বুধবার ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বিভিন্ন হাসপাতালে ভর্তি ২৯ ঃ সদর হাসপাতালে বসবে মেডিকেল বোর্ড আজ

জেলার সর্বত্র ছড়িয়ে পড়ছে ডেঙ্গু

দীপক শর্মা দীপু   |   শনিবার, ০৩ আগস্ট ২০১৯

জেলার সর্বত্র ছড়িয়ে পড়ছে ডেঙ্গু

কক্সবাজার জেলার সর্বত্র ডেঙ্গু রোগ ছড়িয়ে পড়ছে। লোকজনের মধ্যে দেখা দিয়েছে ডেঙ্গু আতংক। গতকাল সদর এবং টেকনাফে আরো ৬ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এই ৬ জন সহ বিভিন্ন হাসপাতালে গতকাল পর্যন্ত ২৯ ডেঙ্গু রোগি চিকিৎসাধীন রয়েছে। এর মধ্যে ২৩ জন সদর হাসপাতালে, টেকনাফে শিশুসহ ৩ জন ও ৩ জন ভর্তি রয়েছেন চকরিয়া হাসপাতালে। আক্রান্তদের মধ্যে ১২ জন রোগি কক্সবাজারের বাহির থেকে এই ডেঙ্গু জীবানু বহন করে নিয়ে আসে। তাদের মধ্যে রয়েছেন একজন পর্যটকও। কক্সবাজারে বসবাসকারিদের মধ্যে ১২ জন ডেঙ্গু রোগি পাওয়া গেছে। এই পর্যন্ত গত ৯ দিনে ৪১ জন রোগি সনাক্ত করা হয়। এর মধ্যে একজন মারা গেছেন, ১৮ জন চিকিৎসা নিয়ে ফিরে গেছেন আর ২৯ জন ভর্তি রয়েছেন। ভর্তিকৃতদের মধ্যে ১৯ জন পুরুষ ও ৯ জন মহিলা ১ শিশু। ডেঙ্গু নিয়ে ৩ জুলাই মেডিকেল বোর্ড বসবে সদর হাসপাতালে।

কক্সবাজার সদর হাসপাতালে ভর্তিকৃত রোগিদের মধ্যে রামু, উখিয়া, টেকনাফ, সদর উপজেলার খুরুস্কুল, পৌর শহরের নুনিয়াছড়াসহ বিভিন্ন এলাকা থেকে আগত লোকজন। এদিকে ভুল চিকিৎসা হলে এবং সতর্ক না থাকলে মৃত্যুর ঝুঁকির শংকা রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।
কক্সবাজার জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: মোহাম্মদ মহিউদ্দিন জানান, ৩ আগষ্ট ডেঙ্গু রোগে আরো কিভাবে ভালো চিকিৎসা দেয়া যায় সেই লক্ষ্যে বিশেষজ্ঞ চিকিৎসকদের অংশগ্রহনে মেডিকেল বোর্ড বসবে। তিনি বলেন, জ¦র হলে দ্রুত রেজিস্ট্রার্ড চিকিৎসকের শরনাপন্ন হতে হবে। হাতুড়ি ডাক্তারের কাছে যাওয়া যাবেনা। প্যারাসিটামল ছাড়া অন্য ঔষুধ দিলে রোগির ভয়াবহতা বেড়ে যাবে। এমন কি মল ত্যাগের সময় রক্ত যেতে পারে। তাই সতর্ক থাকতে সবাইকে।

সিভিল সার্জন ডা: আবদুল মতিন জানান, কক্সবাজারে মোট ২৯ জন রোগি বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন। কক্সবাজারে যাতে ডেঙ্গু ছড়াতে না পারে সেই জন্য প্রত্যেক ইউনিয়ন, পৌরসভা, উপজেলায় মাইকিং করে সচেতনতা মুলক বিজ্ঞপ্তি প্রচার করা হচ্ছে। ডেঙ্গু নিয়ে আতংক হওয়ার কিছু নেই। তবে সবাইকে সচেতন হতে হবে, থাকতে হবে সতর্ক।

Comments

comments

Posted ১২:৩৫ পূর্বাহ্ণ | শনিবার, ০৩ আগস্ট ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com