মঙ্গলবার ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ঝুঁকিতে জেলেরা: কক্সবাজার-সেন্টমার্টিন নৌ-রুটে কর্ণফুলী এক্সপ্রেসের বেপরোয়া চলাচল

  |   মঙ্গলবার, ০৫ জানুয়ারি ২০২১

ঝুঁকিতে জেলেরা: কক্সবাজার-সেন্টমার্টিন নৌ-রুটে কর্ণফুলী এক্সপ্রেসের বেপরোয়া চলাচল

দেশবিদেশ প্রতিবেদক:

কক্সবাজার-সেন্টমার্টিন নৌ-রুটে চলাচলকারী কর্ণফুলী এক্সপ্রেস নামের পর্যটকবাহি জাহাজ চলাচলের কারণে জানমালের ঝুঁকি ও ক্ষতির মুখে পড়েছে উখিয়া ও টেকনাফ সমুদ্র উপকুলীয় অঞ্চলে মাছ শিকাররত জেলেরা। কর্ণফুলী এক্সপ্রেস জাহাজটি গভীর সমুদ্র দিয়ে চলাচল না করে সময় বাঁচাতে উপকুলীয় অঞ্চলের কাছাকাছি দিয়ে চলাচল করার কারণে এ অবস্থা সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ করছে স্থানীয় জেলেরা।

সর্বশেষ সোমবার (৪ জানুয়ারী) বিকাল ৫ টার দিকে উখিয়া উপজেলার জালিয়া পালং ইউনিয়নের মনখালী সমুদ্র চ্যানেলে মাছ ধরারত অবস্থায় ৮ থেকে ১০টি নৌকার ২ লক্ষাধিক টাকার জাল ছিড়ে ক্ষতিগ্রস্থ করেছে জাহাজটি। এসময় জেলেরা বার বার সংকেত দিলেও জাহাজ কর্তৃপক্ষ তা অমান্য করে ভাসানো জালের উপর দিয়ে চলে যাওয়ায় প্রায় ২লক্ষাধিক জাল ক্ষতিগ্রস্থ করে কর্ণফুলী এক্সপ্রেস জাহাজটি। এসময় অল্পের জন্য দুর্ঘটনা থেকে বেঁচে যায় মাছ ধরার দুটি নৌকা।

উখিয়ার মনখালী এলাকার আবছার কামাল কাজল অভিযোগ করে জানান, ‘সোমবার বিকাল ৫ টার দিকে সেন্টমার্টিন থেকে কক্সবাজার গামী কর্ণফুলী এক্সপ্রেস জাহাজটি সমু্দ্রে আমার ভাসানো জালের উপর দিয়ে চলে যায়। এ কারণে ৩৫ হাজার টাকা মূল্যের জাল ছিড়ে ক্ষতি করে।’

তিনি আরও অভিযোগ করেন, ‘গত এক সপ্তাহে ১ লাখ ২০ হাজার টাকা খরচ করে মালিকানাধীণ নৌকায় ৬ জন জেলেকে নিয়ে মনখালী সমুদ্র চ্যানেলে মাছ ধরতে পাঠানো হয়। কিন্তু, কর্ণফুলী এক্সপ্রেস জাল গুলো ছিড়ে তছনছ করে দেয়।

নৌকায় থাকা জেলে মনির আহমদ ও মোহাম্মদ শরীফ কাঁন্না জড়িত কণ্ঠে জানান, কর্নফুলী এক্সপ্রেস জাহাজটি আসতে দেখে লাঠিতে লাল কাপড় বেঁধে বিকল্প পথে যেতে বার বার সংকেত দিলেও জাহাজ কর্তৃপক্ষ তা মানেনি। এ কারণে বড় ধরণের ক্ষতির মুখে পড়েছে জেলেরা।

শুধু আবছার কামাল কাজল নয়, সোমবার ক্ষতিগ্রস্থ হয়েছে স্থানীয় বহাদ্দার নুরুল হক, ফরিদ সওদাগর, আহসান উল্লাহ, রশীদ আহমদ মো: তারেক, আবুল হোসেনের মালিকানাধীন নৌকা সহ অনেকের। এসব নৌকার অন্তত দুই লক্ষাধিক টাকার জাল ক্ষতি হয়।

দীর্ঘদিন ধরে উখিয়া ও টেকনাফ সমুদ্র উপকুলীয় এলাকা ইনানী, মোম্মদ শফীর বিল, মাদারবনিয়া, ছেপটখালী, ছোয়াংখালী, মনখালী, শামলাপুর, শীলখালী, জাহাজপুর, বড়ডেইল, নোয়াখালীয়া পাড়া সহ বাহারছড়া ইউনিয়নের ৩০ হাজারেরও বেশী জেলে ছোট ছোট নৌকা নিয়ে উপকুলীয় এলাকার কাছাকাছি থেকে মাছ শিকার করে আসছে। কিন্তু, চলতি পর্যটন মৌসুমে কক্সবাজার থেকে সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহি জাহাজ কর্ণফুলী এক্সপ্রেস চলাচল করার কারণে ঝুঁকির মুখে পড়ে জেলেরা।

স্থানীয় জেলোর জানান, জাহাজটি প্রথমে গভীর সমুদ্র দিয়ে চলাচল করলেও সম্প্রতি সময়ে উপকুলের খুব কাছাকাছি দিয়ে চলাচল করছে। এ কারণে প্রতিনিয়ত ক্ষতির মুখে পড়েছে জেলেরা। তাই, জাহাজাটিকে উপকুল থেকে ৫ কিলোমিটারের বেশী দূরত্ব বজায় রেখে চলাচলের দাবী জেলেদের।

জানতে চাইলে কর্ণফুলী এক্সপ্রেসের কক্সবাজার সমন্বয়কারী হোছাইন মোহাম্মদ বাহাদুর জানান, ‘জেলেদের ক্ষতির বিষয়টি জানা ছিল না। আমি আজকেই জাহাজের ক্যপ্টেনকে নির্দেশনা দিচ্ছি। যাতে দুরত্ব বজায় রেখে জাহাজ চলাচল করতে। এ বিষয়ে আগামীতে আমরা অবশ্যই সতর্ক থাকব’।

ভয়েস/জেইউ।

Comments

comments

Posted ১:৩০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৫ জানুয়ারি ২০২১

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com