মঙ্গলবার ১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দক্ষিণ চীন সাগরে ভাসমান পারমাণবিক প্রকল্প

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   সোমবার, ০১ জুলাই ২০১৯

দক্ষিণ চীন সাগরে ভাসমান পারমাণবিক প্রকল্প

যুক্তরাষ্ট্রসহ অন্যান্যদের হুমকি উপেক্ষা করেই বিতর্কিত দক্ষিণ চীন সাগরে ভাসমান নিউক্লিয়ার পাওয়ার প্রজেক্ট বানাচ্ছে চীন। আগামী বছর অর্থাৎ ২০২০ সালের মধ্যেই ‘নেক্সট জেনারেশনের’ কয়েকটি ভাসমান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে জানিয়েছে দেশটির বিজ্ঞান এবং প্রযুক্তি বিষয়ক মুখপাত্র।

চীনা দৈনিক সাউথ চায়না মনিং পোস্টের প্রতিবেদনে জানানো হয়েছে, উপকূলীয় অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করতে এই সমস্ত অত্যাধুনিক পারমাণবিক বিদ্যু কেন্দ্র স্থাপন করা করা হবে। গত বছরের মার্চে প্রকাশিত পরিকল্পনায় পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর বিষয়ে বিস্তারিত পরিকল্পনার কথা জানিয়েছিল দেশটি।

পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প ছাড়াও সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধান জোরদার করার কথাও জানানো হয় ওই পরিকল্পনায়। ভাসমান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে এই তৎপরতা জোরদার হবে। ভাসমান এসব পারমাণবিক চুল্লি দক্ষিণ চীন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জে স্থাপন করা হবে এর আগে জানানো হয়।

সাউথ চায়না মনিং পোস্টের দেয়া তথ্য অনুযায়ী, এ রকম পারমাণবিক চুল্লিকে স্থানীয় ভাষায় ‘হেদিয়ানবাও’ বা বহনযোগ্য পারমাণবিক ব্যাটারি প্যাক নামে অভিহিত করা হয়েছে। বিতর্কিত দ্বীপপুঞ্জে বিদ্যুৎ শক্তির যোগান দিতে এই উদ্যোগ। প্রসঙ্গত, চীনে বর্তমানে ৩৬টি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রয়েছে এবং আরও ২১টির নির্মাণ কাজ চলছে।

Comments

comments

Posted ৯:৫৬ অপরাহ্ণ | সোমবার, ০১ জুলাই ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com