শনিবার ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

গ্রেটা কি হবেন সর্বকনিষ্ঠ নোবেলজয়ী?

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০১৯

গ্রেটা কি হবেন সর্বকনিষ্ঠ নোবেলজয়ী?

নোবেল পুরস্কারের সময় ঘনিয়ে আসছে। আগামী ১১ অক্টোবর সুইডিশ একাডেমি শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করবে। ১৬ বছর বয়সী সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ এবারের পুরস্কার জিততে পারেন বলে চলছে কানাঘুষা। ‘ফ্রাইডে ফর ফিউচার’ স্লোগানে প্রতি শুক্রবার পরিবেশ আন্দোলন করে তিনি আলোচনায় এসেছেন। যদিও পরিবেশ বা জলবায়ু সংঘাতের সঙ্গে সরাসরি সম্পর্কিত কি না তা নিয়েও রয়েছে বিতর্ক। খবর নিউজ১৮ এর।

সম্প্রতি গ্রেটা থুনবার্গ জিতেছেন অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের সর্বোচ্চ সম্মাননা। তাই অনেকেই এবার বাজি ধরছেন গ্রেটার পক্ষে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ড্যান স্মিথ গ্রেটা সম্পর্কে বলেন, গত কয়েক বছর ধরে তিনি যা করেছেন তা অতুলনীয়। জলবায়ু পরিবর্তন নিবিড়ভাবে নিরাপত্তা ও শান্তির সঙ্গে সম্পর্কিত।

তবে একই প্রতিষ্ঠানের হেনরিক উরডাল মনে করেন গ্রেটা এবার নোবেল জিততে পারবেন না। গ্রেটার বয়সও ইঙ্গিত করেন তিনি। উরডাল বলেন, জলবায়ু পরিবর্তন ও অস্ত্রের সংঘাতের সম্পর্ক প্রমাণিত নয়।

এক্ষেত্রে যারা এগিয়ে আছেন তাদের মধ্যে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ, রিপোর্টার্স উইথআউট বর্ডারস ও দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে)-এর কথা উল্লেখ করেন তিনি।

চলতি বছর নরওয়ের নোবেল কমিটি ৩০১টি আবেদনপত্র পেয়েছে কিন্তু তাদের নাম প্রকাশ করেনি। আগামী ৭ অক্টোবর চিকিৎসাবিদ্যায় ও এরপর পদার্থ এবং রসায়নশাস্ত্রে দেওয়া হবে নোবেল। আগামী ১৪ অক্টোবর নোবেল ঘোষণা করা হবে অর্থনীতিতে।

প্রসঙ্গত, ২০১৪ সালে পাকিস্তানের নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাই ১৭ বছর বয়সে সর্বকনিষ্ঠ হিসেবে নোবেল সম্মাননা জিতেছিলেন। নারী শিক্ষার জন্য কাজ করায় তাকে গুলি করেছিল তালেবান জঙ্গিরা।

Comments

comments

Posted ৫:৫৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com