শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ট্রাম্প-জেলেনস্কি ফোনালাপ ‘গোপন করার চেষ্টা করেছিল’ হোয়াইট হাউস

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০১৯

ট্রাম্প-জেলেনস্কি ফোনালাপ ‘গোপন করার চেষ্টা করেছিল’ হোয়াইট হাউস

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং ইউক্রেইনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কির মধ্যে জুলাইয়ের শেষ সপ্তাহে হওয়া টেলিফোন আলাপের সব তথ্য হোয়াইট হাউসের জ্যেষ্ঠ কর্মকর্তারা গোপন করার চেষ্টা করেছিলেন বলে এক হুইসেলব্লোয়ার অভিযোগ করেছেন।

ওই ফোনালাপে ট্রাম্প জেলেনস্কিকে ডেমোক্রেট দলের নেতা জো বাইডেনের বিষয় তদন্তে চাপ দিয়েছিলেন বলে মার্কিন প্রশাসনের প্রকাশিত এক নথির বরাতে বিবিসি জানিয়েছে।

হুইসেলব্লোয়ারের অভিযোগ, দুই প্রেসিডেন্টের মধ্যকার আলাপের অনুলিপি সচরাচর যে কম্পিউটার ব্যবস্থাপনায় রাখা হয় সেখানে না রেখে গোপনীয় তথ্য থাকে এমন পৃথক ব্যবস্থাপনায় রাখা হয়েছিল।

বাইডেনের বিরুদ্ধে তদন্তের আহ্বান জানিয়ে ট্রাম্প ২০২০ সালের নির্বাচনে বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপের পথ করে দিয়েছেন বলেও অভিযোগ তার।

আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে জনমত জরিপে বাইডেন অনেকদিন ধরেই এগিয়ে রয়েছেন। তাকে আটকাতেই ট্রাম্প ক্ষমতার অপব্যবহার করে জেলেনস্কিকে ওই চাপ দিয়েছিলেন বলে সন্দেহ করা হচ্ছে।

দরকষাকষির অংশ হিসেবে ফোনালাপের আগে মার্কিন প্রেসিডেন্ট ইউক্রেইনে প্রায় ৪০ কোটি ডলারের সামরিক সহায়তা বন্ধ করে দিয়েছিলেন বলেও ভাষ্য সমালোচকদের।

চলতি মাসে পেন্টাগন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ওই সহায়তার ছাড়পত্রে অনুমোদন দিয়েছে।

ক্ষমতার অপব্যবহার ও বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ করে দেওয়ার অভিযোগ নিয়ে রিপাবলিকান প্রেসিডেন্টের বিরুদ্ধে ডেমোক্র্যাটরা অভিশংসন তদন্তের আনুষ্ঠানিক প্রস্তাব আনবে বলে জানিয়েছেন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।
এ পদক্ষেপকে ‘ধাপ্পাবাজি’ ও ‘আরেকটি উইচ হান্ট’ আখ্যা দিয়েছেন ট্রাম্প।

ইউক্রেইনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলার কয়েকদিন আগে দেশটিতে সামরিক সহায়তা বন্ধের বিষয়ে ব্যক্তিগত সিদ্ধান্তের কথা স্বীকার করে নিলেও এটি বাইডেন বিষয়ক তদন্তে চাপ দিতে ব্যবহার করা হয়নি বলেও মন্তব্য করেছেন তিনি।

অভিশংসন নিয়ে ডেমোক্রেটদের পদক্ষেপে ‘অনুমোদন দেওয়া উচিত হবে না’, বলেছেন তিনি।

“ডেমোক্রেটরা দেশের জন্য দুর্নাম নিয়ে আসছে, এটির অনুমোদন দেওয়া উচিত হবে না। এটি বন্ধের উপায় থাকা উচিত, হয়তো আদালতের মাধ্যমে আইনিভাবেই,” বৃহস্পতিবার হুইসেলব্লোয়ারের অভিযোগ প্রকাশিত হওয়ার পর হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে কথোপকথনে বলেন মার্কিন প্রেসিডেন্ট।

আগের দিন জাতিসংঘের যুক্তরাষ্ট্র মিশনের কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে ট্রাম্প ‘হুইসেলব্লোয়ারকে যারাই তথ্য দিয়েছে, তারা অনেকটাই গুপ্তচর’ বলেও মন্তব্য করেছেন, জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্র অতীতে গুপ্তচরদের যেভাবে মৃত্যুদণ্ড দিত, সে প্রসঙ্গ টেনে এনে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, “পুরনো দিনে যখন আমরা স্মার্ট ছিলাম তখন কী করা হতো, আপনারা জানেন? গুপ্তচর ও রাষ্ট্রদ্রোহীতাকে আমরা এখনকার চেয়ে খানিকটা ভিন্নভাবে মোকাবেলা করতাম।”

ইউক্রেইনের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ নিয়ে মার্কিন প্রতিনিধি পরিষদের গোয়েন্দা বিষয়ক কমিটির জিজ্ঞাসাবাদের মধ্যে হুইসেলব্লোয়ারের এ অভিযোগটি প্রকাশিত হয়েছে।

জিজ্ঞাসাবাদে প্রথমদিকে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের ভারপ্রাপ্ত পরিচালক জোসেফ ম্যাগুইর ট্রাম্পের বিরুদ্ধে হুইসেলব্লোয়ারের অভিযোগটি কংগ্রেসের সঙ্গে শেয়ার করতে অস্বীকৃতি জানিয়েছিলেন।

বৃহস্পতিবার একই কমিটিকে তিনি বলেছেন, ‘সরল বিশ্বাসেই’ ওই হুইসেলব্লোয়ার ট্রাম্প-জেলেনস্কি ফোনালাপ সংক্রান্ত অভিযোগ এনেছে বলে তিনি বিশ্বাস করেন।

অভিযোগ করে হুইসেলব্লোয়ার ‘ঠিক কাজটিই করেছে’ বলেও মন্তব্য করেছেন তিনি।

বাইডেন তদন্তে ইউক্রেইনকে চাপ দিয়েছেন ট্রাম্প, বলছে মেমো

চলতি সপ্তাহে হোয়াইট হাউস যুক্তরাষ্ট্র ও ইউক্রেইনের প্রেসিডেন্টের মধ্যে হওয়া ২৫ জুলাইয়ের ফোনালাপের সারসংক্ষেপও প্রকাশ করে।

এতে ট্রাম্পকে সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেইনের প্রেসিডেন্টকে বারবার অনুরোধ করতে দেখা গেছে বলে জানিয়েছে বিবিসি।

ট্রাম্প এ নিয়ে তার ব্যক্তিগত আইনজীবী রুডি গিউলিয়ানি এবং মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বারের সঙ্গে সমন্বয় করতেও জেলেনস্কিকে বলেছিলেন বলে ওই মেমোতে নিশ্চিত হওয়া গেছে।

Comments

comments

Posted ১১:০০ অপরাহ্ণ | শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com