শুক্রবার ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

চকরিয়ায় ব্যক্তিখাতে শতভাগ ভূমি উন্নয়ন কর আদায়

মুকুল কান্তি দাশ,চকরিয়া   |   বৃহস্পতিবার, ০৫ জুলাই ২০১৮

চকরিয়ায় ব্যক্তিখাতে শতভাগ ভূমি উন্নয়ন কর আদায়

চকরিয়ায় ২০১৭-১৮ অর্থবছরে ব্যক্তিখাতে ভূমি উন্নয়ন কর শতভাগ আদায় হলেও সংস্থা খাত থেকে আদায় হয়েছে নামমাত্র। ব্যক্তিখাতে ভূমি উন্নয়ন করের দাবী ছিল ১কোটি ১১লাখ ৭৮হাজার ৫৭০ টাকা। পুঞ্জিভূত কর আদায় হয়েছে সুদাসলে ১ কোটি ১৩ লাখ ৬৮ হাজার ২২৩ টাকা। আদায়ের হার ১০১ দশমিক ৬৯ শতাংশ।

পক্ষান্তরে বিভিন্ন সংস্থা থেকে কর আদায়ের ডিমান্ড ১৪ কোটি ৪৪ লাখ ১৩ হাজার ৭১২ টাকার মধ্যে আদায় হয়েছে মাত্র ১৩ লাখ ১ হাজার ৯৮৭ টাকা। চকরিয়া উপজলো সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাত বলেন, একটি পৌরসভা ও ১৮টি ইউনিয়ন নিয়ে চকরিয়া উপজেলার কর আদায়যোগ্য ব্যক্তি ও সংস্থাদের তালিকা করে ডিমান্ড নির্ধারণ করা হয়। বিদায়ী অর্থবছরে দাবীকৃত করের মধ্যে ব্যক্তিকর আদায়ে সাফল্য আসলেও বেশকটি সংস্থা কর আদায় না করায় এই সংস্থা থেকে আশানুরুপ কর আদায় করা সম্ভব হয়নি। ইতিপূর্বে শতকোটি টাকার বেশী বকেয়া কর বনবিভাগ ১৬-১৭ অর্থবছরে আদায় করায় সংস্থাখাতে করের ডিমান্ড কমেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজলো ভূমি অফিসসহ কয়েকটি তহসিল অফিসে জনবল সংকটের কারণেও অন্যান্য কাজের চাপে সংস্থাখাত থেকে তাগাদা দেয়া স্বত্বেও কর আদায়ে সাফল্য আসেনি। বিদায়ী অর্থবছরে সহকারী কমিশনার (ভূমি) কে কর আদায়ে সহায়তা করেন, উপজেলা ভূমি অফিসের অফিস সহকারী মিলন বড়–য়া, তপন কান্তি পাল, ছৈয়দ উল্লাহ, ভূমি সহকারী কর্মকর্তা কাকারা তহসিল অফিসের ইসমত আলী, হারবাংয়ের নূর ছোবাহান, পূর্ব বড় ভেওলার ছলিম উল্লাহ ও চিরিঙ্গার সাইফুল ইসলাম। সূত্র জানায়, উপজলো ভূমি অফিসে অফিস সহকারী পদে ৬টি পদ থাকলেও শুন্য রয়েছে তিনটি। জারীকারক ও চেইনম্যান নেই। কাকারায় ভূমি উপ-সহকারী কর্মকর্তার পদ শুন্য। চিরিঙ্গা তহসিল অফিসে তিনটি পদের মধ্যে একটি শুন্য।

হারবাং তহসিল অফিস চলছে এমএলএসএস ছাড়াই। উপজেলা ভূমি অফিস সূত্র জানায়, বিদায়ী অর্থবছরে ব্যক্তিখাতে ভূমি উন্নয়ন কর আদায় করেছে চিরিঙ্গা ভূমি অফিস ৫০ লাখ ১৪ হাজার ৯ শত টাকা, কাকারা ভূমি অফিস ১৫ লাখ ৮২ হাজার ৬৪ টাকা। পূর্ব বড় ভেওলা ভূমি অফিস ৩৪ লাখ ৬৪ হাজার ৯৪০ টাকা ও হারবাং ভূমি অফিস ১৩ লাখ ৬ হাজার ৩১৯টাকা। এই চারটি ইউনিয়ন ভূমি অফিস সংস্থাখাত থেকে ডিমান্ডের তুলনায় অতিস্বল্প কর আদায় করেছে। দেশবিদেশ / ০৫ জুলাই ২০১৮.নেছার

Comments

comments

Posted ১১:০৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com