• শিরোনাম

    চীনে একদিনে করোনা আক্রান্ত ১০৮, ২য় দফা সংক্রমণের আশঙ্কা

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১৩ এপ্রিল ২০২০ | ৮:২৯ অপরাহ্ণ

    চীনে একদিনে করোনা আক্রান্ত ১০৮, ২য় দফা সংক্রমণের আশঙ্কা

    চীনে নতুন করে বাড়ছে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, রোববার দেশটিতে নতুন করে ১০৮ জনের মধ্যে ভাইরাসটি শনাক্ত হয়েছে। বিগত পাঁচ সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা এটি। অবশ্য আক্রান্তদের মধ্যে ৯০ শতাংশই বহিরাগত। সম্প্রতি দেশটিতে জাতীয় পর্যায়ে সংক্রমণ নিয়ন্ত্রণে আসার পর বিস্তৃত পর্যায়ে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় চীন সরকার। এরপর থেকে দেশটির করোনা সংক্রমণ মূলত নতুন আগত বিদেশিদের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। তবে রোববারের বৃদ্ধি আশঙ্কা সৃষ্টি করেছে দ্বিতীয় দফায় সেখানে সংক্রমণ শুরু হতে পারে। গত সপ্তাহে প্রথমবারের মতো দেশটিতে একদিনে ভাইরাসটিতে কোনো মৃত্যু হয়নি বলে জানায় কর্তৃপক্ষ।

    এ খবর দিয়েছে দ্য ডেইলি মেইল।
    খবরে বলা হয়, চীনে নতুন আক্রান্তদের বেশিরভাগই প্রবেশ করছে দেশটির উত্তরাঞ্চলে রাশিয়ার সঙ্গে সীমান্ত দিয়ে। সীমান্তবর্তী শহর সুইফেনহেতে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পরপরই অবশ্য রশিয়ার সঙ্গে সকল ক্রসিং-পয়েন্ট বন্ধ করে দিয়েছে চীন।
    বর্তমানে চীনে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ২১৩ জন ছাড়িয়েছে। মারা গেছেন ৩ হাজার ৩৪১ জন। হংকংয়ের একদল গবেষক আন্তর্জাতিক মেডিক্যাল সাময়িকী দ্য ল্যান্সেটে সম্প্রতি লিখেছেন, চীনে কঠোর পদক্ষেপের ফলে শনাক্ত হওয়া আক্রান্তের হার কমলেও, বিস্তৃত পরিসরে মানুষের মধ্যে ভাইরসটির বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা না জন্মানোয় তা ফের মাথাচাড়া দিয়ে উঠার আশঙ্কা রয়েছে। তারা বলেছেন, আমেরিকা, ইউরোপ ও অন্যান্য দেশ থেকে ফেরত যাওয়া ব্যক্তিরা সাধারণ মানুষদের সাথে মিশলে দেশটি ফের ভাইরাসের কবলে পড়তে পারে। গবেষকরা বলেন, পুরো বিশ্ব যখন ভাইরাসটির প্রথম দফা সংক্রমণ মোকাবিলা করছে, চীন তখন দ্বিতীয় দফা সংক্রমণের দিকে এগিয়ে যাচ্ছে।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ