• শিরোনাম

    সৈকতের পাশে গড়ে উঠা

    তারকা মানের হোটেল স্থাপনা ভেঙ্গে ফেলার নির্দেশ

    শহীদুল্লাহ্ কায়সার | ২৩ ডিসেম্বর ২০১৯ | ১১:৪৬ অপরাহ্ণ

    তারকা মানের হোটেল স্থাপনা ভেঙ্গে ফেলার নির্দেশ

    কক্সবাজার শহরের সৈকত সংলগ্ন এলাকায় নির্মিত এবং নির্মাণাধীন রেডিসন ব্লুসহ সকল স্থাপনা গুড়িয়ে দেয়ার রায় দিলেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। ফলে ওই এলাকায় নির্মিত তারকামানের হোটেল সি-গাল, সায়মানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ভূমিকা এই আদেশের আওতায় এলো। পাশাপাশি ১৯৯৯ সালের পর ঝিলংজা মৌজায় সরকার কর্তৃক দেয়া সকল লিজও বাতিল করা হয়।

    গতকাল ২৩ ডিসেম্বর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোছাইনের নেতৃত্বে গঠিত সুপ্রিম কোর্টের আপীল বিভাগের ৭ সদস্যের একটি পূর্ণাঙ্গ বেঞ্চে ইতঃপূর্বে দেয়া হাইকোর্টের রায়সহ আপীল বিভাগের রায় পরবর্তী আবেদনকারীদের আবেদনের প্রেক্ষিতে দেয়া রিভিউ পিটিশন নিষ্পত্তিকালে এই রায় ঘোষণা করা হয়। এই রায়ের ফলে সৈকত সংলগ্ন এলাকায় নির্মিত ও নির্মাণাধীন ভবনের কোন ধরনের বৈধতা থাকলো না। প্রধান বিচারপতি ছাড়াও বেঞ্চের অন্য সদস্যরা হলেন, বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মীর্জা হুসাইন হায়দার, বিচারপতি জিনাত আরা, বিচারপতি আবু বকর সিদ্দিকী এবং বিচারপতি মোহাম্মদ নুরুজ্জামান। এই রায় ঘোষণার সাথে সাথে সৈকত সংলগ্ন এলাকায় স্থাপিত এবং নির্মাণাধীন সকল স্থাপনা অবৈধ হয়ে গেলো।

    রায় ঘোষণাকালে বলা হয়, ১৯৯৯ সালের ১৯ এপ্রিল সরকার সৈকত সংলগ্ন এলাকাকে ইকোলজিক্যালি ক্রিটিক্যাল এরিয়া (ইসিএ বা প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা) ঘোষণা করেন। এরপর ওই ঘোষণা গেজেট আকারে প্রকাশ করা হয়। প্রকাশিত গেজেটে নির্ধারিত এলাকায় স্থাপনা নির্মাণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিলো। সেই নিষেধাজ্ঞা অমান্য করেই বিভিন্ন প্রতিষ্ঠান ব্যবসায়িক উদ্দেশ্যে বিভিন্ন স্থাপনা নির্মাণ করে।

    রায়ের পর্যবেক্ষণে আদালত বলেছেন, কক্সবাজারে রয়েছে বিশে^র সবচেয়ে বড় বালুকাময় সমুদ্র সৈকত। যা মহান সৃষ্টিকর্তা আমাদের দান করেছেন। এভাবে প্রকৃতি ধ্বংস করা হলে পরিবেশের উপর বিরূপ প্রভাব পড়বে। জলবায়ু পরিবর্তনের উপরও বিরূপ প্রভাব পড়বে। ভবিষ্যত প্রজন্মের পাশাপাশি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করতে আমাদের এই প্রাকৃতিক সম্পদের সুরক্ষা করা প্রয়োজন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ