সোমবার ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ডাবলিনে বল হাতে জাহানারার ইতিহাস

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ২৮ জুন ২০১৮

ডাবলিনে বল হাতে জাহানারার ইতিহাস

চলতি মাসেই নারী এশিয়া কাপে দেশের ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ সাফল্য অর্জন করেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। জিতেছিল এশিয়া কাপের মুকুট। সেই জয়ের আত্মবিশ্বাস সাথে নিয়ে বাংলাদেশের মেয়েরা এখন টি-টোয়েন্টি সিরিজ খেলছে আয়ারল্যান্ডে।

তিন ম্যাচ সিরিজের প্রথমটিতেই ইতিহাসের পাতায় ঢুকে গেছেন বাংলাদেশ নারী দলের অন্যতম ভরসা ও সেরা পেসার জাহানারা আলম। ডাবলিনে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ নারী ক্রিকেট দলের পক্ষে প্রথমবারের মতো কোন আন্তর্জাতিক ম্যাচে ৫ উইকেট নেয়ার রেকর্ড গড়েছেন জাহানারা।
টসে হেরে বাংলাদেশের আমন্ত্রণে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৪ রান করতে পেরেছে স্বাগতিক আয়ারল্যান্ড। আইরিশদের ৮ উইকেটের মধ্যে পাঁচটিই নিয়েছেন দেশসেরা পেসার জাহানারা। ৪ ওভার বোলিং করে ২৮ রান খরচায় এই কৃতিত্ব দেখিয়েছেন তিনি।

টাইগ্রেসদের পক্ষে বোলিংয়ে সূচনা করে প্রথম ওভারের তৃতীয় বলেই আঘাত হানেন জাহানারা, লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন ক্লেয়ার শিলিংটন। নিজের দ্বিতীয় ও ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলে আবারও লেগ বিফোরের ফাঁদ পেতে উইকেট নেন জাহানারা। এবার তার শিকার সিসিলিয়া জয়েস।

দুই ওভার বল করে লম্বা বিরতি দিয়ে আবার ১৭তম ওভারে বোলিংয়ে আসেন জাহানারা। ওভারের তৃতীয় ও ষষ্ঠ বলে তিনি সাজঘরে পাঠিয়ে দেন কিম গ্যারিথ ও এইমার রিচার্ডসনকে। ১৯তম ওভারে ব্যক্তিগত শেষ ওভার করতে এসে আইরিশদের সর্বোচ্চ রান সংগ্রাহক ইসোবেল জয়েসকে সরাসরি বোল্ড করেই ইতিহাসের পাতায় ঢুকে যান ২৫ বছর বয়সী এই পেসার।

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ নারী দলের পক্ষে এর আগে ৪ উইকেট করে নিয়েছিলেন সালমা খাতুন, রোমানা আহমেদ, খাদিজাতুল কুবরা ও লতা মণ্ডল। এর মধ্যে কেবল সালমাই এই কৃতিত্ব দেখিয়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটে। ২০১২ সালের এশিয়া কাপে শ্রীলংকার বিপক্ষে মাত্র ৬ রান খরচায় ৪ উইকেট নিয়েছিলেন তিনি।

ওয়ানডেতে ৪ উইকেট নেয়াদের মধ্যে খাদিজা একাই নিয়েছেন ২ বার। এছাড়া লতা ও রোমানা এই কৃতিত্ব দেখিয়েছেন ১ বার করে। ওয়ানডেতে বাংলাদেশের মেয়েদের পক্ষে সেরা বোলিং রোমানার, ২০১৩ সালে ভারতের বিপক্ষে ২০ রান খরচায় নিয়েছিলেন ৪ উইকেট।

দেশবিদেশ/ ২৮ জুন ২০১৮/ নেছার

Comments

comments

Posted ১০:৪৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ জুন ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কৃষক ‘মাশরাফি’
কৃষক ‘মাশরাফি’

(1111 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com