বৃহস্পতিবার ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

তিন ফরম্যাটে ২০১৮ সালের সেরা পাঁচে সাকিব

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   সোমবার, ৩১ ডিসেম্বর ২০১৮

তিন ফরম্যাটে ২০১৮ সালের সেরা পাঁচে সাকিব

ক্রিকেটের তিন ফরম্যাটেই ২০১৮ সালে নৈপুণ্য প্রদর্শন করা সেরা পাঁচ বোলারের মধ্যে জায়গা করে নিয়েছেন বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। পরিসংখ্যান অনুযায়ী তৈরি করা এই তালিকার সেরা অপর চার বোলার ভারতের জসপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব, দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। তবে তালিকার শীর্ষে আছেন বুমরাহ।

১. জসপ্রিত বুমরাহ (ভারত) : টেস্ট ক্রিকেটে ভারতের সফল বোলার পেসার জসপ্রীত বুমরাহ। বছরের শুরুতে টেস্ট অভিষেক হয় তার। কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বড় ফরম্যাটে পথ চলা শুরু করে বুমরাহ। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। বছর শেষে ভারতের সেরা টেস্ট বোলার বনে গেছেন বুমরাহ। ৯ ম্যাচের ১৮ ইনিংসে ৪৮ উইকেট নেন এই ডান-হাতি পেসার। বোলিং গড় ১৪.১১।

অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান টেস্ট সিরিজের প্রথম তিন ম্যাচে ২০ উইকেট নিয়েছেন বুমরাহ। মেলবোর্নে অনুষ্ঠিত তৃতীয় টেস্টে ৮৬ রানে ৯ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন বুমরাহ। টেস্টের মতো ওয়ানডেতেও সাফল্য আছে বুমরাহর। ১৩ ম্যাচে ২২ উইকেট শিকার করেছেন তিনি। ডেথ ওভার বোলিংয়ে নিজের পারদর্শীতা দেখিয়েছেন বুমরাহ। ভারতের অনেক জয়ে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে তার। তবে টি-টোয়েন্টিতে ৮ ম্যাচে মাত্র ৮ উইকেট ঝুলিতে ভরেছেন তিনি। তারপরও টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বোলারদের তালিকায় শীর্ষে রয়েছেন বুমরাহ।

২. কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা) : ২০১৮ সালে টেস্টে ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারী দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। ১০ টেস্টে ৫২ উইকেট নিয়েছেন তিনি। আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছেন এই পেসার। ওয়ানডেতেও দুর্দান্ত পারফরমেন্স করেছেন তিনি। ১৪ ম্যাচে তুলে নিয়েছেন ২৩ উইকেট। টি-টোয়েন্টিতে মাত্র ১টি ম্যাচ খেলেছেন ২৪ রানে ২ উইকেট নিয়েছেন রাবাদা।

৩. কুলদীপ যাদব (ভারত) : চলতি বছর তিন ফরম্যাটে ভারতের সেরা স্পিনার কুলদীপ যাদব। ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে পারফমেন্সে বেশি উজ্জ্বল ছিলেন তিনি। ওয়ানডেতে ১৯ ম্যাচে ৪৫ উইকেট শিকার করেছেন কুলদীপ। ৯ টি-টোয়েন্টিতে তার শিকার ২১ উইকেট। তবে টেস্টে খুব বেশি ম্যাচ খেলতে পারেননি এই বাঁ-হাতি। ৩ টেস্টে তার শিকার ১০ উইকেট। আগামী বিশ্বকাপে ভারতের প্রধান অস্ত্র হতে পারেন কুলদীপ।

৪. ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড) : টেস্ট ফরম্যাটে ২০১৮ সালে নিউজিল্যান্ডের জার্সি গায়ে নিজের সেরাটাই দিয়েছেন বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্ট। সম্প্রতি দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টে ১৫ বলে ৬ উইকেট নিয়েছেন তিনি। ৭ টেস্টে ৩১ উইকেট নিজের ঝুলিতে ভরেছেন এই বাঁ-হাতি। ওয়ানডেতেও নিজের সেরাটা দিয়ে ১২ ম্যাচে ২২ উইকেট শিকার আছে তার। ৭ টি-টোয়েন্টিতে ১১ উইকেট নিয়েছেন এই গতি তারকা।

৫. সাকিব আল হাসান (বাংলাদেশ) : আঙ্গুলের ইনজুরির পরও ভালো একটি বছর কাটিয়েছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। টেস্টে ব্যাট হাতে নিজেকে মেলে ধরতে না পারলেও বল হাতে মাত্র চার টেস্টে ১৭ উইকেট নিয়েছেন বিশ্বসেরা অল-রাউন্ডার। বোলিং গড় ১৭.৭৩। আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে রয়েছেন তিনি।

ওয়ানডেতে ১৫ ম্যাচে ২১ উইকেট নিয়েছেন সাকিব। ইকোনমি রেট চোখে পড়ার মতো- ৪.৪৮। বল হাতে বেশ ধারাবাহিকতা ছিল তার। আর ১১টি টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ অধিনায়কের শিকার ১৫ উইকেট। বোলিং গড়- ১৭.৭৩ ও ইকোনমি রেট ৭ রানের নিচে। আইসিসি ওয়ানডে এবং টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন বাংলাদেশ ক্রিকেটের ‘পোস্টার বয়’।

Comments

comments

Posted ৮:০৮ অপরাহ্ণ | সোমবার, ৩১ ডিসেম্বর ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com