• শিরোনাম

    চোখ মারা নিয়ে মামলা

    | ৩১ আগস্ট ২০১৮ | ৯:৫৬ অপরাহ্ণ

    চোখ মারা নিয়ে মামলা

    ‘চোখ মারা’ নিয়েও আদালতে? তবে যে সে চোখ মারা নয়, রাতারাতি ভাইরাল হয়ে যাওয়া সেই প্রিয়া প্রকাশ ভারিয়ারের চোখ মারা নিয়ে মামলা করতে গিয়ে সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়লেন মামলাকারীরা। তীব্র ভর্ৎসনা করে মামলা খারিজ করল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। ‘আপনাদের কি আর কোনও কাজ নেই’, প্রধান বিচারপতি দীপক মিশ্রর মুখে এমন কথাই শুনতে হয়েছে হায়দরাবাদের দুই ‘মামলাবাজ’কে। শুধু তাই নয়, ভবিষ্যতেও এ নিয়ে আর কোনও মামলা দায়ের করা যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত।

    মালয়ালি সিনেমা ‘ওরু আদর লভ’ ছবির একটি গানের চোখ মারার দৃশ্য ইন্টারনেট দুনিয়ায় দাবানলের মতো ছড়িয়ে পড়ে এ বছরের গোড়ার দিকে। রাতারাতি ইন্টারনেট সেনসেশন হয়ে ওঠেন প্রিয়া। সেই সূত্রেই হায়দরাবাদে পুলিশের কাছে একটি এফআইআর দায়ের করেন মুকিথ খান ও জাহিরউদ্দিন আলি খান নামে দুই ব্যক্তি।

    মামলাকারীদের যুক্তি ছিল, ‘মাণিক্য মালারায়া পুবি’ গানটি মুসলিম নবি হজরত মহম্মদের প্রথম স্ত্রী খাদিজা বিবির প্রতি ভালবাসার প্রতীক হিসাবে ব্যবহৃত হয়।

    সেই মামলার শুনানিতে প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে ডি ওয়াই চন্দ্রচূড় এবং এ এম খানউইলকারের বেঞ্চ গঠিত হয়। মামলা গ্রহণ করা হবে কি না, শুক্রবার তার শুনানির জন্য ওঠে। দু’পক্ষের সওয়াল-জবাব শোনার পর প্রধান বিচারপতি দীপক মিশ্র ধমকের সুরে বলেন, ‘‘মামলা করা ছাড়া কি আর আপনাদের কোনও কাজ নেই?’’

    মামলায় বিচারপতির পর্যবেক্ষণ, ‘‘এটি শুধুমাত্র একটি গান। এর সঙ্গে ধর্মীয় ভাবাবেগকে আঘাত বা অবমাননা করার কোনও প্রশ্নই নেই। সুতরাং এফআইআর-এ উল্লিখিত ২৫৯এ ধারায় কোনও অপরাধ হয়নি।’’ মামলা খারিজ করে প্রধান বিচারপতির নির্দেশ, ভবিষ্যতেও এ নিয়ে সিনেমার কোনও অভিনেতা-অভিনেত্রী বা প্রযোজক-পরিচালকের বিরুদ্ধে কোনও মামলা দায়ের করা যাবে না। সূত্রঃ- আনন্দবাজার পত্রিকা

    দেশবিদেশ /৩১ আগস্ট ২০১৮/নেছার

    Comments

    comments

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ