• শিরোনাম

    টানা কাজ করতে জরায়ু কেটে ফেলেছেন ৩০ হাজার নারী শ্রমিক

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ২৫ ডিসেম্বর ২০১৯ | ৯:৫৮ অপরাহ্ণ

    টানা কাজ করতে জরায়ু কেটে ফেলেছেন ৩০ হাজার নারী শ্রমিক

    ভারতের মহরাষ্ট্র প্রদেশে কৃষি ক্ষেত্রে নারী শ্রমিকদের ভয়াবহ দুর্দশার চিত্র উঠে এসেছে এক কংগ্রেস নেতার চিঠিতে। মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে তিনি জানিয়েছেন, মজুরি পেতে হাজার হাজার নারী শ্রমিক জরায়ু কেটে বাদ দিচ্ছেন। ওই কংগ্রেস নেতা এ ব্যাপারে উপযুক্ত ব্যবস্থা নেয়ার জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে অনুরোধ জানিয়েছেন। তবে রাজ্য সরকার এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি।

    মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেসের আদিবাসী শাখার চেয়ারম্যান নিতিন রাউত চিঠিতে লিখেছেন, আখ ক্ষেতে অনেক নারী শ্রমিক কাজ করেন। কিন্তু ঋতুস্রাবের সময় তারা সাধারণত সাত দিন কাজ করতে পারেন না। ফলে ওই সাত দিনের মজুরিও তারা পান না।
    ‘সেই মজুরি যাতে বাদ না যায় বা কাজে বিরতি না দিতে হয়, সে কারণেই অস্ত্রোপচার করে পুরো জরায়ু বাদ দিয়ে দেন। হিস্টেরেক্টমি নামে এই অস্ত্রোপচার করলে আর ঋতুস্রাব হয় না।’

    চিঠিতে নিতিন রাউত জানিয়েছেন, প্রায় ৩০ হাজার গরিব নারী শ্রমিক মজুরি পাওয়ার জন্য জীবনের ঝুঁকি নিয়েও অস্ত্রোপচারের মাধ্যমে জরায়ু বাদ দিয়েছেন। মহারাষ্ট্রে কিছুদিন আগেই শিবসেনা, এনসিপি এবং কংগ্রেস জোট সরকার গঠন করেছে। জোট শরিক হয়েও মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চিঠি লিখে উপযুক্ত ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছেন নিতিন। আনন্দবাজার।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ