• শিরোনাম

    চকরিয়া উপজেলা নির্বাচন আজ

    শহীদুল্লাহ্ কায়সার | ১৮ মার্চ ২০১৯ | ১২:৫১ পূর্বাহ্ণ

    চকরিয়া উপজেলা নির্বাচন আজ

    আজ ১৮ মার্চ সোমবার চকরিয়া উপজেলা উপজেলা পরিষদ নির্বাচন। সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ভোটাররা সারিবদ্ধভাবে নিজ নিজ ভোটাধিকার প্রয়োগ করবেন। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে তাঁদের প্রতিনিধি নির্বাচিত করবেন।
    নির্বাচন কমিশন থেকে চকরিয়ায় ব্যালট পেপার, ব্যালট বক্স, সিল সহ প্রয়োজনীয় নির্বাচনী সামগ্রী পৌঁছে দেয়া হয়েছে। ভোটগ্রহণের আগে প্রিসাইডিং অফিসার এসব নির্বাচনী সামগ্রী খুলে পুলিং অফিসারদের সরবরাহ করবেন। ইতোমধ্যে জেলা নির্বাচন কার্যালয় থেকে প্রিসাইডিং, সহকারি প্রিসাইডিং এবং পুলিং অফিসারদের প্রশিক্ষণ দেয়া হয়। যাতে হাতে কলমে শেখানো হয় কিভাবে ভোটগ্রহণ কার্যক্রম পরিচালনা করতে হবে। চকরিয়া উপজেলা পরিষদের আজ ১৮ মার্চ অনুষ্ঠিতব্য নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ বশির আহমেদ।
    নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে নেয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। চকরিয়া উপজেলায় আজ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। পাশাপাশি যানবাহন চলাচলে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। সড়ক পথে চলাচলকারী বাস, ট্রাক, ট্যাক্সি ক্যাব, কার, মাইক্রোবা, জিপ, পিকআপ, টেম্পো, ট্যাক্সি ও ব্যাটারিচালিত টমটম থাকবে নিষেধাজ্ঞার আওতায়।
    পাশাপাশি নৌ-পথে চলাচলকারী লঞ্চ, স্পিডবোটসহ ইঞ্জিনচালিত সব ধরনের নৌ-যান চলাচলেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গত ১০ মার্চ উপসচিব আতাউর রহমান স্বাক্ষরিত নির্বাচন কমিশন জারিকৃত ভিন্ন ভিন্ন প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে, মহাসড়কে চলাচলকারী দূরপাল্লার পরিবহনকে নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে।
    নির্বাচন উপলক্ষ্যে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। ভোটাররা যাতে নির্ভয়ে ভোট কেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন। পাশাপাশি নির্বাচনের আগে ও পরে উপজেলাটির আইনÑশৃঙ্খলা পরিস্থিত স্বাভাবিক থাকে। সেই কারণে এই ব্যবস্থা গ্রহণ করছে নির্বাচন কমিশন। এই কাজে নির্বাচন কমিশনকে সহায়তা দিচ্ছে কক্সবাজার জেলাপ্রশাসনসহ আইনÑশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনীর সদস্যরা।
    এরই অংশ হিসেবে গতকাল ১৬ মার্চ থেকে স্বশস্ত্র পুলিশ সদস্যসহ একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। ভোটের দুই দিন পর অর্থাৎ ২০ মার্চ পর্যন্ত পাঁচদিন তিনি উপজেলাটিতে ভ্রাম্যমাণ বিচারকের দায়িত্ব পালন করবেন। উপজেলার কোন স্থানে নির্বাচনী সহিংসতা দেখা দিলে ঘটনাস্থলেই বিচার নিশ্চিবত করতেই এই নিয়োগ।
    জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের পাশাপাশি নিয়োগ দেয়া হচ্ছে ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। ১৮ মার্চ ভোট গ্রহণকালীন থেকে শেষ মুহূর্ত পর্যন্ত দায়িত্ব পালন করবেন তাঁরা। তাঁদের মধ্যে ২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন চকরিয়া পৌরসভায়। অন্য ১৮ জন ১৮ টি ইউনিয়নে দায়িত্ব পালন করবেন। তাঁদের সঙ্গে থাকবে সশস্ত্র পুলিশ সদস্য।
    জুডিশিয়াল এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সঙ্গে থাকা পুলিশ সদস্যদের পাশাপাশি নিয়োগ করা হবে আরো ১১’শ সশস্ত্র পুলিশ বাহিনীর সদস্য। নির্বাচনী কেন্দ্র পাহারার দায়িত্বে নিয়োজিত থাকবেন তাঁরা।
    জেলার অন্য উপজেলাগুলোতে ৩ প্লাটুন বিজিবি সদস্য নিয়োগ করার সিদ্ধান্ত গ্রহণ করা হলেও চকরিয়ার ক্ষেত্রে তার ব্যতিক্রম ঘটছে। আগামিকাল চকরিয়া উপজেলায় নিয়োগ করা হচ্ছে ৬ প্লাটুন বিজিবি সদস্য। প্রত্যেক প্লাটুনে ৩০ জন করে সশস্ত্র বিজিবি সদস্য পালন করবেন নির্বাচনী দায়িত্ব। এ ছাড়াও র‌্যাবের ২টি টহল দল মোতায়েন করা হচ্ছে। পর্যাপ্ত সংখ্যক সশস্ত্র ও নিরস্ত্র আনসার সদস্যও নিয়োগ দেয়া হচ্ছে। যাতে যে কোন ধরনের নির্বাচনী সহিংসতা অতিদ্রুত রোধ করা যায়।
    এ ব্যাপারে জানতে চাইলে কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ বশির আহমেদ বলেন, “চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচন হবে শতভাগ অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ।” ভোটাররা নির্ভয়ে ভোট কেন্দ্রে গিয়ে স্ব-স্ব ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। নির্বাচনকালে কোন গোলযোগ দেখা দিলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।
    উল্লেখ্য, ১ টি পৌরসভা ১৮ টি ইউনিয়নের সমন্বয়ে চকরিয়া উপজেলা গঠন করা হয়। এই উপজেলার মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮৪ হাজার ৪১১ জন। যাদের মধ্যে রয়েছেন ১ লাখ ৪৮ হাজার ৮০৫ জন পুরুষ। নারী ভোটারের সংখ্যা ১ লাখ ৩৫ হাজার ৬০৬ জন। উপজেলায় স্থাপন করা হবে ৯৯টি কেন্দ্র। উল্লেখিত সংখ্যক কেন্দ্রে স্থাপন করা হবে ৬৩৪ টি কক্ষ। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩টি ব্যালটের কথা মাথায় রেখে উপজেলাটিতে এবার ১০৯ টি কক্ষ বাড়ানো হয়েছে। ভোটাররা যাতে কম সময়ে নিজ নিজ ভোটাধিকার প্রয়োগ করতে পারেন তার জন্য নেয়া হয়েছে এই ব্যবস্থা।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ