শুক্রবার ২২শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

গরীব দেশগুলোর ওপর করোনার প্রভাব ভয়াবহ: বিবিসি জরিপ

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ১১ সেপ্টেম্বর ২০২০

গরীব দেশগুলোর ওপর করোনার প্রভাব ভয়াবহ: বিবিসি জরিপ

২৭ দেশের ৩০ হাজার মানুষের ওপর জীবনযাত্রায় মহামারির প্রভাব সম্পর্কে জরিপ চালিয়ে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস জানিয়েছে, নভেল করোনাভাইরাস সংক্রমণে অপেক্ষাকৃত গরীব দেশগুলোর অবস্থা সবচেয়ে বেশি খারাপ। খবর বিবিসি।
কোভিড-১৯ বৈশ্বিক মহামারি ছড়িয়ে পড়ার ছয় মাস অতিবাহিত হওয়ার প্রাক্কালে বিবিসির এই জরিপে উঠে এসেছে দেশে দেশে মানুষের বিভিন্ন মাত্রার ক্ষয়ক্ষতির চিত্র।

তবে, করোনা সংক্রমণ ঠেকাতে আরোপিত লকডাউনের কারণে বিশ্বব্যাপী অর্থনীতি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে, জরিপে অংশ নেওয়া গরীব দেশের অধিবাসী এবং তরুণরা জানিয়েছেন – তারা অত্যন্ত দূরাবস্থার মধ্যে দিনাতিপাত করছেন।
জরিপ থেকে জানা যায়, গরীব দেশগুলোর শতকরা ৬৯ ভাগ অধিবাসীর আয় কমেছে। যেখানে ধনী দেশগুলোতে এই হার শতকরা ৪৫ ভাগ।
এছাড়াও, বর্ণ ও লিঙ্গভেদেও মহামারির প্রভাবে পার্থক্য উঠে এসেছে এই জরিপে। যেমন – যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গদের তুলনায় কৃষ্ণাঙ্গরা অনেক বেশি করোনা আক্রান্ত হয়েছেন।

এ জরিপ প্রক্রিয়ায় লজিস্টিক সহায়তা দিয়েছে গ্লোবস্ক্যান। গ্লোবস্ক্যানের প্রধান নির্বাহী ক্রিস কৌল্টার বিবিসিকে জানিয়েছে – মহামারিকালে বৈশ্বিক মূলসুর ছিল, আমরা সকলে একসঙ্গে। কিন্তু, জরিপে উঠে এসেছে সম্পূর্ণ ভিন্নচিত্র। দেখা গেছে, সিস্টেমেটিকালি পিছিয়ে থাকা দেশগুলো মহামারির বলি হয়েছে।
এই গবেষণায় অংশ নেওয়া দক্ষিণ আমেরিকা, এশিয়া ও আফ্রিকা মহাদেশের অধিবাসীরা জানিয়েছেন মহামারি তাদের জীবনযাত্রায় চরম আঘাত নিয়ে এসেছে। সে তুলনায় ইউরোপ ও উত্তর আমেরিকা মহাদেশের অধিবাসীরা ছিলেন নির্ভার।

পাশাপাশি, কেনিয়া (৮১%), নাইজেরিয়া (৮০%), দক্ষিণ আফ্রিকা (৭৭%), ইন্দোনেশিয়া (৭৬%), ভিয়েতনাম (৭৪%) থেকে জরিপে অংশ নেওয়া নাগরিকরা বলেছেন তারা করোনাকালে অর্থনৈতিকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছেন। এমনিতেই যে দেশগুলোর মাথাপিছু আয় কম, এখন তাদের আয় একেবারে শূন্যের কোটায় গিয়ে ঠেকেছে।

অপরদিকে অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, রাশিয়া এবং যুক্তরাজ্যের মতো ধনীদেশগুলোতেও নাগরিকদের উপার্জন কিছুটা কমেছে কিন্তু অর্থনৈতিক অবকাঠামো ভেঙ্গে না পড়ায় তারা ততটা ক্ষতিগ্রস্ত হননি।
এছাড়াও, করোনা সংক্রমণের মুখে বিশ্বব্যাপী তরুণরা বয়স্কদের তুলনায় কঠিন সময় পার করেছেন বলে জরিপে অংশ নেওয়াদের বক্তব্যে উঠে এসেছে।

Comments

comments

Posted ৬:২২ অপরাহ্ণ | শুক্রবার, ১১ সেপ্টেম্বর ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com