোসেন, প্যানেল চেয়ারম্যান আবুল কাশেম, সাংবাদিক জাবেদ ইকবাল চৌধুরী, আশেক উল্লাহ ফারুকী প্রমূখ। আলোচনা সভা পরিচালনা করেন টেকনাফ ২ বর্ডার গার্ড ব্যাটলিয়ানের অপারেশন মেজর রুবায়েত কবির। এতে স্কুল শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ