• শিরোনাম

    গণহত্যার অভিযোগ, হেগে যাবেন সু চি

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০৬ ডিসেম্বর ২০১৯ | ৮:০১ অপরাহ্ণ

    গণহত্যার অভিযোগ, হেগে যাবেন সু চি

    মিয়ানমারে রোহিঙ্গাদের ওপরে চালানো গণহত্যা, ধর্ষণের মতো মানবতাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) এ শুরু হচ্ছে শুনানি। নেদারল্যান্ডসের হেগ শহরে ডিসেম্বরের ১০ তারিখে শুরু হওয়া এই শুনানিতে অংশ নিবেন মিয়ানমার নেত্রী অং সান সু চি। খবর রয়টার্সের।
    গত মাসে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। ৫৭ সদস্যের অর্গানাইজেশন অব ইসলামিক করপোরেশন (ওআইসি) মিয়ানমারে বিরুদ্ধে আনা অভিযোগগুলো সমর্থন করছে।
    সু চি শুনানিতে মানবতাবিরোধী অপরাধ অস্বীকার ও নিজ দেশের অবস্থান ব্যাখ্যা করবেন বলে জানিয়েছে মিয়ানমারের প্রধানমন্ত্রীর দফতর।

    সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি পার্টির এক মুখপাত্র বলেন, রোহিঙ্গা সংকট নিয়ে মিয়ানমার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মতের অমিল রয়েছে। উত্তর রাখাইনে আসলে কি ঘটেছে সু চি তা ব্যাখ্যা করবেন।

    প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইনের পশ্চিমাঞ্চলে রোহিঙ্গা মুসলিমদের লক্ষ্য করে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। ওই অভিযানে রোহিঙ্গা মুসলিমদের হত্যা, ধর্ষণ ও তাদের সম্পদ লুণ্ঠনের অভিযোগ রয়েছে সেনাবাহিনীর বিরুদ্ধে। অভিযানের মুখে রাখাইন থেকে পালিয়ে ১১ লাখ রোহিঙ্গা সীমান্ত সংলগ্ন বাংলাদেশের কক্সবাজার জেলায় স্থাপিত অস্থায়ী ক্যাম্পগুলোতে আশ্রয় নেয়। সে সময় মিয়ানমারের সেনাসদস্য, পুলিশ ও বৌদ্ধ ধর্মের অনুসারী কিছু গ্রামবাসী ওই জাতিগত নিধনে সরাসরি অংশ নিয়েছে বলে জাতিসংঘের তদন্তে প্রমাণ মিলেছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ