• শিরোনাম

    দমন, দমন, দমন : করোনা নিয়ে ডব্লিউএইচও প্রধান

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১০ আগস্ট ২০২০ | ১০:০৯ অপরাহ্ণ

    দমন, দমন, দমন : করোনা নিয়ে ডব্লিউএইচও প্রধান

    করোনাভাইরাসের স্থানীয় সংক্রমণ দমনে বিশ্বের বিভিন্ন দেশের সরকার যদি ব্যবস্থা নেয় তবেই মহামারি নিয়ন্ত্রণে আনা যেতে পারে। সোমবার জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গ্রেব্রেইয়েসুস।

    তিনি বলেন, আমার বার্তা একেবারে স্বচ্ছকাঁচের মতো পরিষ্কার: ভাইরাসকে দমন, দমন এবং দমন। করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে বিশ্বজুড়ে পর্যাপ্ত তহবিলের যোগান ও অঙ্গীকারে বিশাল ব্যবধান রয়েছে বলে মন্তব্য করেন তিনি। টেড্রোস আধানম গ্রেব্রেইয়েসুস বলেন, শুধুমাত্র ভ্যাকসিনের জন্যই ১০০ বিলিয়ন মার্কিন ডলারের দরকার হবে।

    বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই প্রধান বলেন, ভ্যাকসিন ছাড়া কোভিড-১৯ নিয়ন্ত্রণে হাত ধোঁয়া, সামাজিক দূরত্ব মেনে চলা, মাস্ক পরা এবং কঠোর পরীক্ষা, শনাক্ত ও আইসোলেশনের মতো মূল কাজগুলো করতে হবে। করোনাভাইরাসের পুনরুত্থান ঠেকানোর প্রধান উপায় হলো এসব মৌলিক বিষয়।

    তিনি বলেন, পুনরায় নিরাপদে স্কুল খুলে দেয়ার ক্ষেত্রে স্থানীয় সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারগুলোকে পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

    গত বছরের ডিসেম্বরে চীনের উহানে এই ভাইরাসের উৎপত্তি হওয়ার পর থেকে এখন পর্যন্ত ২১০টিরও বেশি দেশে তা ছড়িয়ে পড়েছে। সোমবার বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা দুই কোটি ছাড়িয়ে গেছে। এতে মারা গেছেন ৭ লাখ ৩৪ হাজারের বেশি।

    সূত্র: রয়টার্স, বিবিসি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ