• শিরোনাম

    ত্রাণ দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে ফৌজদারি মামলা হবে

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১১ এপ্রিল ২০২০ | ৮:১২ অপরাহ্ণ

    ত্রাণ দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে ফৌজদারি মামলা হবে

    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কর্মহীন ও দরিদ্র মানুষের মধ্যে ত্রাণ বিতরণের ক্ষেত্রে অনিয়মে জড়িত স্থানীয় সরকারের জনপ্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারীদের বরখাস্ত করাসহ তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে বলে জানিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

    শনিবার (১১ এপ্রিল) স্থানীয় সরকারের বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি ও জেলা প্রশাসকদের কাছে পাঠানো এক চিঠিতে স্থানীয় সরকার বিভাগ এ কথা জানিয়েছে।

    ভাইরাসের সংক্রমণ রোধে সরকার প্রথম গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে। পরে পরিস্থিতির উন্নতি না হওয়ায় তিন দফায় ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। ছুটির সময় সরকার সবাইকে ঘরে থাকার পরামর্শ দিয়েছে। এতে কর্মহীন হয়ে পড়েছে শ্রমজীবী মানুষ। এই মানুষদের সহায়তার জন্য সরকার ত্রাণ বরাদ্দ করলেও বিভিন্ন স্থানে ত্রাণ বিতরণে দুর্নীতির অভিযোগ উঠেছে।

    স্থানীয় সরকার বিভাগ চিঠিতে বলেছে, বাংলাদেশে করোনাভাইরাসের কারণে শহর ও গ্রামে বিপুল সংখ্যক মানুষের আয় রোজগারের পথ বন্ধ হয়ে পড়েছে। উদ্ভূত পরিস্থিতিতে সব ক্ষতিগ্রস্ত মানুষের খাদ্য সহায়তা হিসেবে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ নিজস্ব অর্থায়নে ত্রাণ কার্যক্রম যেমন- চাল, নগদ অর্থ, শিশুখাদ্য ও অন্যান্য সামগ্রী বিতরণ করছে।

    এতে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর সদয় নির্দেশনা-অনুশাসনের আলোকে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের জনপ্রতিনিধি এবং কর্মকর্তা-কর্মচারীরা তৃণমূল পর্যায়ে ত্রাণসামগ্রী বিতরণ কাজের সরাসরি সম্পৃক্ত হয়েছেন। কিন্তু বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম এবং পত্র-পত্রিকার মাধ্যমে জানা যায়, কোথাও কোথাও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারীরা ত্রাণ বিতরণে অনিয়ম-দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন।

    এরূপ অনিয়ম-দুর্নীতিতে জড়িত জনপ্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত, তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলাসহ কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে জানিয়ে চিঠিতে বলা হয়, সংশ্লিষ্ট জেলা প্রশাসককে অনিয়ম দুর্নীতির বিষয়ে সুনির্দিষ্ট তথ্য প্রমাণসহ প্রতিবেদন তাৎক্ষণিকভাবে স্থানীয় সরকার বিভাগে পাঠানোর জন্য অনুরোধ করা হলো।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ