শুক্রবার ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

চকরিয়ায় রাখাইন যুবককে হত্যা চেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

  |   বৃহস্পতিবার, ১৯ নভেম্বর ২০২০

চকরিয়ায় রাখাইন যুবককে হত্যা চেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

মুকুল কান্তি দাশ,চকরিয়া:
কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের রাখাইন যুবক মংছিংথোইং রাখাইনকে জবাই করে হত্যা চেষ্টা ও দোষিদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করা হয়েছে। ১৯ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১১টায় চকরিয়া উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করেন উপজেলার সর্বস্তরের রাখাইন জনগণ।
মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সংহতি প্রকাশ করে প্রধান অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক ও সাবেক ট্রাষ্টি অধ্যাপক প্রিয়তোষ শর্মা চন্দন।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সারাদেশে সংখ্যালঘুদের উপর নির্যাতন-নিপীড়নের মাত্রা বেড়ে গেছে। একটি গোষ্ঠী দেশে সাম্প্রদায়িক হামলা বাধানোর চেষ্টা চালাচ্ছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যখন আত্মনির্ভরশীল দেশে পরিণত হচ্ছে ঠিক সে’সময় একটি মৌলবাদী গোষ্ঠী দেশে অরাজকতা সৃষ্টির পায়তারা চালাচ্ছে। এরই ধারাবাহিকতায় হারবাংয়ে রাখাইন যুবকে হত্যার চেষ্টা করা হতে পারে।
তিনি আরো বলেন, সন্ত্রাসীদের কোন ধর্ম নেই, জাত নেই, গোষ্ঠী নেই। তারা সন্ত্রাসী। তিনি প্রশাসনের প্রতি অনুরোধ জানান যারাই এই ন্যাক্কারজনক ঘটনার সাথে জড়িত থাকুক না কেন তাদের দ্রুত সময়ে আইনের আওতায় নিয়ে আসা হোক।
এতে আরো বক্তব্য রাখেন- বাংলাদেশ হিন্দ-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ চকরিয়া উপজেলার সভাপতি রতন বরণ দাশ, সাধারণ সম্পাদক সাংবাদিক মুকুল কান্তি দাশ, জেলার নেতা পরিমল বড়–য়া, চকরিয়া পৌরসভার সাধারণ সম্পাদক সুনীপ দাশ সৌরভ, আদিবাসী ফোরাম কক্সবাজার জেলার সভাপতি থো অং ঘুঘু রাখাইন, সাধারণ সম্পাদক মং টেলা রাখাইন, বুড্ডিষ্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন জেলা সদস্য মং কিয়ালো, থি ইংলামং, উথলা রাখাইন, তামাছিং মার্মা, কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদ চকরিয়া উপজেলা প্রচার ও প্রকাশনা সম্পাদক উবাএ রাখাইন, উখোয়েন মং প্রমুখ।
এসম উপস্থিত ছিলেন- বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ চকরিয়া উপজেলার সিনিয়র সহ-সভাপতি আলংহ্রী রাখাইন, চকরিয়া পৌরসভা শাখার সভাপতি নারায়ন কান্তি দাশ, সাংবাদিক ছোটন কান্তি নাথসহ উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত বৌদ্ধ ও রাখাইন সম্প্রদায়ের শতশত নারী-পুরুষ।
রাখাইন যুবক মংছিংথোইং রাখাইনকে জবাই করে হত্যা চেষ্টা ও দোষিদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে মানববন্ধনে আগতরা বিভিন্ন ধরণের প্লে-কার্ড ও ব্যানারের মাধ্যমে প্রতিবাদ জানান। পরে মানববন্ধনে সংহতি প্রকাশ করা নেতৃবৃন্দরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজের কাছে একটি স্মারকলিপি প্রদান করেন।
উল্লেখ্য, গত ১২ নভেম্বর রাত ৮টার দিকে চকরিয়া উপজেলা হারবাং ইউনিয়নের রাখাইন পাড়ায় একদল দুর্বৃত্ত রাখাইন যুবক মংছিংথোইং রাখাইনকে ধারালো অস্ত্র দিয়ে জবাই করে হত্যার চেষ্টা চালায়। এঘটনার পর আহত যুবক মিংছিং থোইংয়ের বড় ভাই বাদি হয়ে চকরিয়া থানায় একটি মামলা দায়ের করেন। কিন্তু ঘটনার ৯দিন পার হলেও ঘটনার সাথে সম্পৃক্ত কাউকে আটক করতে পারেনি পুলিশ। যার ফলে রাখাইন সম্প্রদায়ের মাঝে আতংক ও ক্ষোভ বিরাজ করছে।

Comments

comments

Posted ৩:৫৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৯ নভেম্বর ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com