মঙ্গলবার ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

জেলায়-জেলায় ব্যালট পেপার পাঠানো শুরু

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   মঙ্গলবার, ২৫ ডিসেম্বর ২০১৮

জেলায়-জেলায় ব্যালট পেপার পাঠানো শুরু

নির্বাচনি সামগ্রী (ফাইল ছবি)একাদশ সংসদ নির্বাচন উপলক্ষে জেলা পর্যায়ে ব্যালট পেপার বিতরণ শুরু হয়েছে। সরকারি মুদ্রণ খানা (বিজি প্রেস) থেকে কঠোর নিরপাত্তায় ব্যালট পেপারগুলো জেলায় জেলায় পাঠানো হচ্ছে। ইসির সহকারী সচিব সৈয়দ গোলাম রাশেদ এই তথ্য জানান।

ইসির সহকারী সচিব জানান, মঙ্গলবার (২৫ ডিসেম্বর) বেলা ২টা থেকে ঢাকার দু’টি সরকারি প্রেস (বিজি ও গভর্নমেন্ট) প্রেস থেকে এসব ব্যালট পেপার বিতরণ করা হচ্ছে। ইতোমধ্যে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিতে পুলিশ, র‌্যাব ও ডিএমপিকে জানানো হয়েছে। তিনি বলেন, ‘মঙ্গল ও বুধবার জেলাপর্যায়ে রিটার্নিং কর্মকর্তাদের কাছে আসনভিত্তিক ব্যালট পেপার পৌঁছানো হবে।’

সৈয়দ গোলাম রাশেদ বলেন, ‘২৯৩ আসনের মধ্যে যেগুলোর এখনও ঝামেলা রয়েছে (আদালতের নির্দেশনার অপেক্ষা), সেগুলো যখনই ইসির সিদ্ধান্ত পাবো, তখনই ব্যবস্থা নেওয়া হবে।’
জানা গেছে, মঙ্গলবার পার্বত্য এলাকার ব্যালট পেপার বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে অন্য এলাকায় বিতরণ চলবে। জরুরি প্রয়োজনে ব্যালট পেপার পৌঁছাতে দু’টি হেলিকপ্টারও প্রস্তুত রয়েছে বলে জানা গেছে।

ঢাকায় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার প্রতিনিধি ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিরাপত্তার মধ্যে এলাকায় এসব সামগ্রী পৌঁছানো হবে।

ইসি কর্মকর্তারা জানান, সংসদ নির্বাচনের শেষপর্যায়ের প্রস্তুতিও প্রায় সম্পন্ন। নির্বাচনি প্রশিক্ষণও শেষ। ভোটগ্রহণের জন্য সিল-প্যাডসহ নির্বাচনি সামগ্রী ইতোমধ্যে জেলাপর্যায়ে পৌঁছে দেওয়া হয়েছে। বুধবার থেকে ব্যালট পেপার মাঠ পর্যায়ে পাঠানো শুরু হবে। ইতোপূর্বে ব্যালট পেপার ছাড়া অন্য সামগ্রী পাঠানো হয়েছে।

এর আগে নির্বাচন কমিশন ভবন থেকে স্ট্যাম্প প্যাড, অফিসিয়িাল সিল, মার্কিং সিল, লাল গালা, অমোচনীয় কালির কলম, হেসিয়ান বড় ব্যাগ, হেসিয়ান ছোট ব্যাগ, চার্জার লাইট, ক্যালকুলেটর, স্ট্যাপলার মেশিনসহ সব ধরনের নির্বাচনি সামগ্রী পাঠানো হয়েছে।

ইসির ক্রয় ও মুদ্রণ শাখার প্রশাসনিক কর্মকর্তারা জানান, ব্যালট পেপার ছাড়া অন্য সব নির্বাচনি সামগ্রী বিতরণ করা হয়েছে। ২৭ ডিসেম্বরের মধ্যে ব্যালট বিতরণের সময় বেঁধে দেওয়া হয়েছে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ রবিবার সাংবাদিকদের জানিয়েছেন, ইভিএমের ছয় আসন ছাড়া বাকি ২৯৩ আসনের ব্যালট পেপার ছাপানো শেষ হয়েছে। তিনি বলেন, ‘ইভিএমের ছয়টি আসন ও গাইবান্ধা-৩ আসন ছাড়া বাকি ২৯৩ আসনের ব্যালট পেপার ছাপানো হয়েছে। মুদ্রণ সম্পন্ন হয়েছে। শিগগিরই রিটার্নিং অফিসারদের কাছে পাঠানো হবে।

উল্লেখ্য, ৩০ ডিসেম্বর ২৯৯ আসনে ভোট হবে। ছয়টি আসনে ইভিএমে ভোট হওয়ায় বাকি ২৯৩ আসনে ব্যালট পেপার ব্যবহার করা হবে।

Comments

comments

Posted ১০:৩৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৫ ডিসেম্বর ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com