• শিরোনাম

    জেলায় কোরবানীর পশুর হাট জমে উঠেছে

    এম.আর মাহবুব | ০৮ আগস্ট ২০১৯ | ১:১৭ পূর্বাহ্ণ

    জেলায় কোরবানীর পশুর হাট জমে উঠেছে

    জেলায় কোরবানীর পশুর হাট-বাজার পুরোদমে জমে উঠেছে। সামর্থ্যবান মুসলমানরা পছন্দের পশু কোরবানী দিতে এবং প্রিয় পশু কিনতে ছটুছেন এক হাট হতে অন্য হাটে। জেলায় পশুর হাটে এখন গরু, মহিষ, ছাগলে ভরপুর। গত দু’দিন ধরে বেচা-বিক্রিও হচ্ছে বেশ ভালোই। তবে মায়ানমার থেকে গরু আমদানি বন্ধ করে দেয়ায় হঠাৎ করে কোরবানী পশুর দাম উর্ধ্বমূখী লক্ষ্য করা যাচ্ছে। পাশাপাশি উখিয়া-টেকনাফে আশ্রিত বিপুল সংখ্যক রোহিঙ্গার কোরবানীর মাংস যোগান দিতে এনজিও সংস্থা গুলো পশুর হাটে নেমে পড়ায় শেষ সময়ে পশু সংকটে পড়তে পারে বলে জানান কক্সবাজারের সচেতন মহল।

    এদিকে ৭ আগস্ট জেলার প্রধাতম পশুর বাজার খ্যাত ঝিলংজার খরুলিয়া গরু বাজার ঘুরে দেখা যায়-গরু, মহিষ, ছাগলে ভরপুর ঐতিহ্যবাহী এই গরু বাজার। এর আগে গত মঙ্গলবার সদর উপজেলার বৃহত্তর ঈদগাঁও বাজারে রেকর্ড কোরবানী পশুর হাট বসেছিল। একই অবস্থা চকরিয়ার ইলিশিয়া গরু বাজার, ডুলাহাজারা বাজার, ঘনশ্যাম বাজার, কোটবাজার, মরিচ্যা বাজারে। তবে কক্সবাজার শহরের খুরুশকুল রোড়ের দু’পাশের গরু বাজার এখনও জমে উঠেনি।
    জেলার বেশ ক’টি পশুর হাট ঘুরে দেখা যায়-কোরবানী পশুর দাম বেড়েই যাচ্ছে। প্রায় আড়াই লাখেরও অধিক রোহিঙ্গা পরিবার কোরবানী পশুর মাংস যোগান দিতে টান পড়তে পারে স্থানীয় চাহিদায়। ইতোমধ্যে এর রেশ পড়েছে কোরবানীর পশুর হাটে। মাত্র এক সপ্তাহ না যেতেই প্রতিটি পশুর দাম ৫, ১০ থেকে ১৫ হাজার পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। দু’মন ওজনের গরু বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ হাজার টাকায়। আড়াই থেকে তিন মন ওজনের গরুর দাম ৬০ থেকে ৭০ হাজার টাকা। আর চার থেকে ৬ মন ওজনের গরু মহিষের দাম ৯০ থেকে ১ লাখ ২০ হাজার টাকা হাকাচ্ছে পশু খামারীরা।

    অন্যদিকে খরুলিয়া গরু বাজারে কোরবানী পশু কিনতে আসা ক্রেতা ফজলুর রহমান মাসুম জানান-এবার পশুর হাট দেখে মনে হচ্ছে ব্যক্তিগত পর্যায়ে কিংবা খামারীরা ভালই পশুর প্রতি যতœবান ছিল। সব পশুর সৌন্দর্য্য এক কথায় চমৎকার। তবে অন্য বছরের চাইতে দাম বেশ চড়াই মনে হচ্ছে। খামারী হারুনর রশিদ জানান- গেল বছর বিপুল টাকা বিনিয়োগ করেও লভ্যাংশের খাতা শূণ্য ছিল। আশা করছি-এবার পশুর দাম ভালই পাব।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ