বুধবার ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ট্রাম্পের ইউটার্ন

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮

ট্রাম্পের ইউটার্ন

অবৈধ অভিবাসনের অভিযোগে আটক বাবা-মায়েদের তাদের সন্তানদের কাছ থেকে আলাদা রাখার যে নীতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিয়েছিলেন, জনগণের দাবির মুখে সেই নীতি থেকে সরে আসতে বাধ্য হয়েছেন তিনি। বুধবার এক নির্বাহী আদেশে সই করে ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছেন, পরিবারগুলোকে একসঙ্গেই রাখা হবে।
অবৈধ অভিবাসনের অভিযোগে আটক বাবা-মা ও তাদের সন্তানদের আলাদা রাখতে ট্রাম্পের আগের নেয়া সিদ্ধান্ত আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপকভাবে সমালোচিত হয়। এরপরই নতুন এ আদেশ এলো।

ট্রাম্প বলছেন, অবৈধ উপায়ে সীমান্ত পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়া বাবা-মায়েদের তাদের সন্তানদের থেকে বিচ্ছিন্ন করার দৃশ্য তার ওপর প্রভাব ফেলছে।
কিন্তু ওই নীতির কারণে ইতোমধ্যে যেসব পরিবার বিচ্ছিন্ন হয়েছে তাদের কী হবে নতুন নির্বাহী আদেশে সে বিষয়ে পরিষ্কারভাবে কিছু বলা হয়নি।
যুক্তরাষ্ট্রের অভিবাসন কর্মকর্তারা বলছেন,৫ মে থেকে ৯ জুনের মধ্যে ২৩৪২ শিশুকে ২২০৬ জন বাবা-মায়ের কাছ থেকে আলাদা করা হয়েছে।
বুধবার নির্বাহী আদেশটিতে সই করার সময় ট্রাম্প বলেন, পরিবারগুলোকে একসাথে রাখতেই সবকিছু করা।
তিনি বলেন, পরিবারগুলোর বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঘটনাটা আমার কাছে ভালো লাগছিল না।
কিন্তু অবৈধ উপায়ে সীমান্ত পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়াদের বিষয়ে তার প্রশাসনের বিদ্যমান ‘জিরো টলারেন্স’ নীতি অব্যাহত থাকবে বলেও জানান ডোনাল্ড ট্রাম্প।
ট্রাম্পের নতুন নির্বাহী আদেশে বলা হয়েছে- মামলা চলাকালে পরিবারগুলোকে একসঙ্গে রাখা হবে, যেসব ক্ষেত্রে পরিবার জড়িত সেই মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করা হবে, অবৈধ অভিবাসনের অভিযোগে আটক শিশুদের কতদিন আশ্রয় কেন্দ্রে রাখা যাবে- সে বিষয়ে আদালতের যে আদেশ রয়েছে তা পরিবর্তনের সুপারিশ করা হবে।
ট্রাম্প বলেন, আমার মনে হয়, হৃদয় আছে যার তারই বিষয়টা খারাপ লাগবে। পরিবার থেকে কারও আলাদা হয়ে যাওয়ার বিষয়গুলো মোটেও আমাদের পছন্দ হচ্ছিল না।

Comments

comments

Posted ৯:৪৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com