শনিবার ২৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

খুটাখালীতে সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ

ঈদগাঁও প্রতিনিধি   |   সোমবার, ১০ জানুয়ারি ২০২২

খুটাখালীতে সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ

কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালীতে এলজিইডির একটি সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।

সড়কটিতে নিম্নমানের খোয়া ব্যবহারের পাশাপাশি নির্দিষ্ট পরিমাণের চেয়েও কম খোয়া এবং বালু ব্যবহার করা হচ্ছে বলে জানা যায়। এছাড়া সড়কের পাশে নিয়ম অনুযায়ী গাইড ওয়াল নির্মাণ করেনি ঠিকাদারি প্রতিষ্ঠান। এমনকি ১০ ফুটের জায়গায় কোথাও কোথাও ৬/৭ ফুট রাস্তায় খোয়া ঢেলে দায়সারাভাবে কাজ চালিয়ে যাচ্ছে।

এঘটনায় স্থানীয়রা সড়ক নির্মান কাজে কয়েক দফে বাঁধা দিলে ঠিকাদারী প্রতিষ্টানের লোকজন কোন পাত্তাই দিচ্ছেন না বলে জানা গেছে।

উপজেলার খুটাখালী ইউনিয়নের ৫নং ওয়ার্ড সিকদারপাড়া-হান্তিরছড়া গ্রামে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের আওতাধীন সড়টির কার্পেটিংয়ের কাজটির দায়িত্বে রয়েছেন চকরিয়ার একটি ঠিকাদারী প্রতিষ্টান।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) চকরিয়া কার্যালয় সূত্রে জানা যায়, গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন অগ্রাধিকার-৩ প্রকল্পের আওতায় খুটাখালী ইউনিয়নের হাফেজখানা টু হাজীপাড়া সড়কের দৈর্ঘ্য ৭৮০ মিটার ও প্রস্থ ৩ মিটার।

সড়কের কার্পেটিং কাজের নির্মাণ ব্যায় বরাদ্দ হয়েছে ৬৭ লাখ টাকা। প্রথম শ্রেনীর একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজটি পেলেও মূলত সড়কটির নির্মাণ কাজে দায়িত্ব পালন করছেন কনক নামের একজন লোক। সরজমিন সোমবার সকালে সড়কের অনিয়ম দেখতে গেলে ঠিকাদারী প্রতিষ্টানের ঐ কর্মকর্তা গা ঢাকা দেন।

স্থানীয়দের অভিযোগ, সড়কটির নির্মাণ কাজে নিম্নমানের খোয়া ব্যবহার করা হচ্ছে। হান্তিরছড়া এলাকায় নামে মাত্র ইট বসিয়ে কোথাও ৭ ফুট বা ৮ ফুট করে রাস্তা তৈরী করা হয়েছে। ছড়াখালের পাশে নির্মিত এ সড়ক বর্ষা মৌসুমে ধ্বসে পড়ার আশংকা রয়েছে।

সিকদারপাড়া এলাকাবাসীর পক্ষ থেকে বিষয়টি স্থানীয় চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হলে অভিযোগের ভিত্তিতে ইউপি চেয়ারম্যান মুহাম্মদ আবদুর রহমান সরেজমিনে গিয়ে ঠিকাদারকে মৌখিক সতর্ক করেছেন।

স্থানীয়রা জানায়, কনক প্রভাবশালীদের আস্করায় তিনি নির্মাণ কাজে অনিয়ম করছেন। সড়ক নির্মাণ কাজে নজরদারি করে মানসম্মত কাজ করানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবি জানিয়েছেন এলাকাবাসী।

তারা আরো জানান, সড়কের পাশের খালে যে গাইড ওয়াল নির্মাণ করা হয়েছে তাতেও কারচুপি করা হয়েছে। কোথাও আরসিসি ডালাই আবার কোথাও ইটের গাঁথুনি দিয়ে গাইড ওয়াল নির্মাণ করা হয়েছে।

স্থানীয় বাসিন্দা নেজাম উদ্দীন, তৈয়ব তাহের, মিনহাজ উদ্দিন, আবুল কাশেম, মোস্তাক আহমদ ও জয়নাল জানান, হান্তির ছড়া এলাকাতে এলজিইডি সড়ক নির্মান কাজের মধ্যে ব্যাপক অনিয়ম চলছে। বিষয়টি একাধিকবার ঠিকাদার ও চেয়ারম্যানকে জানানো হয়েছে।

তাদের অভিযোগ, ছড়াখাল সংলগ্ন হান্তির ছড়ায় রাস্তা উন্নয়নের নামে চলছে হরিলুট। যেখান বক্স করে শুরুতে বালি, ইটের কোয়া দেয়ার পর রোলার চালানোর কথা সেখানে কিছুই করা হয়নি। সড়কের কোথাও ৭ ফুট,কোথাও ৮ফুট। নেই পর্যাপ্ত গাইউওয়াল। মাটিযুক্ত বালি আর দুই নাম্বার ইটের খোয়া দিয়ে চলছে সড়ক উন্নয়ন কাজ।

এ ব্যাপারে সড়ক নির্মাণ কাজের দায়িত্বে থাকা লোকজন বলেন, রাস্তায় ব্যবহৃত খোয়া ভালো মানের। নিয়ম অনুযায়ী তারা কাজ করে যাচ্ছেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি’র চকরিয়া উপজেলা প্রকৌশলী কমল কান্তি পাল জানান, ঠিকাদারকে একাধিকবার বলে দেয়া হয়েছে কাজের মান ঠিক রাখার জন্য। সিডিউল অনুযায়ী কাজ না করলে কোন বিল দেওয়া হবে না।

Comments

comments

Posted ৬:৩২ অপরাহ্ণ | সোমবার, ১০ জানুয়ারি ২০২২

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com