শনিবার ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রধান ঢাকায় আসছেন

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   মঙ্গলবার, ১৯ জুন ২০১৮

জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রধান ঢাকায় আসছেন

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম জং কিম রোহিঙ্গাদের দেখতে আগামী পহেলা জুলাই তিন দিনের সফরে ঢাকায় আসছেন। তারা একসঙ্গে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এছাড়া, ঢাকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে তাদের বৈঠক করার কথা রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য জানান।
ওই কর্মকর্তা জানান, অ্যান্তোনিও গুতেরেস শুরু থেকে রোহিঙ্গাদের প্রত্যাবাসন বিষয়ে অত্যন্ত সোচ্চার রয়েছেন। আর বিশ্বব্যাংক রোহিঙ্গাদের সহায়তায় চারশ’ মিলিয়ন ডলার অনুদান দেওয়ার বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করেছে।
জাতিসংঘের মহাসচিব হিসেবে অ্যান্তোনিও গুতেরেসের এটাই হবে বাংলাদেশে প্রথম সফর। এর আগে তিনি জাতিসংঘ শরণার্থী সংস্থার প্রধান হিসেবে রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশ সফর করেছিলেন। আর বিশ্বব্যাংকের প্রধান জিম জং কিমের এটি বাংলাদেশে দ্বিতীয় সফর।
২০১৭ সালের আগস্টে রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) ও মিয়ানমার সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে অন্তত ৭৭ জন নিহত হন। এরপর থেকে রাখাইনে রোহিঙ্গাদের ওপরে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন বেড়ে যায়। গত বছরের ২৪ আগস্টের পর জীবন বাঁচাতে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এছাড়া, আরও চার লাখ রোহিঙ্গা আগে থেকেই বাংলাদেশে বসবাস করে আসছে।
রাখাইনে নিজ ভূমিতে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর জাতিসংঘ ও আন্তর্জাতিক মহলের চাপ অব্যাহত থাকলেও মিয়ানমার কোনোভাবেই এই রোহিঙ্গাদের ফেরত নিচ্ছে না।

Comments

comments

Posted ৯:২৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৯ জুন ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com