শুক্রবার ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ড্রেসিং রুমে ফ্রান্স-ক্রোয়েশিয়া, প্রস্তুত দুলের সমর্থকরাও

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   রবিবার, ১৫ জুলাই ২০১৮

ড্রেসিং রুমে ফ্রান্স-ক্রোয়েশিয়া, প্রস্তুত দুলের সমর্থকরাও

ম্যাচ শুরুর তিন ঘন্টা আগে স্টেডিয়ামে এসেছে ফ্রান্স দল। তার কিছুপর  অর্থাৎ  স্থানীয় সময় তিনটার কিছু পরে (বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টা) স্টেডিয়ামে প্রবেশ করেছে ফাইনালের অপর দল ক্রোয়েশিয়া। ড্রেসিরুমে দুই দল যখন অবস্থান করছিল, ঠিক তখনই লুঝনিকির বাইরে প্রস্তুতি নিচ্ছে দু’দলের সমর্থকরাও।
ম্যাচ শুরুর হওয়ার ঘন্টা তিনেক আগেই লুঝনিকির স্টেডিয়ামের আশপাশ দখলে নিয়েছে তারা। শুধু ক্রোয়েশিয়া- ফ্রান্স বললে ভুল হবে ফাইনালে দেখা মিলছে বহু দেশের ফুটবল প্রেমীর। কারো গায়ে ব্রাজিল, কারো গায়ে আবার আর্জেন্টিনার জার্সি। কেউ এসেছে রাশিয়ার জার্সি পরে।

বাংলাদেশের বেশ কয়েকজন ফুটবল প্রেমীর দেখা মিলেছে লুঝনিকিতে। আর্জেন্টিনার সার্জি লিও নামে এক দর্শক জানান, আর্জেন্টিনা ফাইনালে উঠবে এবং শিরোপা জিততে এই আশা করেই ফাইনালের টিকেট কেটে রেখেছিলাম। বিমানের টিকেটও আগে করা ছিলো তাই মনে না চাইলে খেলা দেখতে এসেছি। লিও’র মতো অনেক ব্রাজিলিয়ান ব্রাজিল ফাইনালে উঠবে বলে আগে ভাগেই টিকেট কেটে রেখেছিল। তারা এসেছে ফ্রান্স-ক্রোয়েশিয়ার ফাইনাল দেখতে।

তাদের মাঝে উত্তাপ দেখা না গেলে স্টেডিয়ামের নেচে গেয়ে মাতিয়ে রেখেছে ফরাসি সমর্থকরা। ক্রোয়েশিয়ার চেয়ে এদিন এদের সংখ্যাও বেশি দেখা যাচ্ছে। উপচেপরা  ভিড় লক্ষ্য করা গেছে অফিসিয়াল স্যুভিনির সপে। এসব দোখান থেকে শেষ মুহুর্তে বিশ্বকাপের স্মৃতি স্মম্বলিত স্যুভিনির কিনছেন ফাইনাল দেখতে আসা দর্শকরা।

৩২টি দল, ৬৪টি ম্যাচ আর ১১ শহরের ১২টি সুসজ্জিত ভেন্যুর নানা চমকের বিশ্বকাপ অবশেষে শেষ হতে চললো। ৩২ দল থেকে বিদায় নিতে নিতে বাকি রয়েছে আর মাত্র দুটি-ফ্রান্স এবং ক্রোয়েশিয়া। এরই মধ্যে দু’বার বিশ্বকাপের ফাইনাল খেলে ফেলেছে ফ্রান্স। আর এই প্রথম বিশ্বকাপের ফাইনালে উঠলো ক্রোয়াটরা। মস্কোর লুঝনিকি স্টেডিয়াম থেকে কে তুলে ধরবে বিশ্বকাপের সোনালি ট্রফিটা? হুগো লরিস নাকি লুকা মদরিচ।  তার উত্তর মিলবে কয়েক ঘন্টা পর।

কী ঘটবে লুঝনিকিতে ফ্রান্সের পুনরাবৃত্তি না ক্রোয়েটদের রূপকথা। ক্রোয়েট দর্শকরাও ভেবে নিয়েছে রূপকথাই ঘটতে যাচ্ছে লুঝনিকিতে। এরইমধ্যে রাশিয়ায় উপস্থিত হয়ে বিস্ময়ের জন্ম দেয়া হলিউড সুপারস্টার উইল স্মিথর স্টেডিয়ামের ভিতরে উপস্থিতি হয়ে সঙ্গীদের নিয়ে শেষ মুহুর্তের প্রস্তুতি সারছেন। উইল স্মিথের পাশে আছেন কসোভার গায়িকা ইরা ইস্ত্রেফি।

সব মিলিয়ে দারুন এক বিশ্বকাপ পরিসমাপ্তির দিকেই এগুচ্ছি। এখানে আজ এক দল সোনালি ট্রফিটি উঁচিয়ে  ধরবে, অন্য দল প্রতিক্ষায় থাকবে আগামীর জন্য। হয়তো সেটা হতে পারে ক্রোয়েটদের ইতিহাস, নতুবা ফ্রান্সের ট্রফি জয়ের পুনরাবৃত্তি। দেশবিদেশ /১৫ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ৭:৪০ অপরাহ্ণ | রবিবার, ১৫ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com