• শিরোনাম

    টেকনাফে ৩৫ স্কুলে ছাদ বাগান

    জসিম উদ্দিন টিপু, টেকনাফ: | ০৪ ডিসেম্বর ২০১৯ | ১২:০৫ পূর্বাহ্ণ

    টেকনাফে ৩৫ স্কুলে ছাদ বাগান

    টেকনাফে স্কুলের ছাদে বাগান করা হয়েছে। বাগান করায় স্কুলের ছাদ যেমন রোদ থেকে সুরক্ষা পাচ্ছে। তেমনি স্কুল সমুহে মনোরম সৌন্দর্য্য পরিবেশ সৃষ্টি হয়েছে। শিক্ষা অফিস সুত্র জানায়, উপজেলার ৬৪টি সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এতে ৩৫টি স্কুল ছাদ বাগানের আওতায় এসেছে। পর্যায়ক্রমে বাকী ২৯টি স্কুলের ছাদেও বাগান করার পরিকল্পনা রয়েছে বলে জানাগেছে।ৎ

    জানাযায়,উপজেলা শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় স্কুল ম্যানেজিং কমিটি,শিক্ষক এবং ছাত্র-ছাত্রীরা উদ্ধুদ্ধ হয়ে স্কুলের ছাদে সবজ্বি এবং ফুল বাগান করেছেন। প্রতিদিন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ছাদ বাগান পরিচর্যা করছেন। দেখাগেছে, বেশীর ভাগ ছাদ বাগানে লাউ, শসা, করলাসহ বিভিন্ন ধরণের ফলফলাদি এবং হরেক রকম ফুলের গাছ রোপন করা হয়েছে। টেকনাফে ধারণাটি নূতন হলেও শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা স্কুলের ছাদ বাগানের সফলতার কথা জানান। এদিকে ছাদ বাগানের মাধ্যমে স্কুলের ছাত্র-ছাত্রীরা গাছ রোপন সম্পর্কে ভাল ধারণা পাচ্ছেন। এখন তারা নিজ উদ্যোগে বসত-ভিটায়ও ছোট্ট খাট বাগান তৈরী করছেন বলেও শিক্ষকরা জানিয়েছেন। এতে অভিভাবকরা দারুন খুশী। বিষয়টিকে অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলে ইতিবাচক দৃষ্টিভঙ্গি দিয়ে দেখছেন।

    হ্নীলা বার্মিজ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি বোওয়াং থোয়েন (বোসে) জানান, ছাদে এবং স্কুলের পরিত্যক্ত জমিতে বাগান করে পরিবেশের সৌন্দর্য্যের পাশাপাশি ফল এবং ফুল উৎপাদন করা যায়। সিএমসি কমিটির আন্তরিকতায় শিক্ষক এবং শিক্ষার্থীদের সহযোগীয় স্কুলে সবকিছু করা সম্ভব জানিয়ে,তিনি স্কুলের ছাদে ফুল এবং সবজি বাগানের উপর গুরুত্বারোপ করেন। উপজেলার রঙ্গিখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পিটিএ কমিটির সভাপতি হোছাইন মুহাম্মদ আনিম,স্কুল ভিত্তিক বিদ্যালয়ের ছাদে ও পরিত্যক্ত জমিতে শাক-সবজ্বি এবং ফুল বাগান তৈরীতে বেসরকারী সংস্থার পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগীতার দাবী জানান। উপজেলা শিক্ষা অফিসার মুহাম্মদ এমদাদ হোছাইন চৌধুরী জানান, অংকুরোদগম, পরাগায়ন, ফল ও সবজ্বি উৎপাদন সম্পর্কে শিশুদের ধারণা দিতে স্কুলের ছাদে ছাদ বাগান করা হয়েছে। উৎপাদিত সবজ্বি বাগানের মাধ্যমে শিশুরা উৎসাহিত হয়ে নিজেদের বসত-ভিটায় বাগান করছেন। তিনি পর্যাক্রমে উপজেলার সব স্কুল ছাদ বাগানের আওতায় নিয়ে আসবেন বলে জানান।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ