সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ট্রাম্পকে হুঁশিয়ারি দিলেন মের্কেল

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বুধবার, ০৪ জুলাই ২০১৮

ট্রাম্পকে হুঁশিয়ারি দিলেন মের্কেল

সবদিক থেকে বাণিজ্য যুদ্ধ শুরুর ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। যুক্তরাষ্ট্রে রপ্তানি করা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) গাড়ির ওপর ট্রাম্প অতিরিক্ত শুল্ক আরোপের ঘোষণা দেওয়ার প্রেক্ষিতে বুধবার এ হুঁশিয়ারি দেন মের্কেল।

গত মাসে ট্রাম্প ইইউ’র ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপের ঘোষনা দেওয়ার পর যুক্তরাষ্ট্র ও ইইউভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্যিক সম্পর্কের অবনতি ঘটেছে। ইইউ পাল্টা ব্যবস্থা হিসেবে যুক্তরাষ্ট্রের তৈরি মদ, জিন্স ও হার্লে ডেভিডসন মোটরসাইকেলের ওপর শুল্ক আরোপ করেছে। এই উত্তেজনার ভেতরে সর্বশেষ রোববার ট্রাম্প বলেছেন, বাণিজ্যিক ক্ষেত্রে সম্ভবত চীনের মতোই খারাপ ইউরোপ। এসময় তিনি ইউরোপ থেকে আমদানি করা গাড়ির ওপর ২০ শতাংশ শুল্ক আরোপের সিদ্ধান্ত পুর্নব্যক্ত করেন।

বুধবার মের্কেল হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘সত্যিকারের যুদ্ধে রুপ নেওয়ার আগে এই সংঘাত ঠেকানোর উপযুক্ত সময় এখনই।’

যুক্তরাষ্ট্র ও ইউরোপের মধ্যকার বাণিজ্য ঘাটতি নিয়ে ট্রাম্পের অভিযোগ প্রসঙ্গে মের্কেল পার্লামেন্টে বলেন, ট্রাম্পের হিসাব কেবল পণ্যকেন্দ্রীক, এতে সেবা খাতকে অর্ন্তভূক্ত করা হয়নি।

দেশবিদেশ /০৪ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ৯:৪৪ অপরাহ্ণ | বুধবার, ০৪ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com