সোমবার ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

তীব্র গরমে অতিষ্ঠ কক্সবাজারবাসীর জনজীবন

তারেকুর রহমান   |   সোমবার, ১৬ মে ২০২২

তীব্র গরমে অতিষ্ঠ কক্সবাজারবাসীর জনজীবন

বিগত কয়েকদিনে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে কক্সবাজারবাসীর জনজীবন। কখনো মেঘ, কখনো হালকা বৃষ্টিতেও গরমের প্রখর বেশি। একটু প্রশান্তির আশায় মানুষ গাছের ছায়া কিংবা শীতল কোনো স্থানে ছুটছে।

শহর থেকে গ্রামীণ জীবন, কোথাও স্বস্তি নেই। এই গরমে বাইরে কাজ করতে পারছে না মানুষ। একটুতেই ক্লান্ত হয়ে পড়ছে সবাই। এতে ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। গরমে নাজেহাল জীবন, একটু শান্তি পেতে মানুষ আশ্রয় খুঁজছে গাছের নিচে।

রোববার (১৫) কক্সবাজার শহরের বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়। ভ্যাপসা গরমে অল্পতেই ক্লান্ত হয়ে পড়ছে কর্মজীবী মানুষজন। এতে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা।

দিনমজুর আবুল কালাম বলেন, ‘অতিরিক্ত গরমে কাজ হাতে উঠছে না। সকাল থেকে কাজ করতে বের হয়েছি। কিন্তু দুপুরের কড়া রোদে আর সহ্য হচ্ছে না, পিঠ পুড়ে যাচ্ছে। তাই কাজের ফাঁকে গাছের নিচে আশ্রয় নিলাম।’

আরেক দিনমজুর সরওয়ার কামাল বলেন, ‘খুরুশকুল থেকে কক্সবাজার শহরে কাজ করতে এসেছি। সূর্য উঠার পর থেকে রোদের তাপ অনেক বেড়ে যায়। রোদের তাপ সহ্য না হওয়ায় গাছের নিচে বিশ্রাম নিচ্ছি।’

এদিকে তাপদাহে শহরে বেড়েছে ঠাণ্ডা পানীয়ের চাহিদা। ফুটপাতে বিক্রি করা লেবুর শরবত, কাটা ফলমূল খাচ্ছেন অনেকে। এছাড়া চাহিদা বেড়েছে তরমুজ, শরবত, ডাব ও কোমল পানীয়ের।

কনফেকশনারী দোকানদাররা জানান, তীব্র গরমে বিক্রি বেড়েছে কোমলপানীয়, জুস ও আইসক্রিমের। এছাড়া শহরের ইলেক্ট্রনিক্স দোকানগুলোতে পাখা বিক্রির ধুম লেগেছে।

কক্সবাজার আবহাওয়া অফিসের প্রধান আব্দুল হামিদ মিয়া বলেন, ‘কক্সবাজারের তাপমাত্রা ৩৬ ডিগ্রী পর্যন্ত উঠানামা করছে। মোটামুটি গরম পড়ছে। তবে শিগগিরই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলেই গরম কমে যাবে।’

Comments

comments

Posted ১২:১৯ পূর্বাহ্ণ | সোমবার, ১৬ মে ২০২২

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com