• শিরোনাম

    জলোয় যথাযোগ্য র্মযাদায় মহান বজিয় দবিস পালতি

    দশেপ্রমেরে অগ্নমিন্ত্রে উজ্জ্বীবতি হওয়ার আহবান জলো প্রশাসকরে

    র্বাতা পরবিশেক | ১৮ ডিসেম্বর ২০১৮ | ২:০৭ পূর্বাহ্ণ

    দশেপ্রমেরে অগ্নমিন্ত্রে উজ্জ্বীবতি হওয়ার আহবান জলো প্রশাসকরে

    মুক্তযিুদ্ধরে চতেনা ও স্বপ্ন বাস্তবায়নরে জন্য সবাইকে দশেপ্রমেরে অগ্নমিন্ত্ররে চতেনায় উজ্জ্বীবতি হওয়ার আহবান জানয়িছেনে কক্সবাজার জলো প্রশাসক মোঃ কামাল হোসনে।
    তনিি বলনে, একাত্তররে স্বপ্নরে সোনার বাংলা দখেতে চাইলে ১৬ ডসিম্বেররে চতেনা থকেে প্ররেণা নতিে হব।ে আতœত্যাগরে বহ্নশিখিায় উদ্বুদ্ধ হয়ে অসাম্প্রদায়কি ডজিটিাল বাংলাদশে বনির্মিাণ এবং রূপকল্প ২০২১ বাস্তবায়নে একসাথে কাজ করবো, এই হোক মহান বজিয় দবিসে আমাদরে অঙ্গীকার।
    ১৬ ডসিম্বের, মহান বজিয় দবিস উপলক্ষে কক্সবাজার বীরশ্রষ্টে রুহুল আমনি স্টডেয়িামে জলো প্রশাসন আয়োজতি অনুষ্ঠানরে উদ্বোধনীতে জলো প্রশাসক এসব কথা বলনে। সকাল সাড়ে ৯টার দকিে পায়রা ও বলেুন উড়য়িে বজিয় দবিসরে র্কমসূচরি শুভ সূচনা করনে তনি।ি
    বজিয় দবিসরে সভায় জলো প্রশাসক বলছেনে, ক্ষুধা-দারদ্রিমুক্ত, সুখ-িসমৃদ্ধ অসাম্প্রদায়কি সোনার বাংলাদশে গড়তে মুক্তযিুদ্ধ সংঘটতি হয়ছেলি। জাতরি পতিার স্বপ্নরে সোনার বাংলা গড়তে জাত,ি র্ধম, র্বণ নর্বিশিষেে একযোগে কাঁধে কাঁধ মলিয়িে কাজ করতে হব।ে এই দশে আমার, ভবষ্যিৎ প্রজন্মরে।
    জলো প্রশাসক আরো বলনে, প্রধানমন্ত্রীর প্রজ্ঞা, বচিক্ষণতা, দূরর্দশীতা ও সৃষ্টশিীল চতেনায় বাংলাদশে আজ বশ্বিে টকেসই প্রবৃদ্ধি এবং অর্ন্তভুক্তমিূলক উন্নয়নরে রোল মডলে। দশেরে জডিপিি প্রবৃদ্ধি ৭.৬৫ শতাংশ। মাথাপছিু আয় ১৭৫১ র্মাকনি ডলার। বাংলাদশেশ ব্যাংকরে রজর্িাভ ৩৫ বলিয়িন র্মাকনি ডলার। শক্ষিার হার ৭২.৯ শতাংশ। গড় আয়ু ৭২ বছর এবং সামাজকি সকল সূচকে এশয়িার সব দশেকে পছেনে ফলেছেে আমার বাংলাদশে। এই মুর্হুতে পছেনে তাকানোর সময়-সুযোগ নইে। আমাদরে এগয়িে যাওয়ার সময়। ঐক্যবদ্ধ সদ্ধিান্তে এগয়িে যতেে হব।ে
    বজিয় দবিসরে অনুষ্ঠানে র্বতমান সরকাররে কক্সবাজারকন্দ্রেকি বভিন্নি উন্নয়নরে চত্রি তুলে ধরে জলো প্রশাসক মো. কামাল হোসনে।
    তনিি বলনে, কক্সবাজারকে র্অথনতৈকি র্কমকা-রে কন্দ্রেবন্দিু করে তুলতে এবং আর্ন্তজাতকি মানরে র্পযটনশল্পি বকিাশে নয়ো হয়ছেে ২৬টি মগো প্রকল্প। কক্সবাজারে ৭টি বদ্যিুৎ প্রকল্প বাস্তবায়নরে পাশাপাশি এলএনজি র্টামনিাল, তলে পরবিহনরে এসপএিম র্কতৃক পাইপলাইন নর্মিাণ, আর্ন্তজাতকিমানরে বমিানবন্দর স্থাপন, চট্টগ্রামরে দোহাজারি থকেে রামু হয়ে বান্দরবানরে ঘুমধুম র্পযন্ত রলে লাইন নর্মিাণ প্রকল্পরে র্কাযক্রম চলমান রয়ছে।ে
    মুক্তযিোদ্ধাদরে প্রতি শ্রদ্ধা জানয়িে জলো প্রশাসক বলনে, মুক্তযিুদ্ধে কক্সবাজাররে ইতহিাস অনকে সমৃদ্ধ, র্দীঘ এবং মহমিান্বতি। এই মহান দনিে জলো সকল স্তররে মুক্তযিোদ্ধার প্রতি জানাই সশ্রদ্ধ ও অভবিাদন। আপনাদরে সাহসকিতা আর দশেপ্রমেরে ফসল আজকরে এই বজিয়। আমি কক্সবাজারবাসীকে মহান বজিয় দবিসরে শুভচ্ছো জানাই।
    এ সময় পুলশি সুপার এবএিম মাসুদ হোসনে, জলো আওয়ামী লীগরে সভাপতি এডভোকটে সরিাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক পৌর ময়ের মুজবিুর রহমান, অতরিক্তি জলো প্রশাসক মোহাম্মদ মাহদিুর রহমানসহ প্রশাসনরে সংশ্লষ্টি র্কতা ব্যক্তরিা উপস্থতি ছলিনে।
    জলো আইনজীবী সমতিি
    কক্সবাজার জলো আইনজীবী সমতিরি উদ্যোগে যথাযোগ্য র্মযাদায় বজিয় দবিস উদযাপতি হয়ছে।ে দবিসরে র্কমসূচীর মধ্যে ছলি র্সূযােদয়রে সাথে সাথে আইনজীবী সমতিি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৬.০১ মনিটিে শহীদ মনিারে পুষ্পমাল্য র্অপণ, বলো ১১.৩০মনিটিে আইনজীবী সমতিরি মলিনায়তনে আলোচনা সভা অনুষ্ঠান।
    আলোচনা অনুষ্ঠানে সভাপতত্বি করনে সমতিরি সভাপতি এডভোকটে মোহাম্মদ নুরুল ইসলাম। সমতিরি সাধারণ সম্পাদক এডভোকটে ইকবালুর রশদি আমনি এর সঞ্চালনায় সভার শুরুতে পবত্রি কোরআন তলেোয়াত করনে এডভোকটে মোহাম্মদ আবুল হোসনে। আলোচনা সভায় বক্তব্য রাখনে র্সবজনাব এডভোকটে মোহাম্মদ আহসান উল্লাহ, এডভোকটে একরামূল হুদা, এডভোকটে গোলাম মোস্তফা চৌধুরী, এডভোকটে মাহবুবুর রহমান, এডভোকটে নুরুল মোস্তফা মানকি, এডভোকটে আব্বাস উদ্দনি চৌধুরী, এডভোকটে মমতাজ আহমদ (পপি)ি, এডভোকটে নুরুল ইসলাম (স্পশোল পপি)ি।
    আলোচনা সভা শষেে শহীদরে আত্মার মাগফরোত ও দশেরে সমৃদ্ধি কামনা করে বশিষে মোনাজাত করা হয়। মোনাজাত পরচিালনা করনে মৌলানা নুরুল হক।
    কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনভর্িাসটিি
    ১৯৭১ সালরে এই দনিে হানাদার পাকস্তিানী বাহনিীকে পরজায়রে মধ্যদয়িে র্অজতি হয়ছেলি স্বাধীন র্সাবভৌম বাংলাদশে রাষ্ট।ে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনভর্িাসটিতিে যথাযোগ্য র্মযাদায় পালতি হয়ছেে মহান বজিয় দবিস। সকাল ৭ টায় বশি^বদ্যিালয় ক্যাম্পাসে রজেস্ট্রিার নাজমি উদ্দনি সদ্দিকিী’র নতেৃত্বে জাতীয় পতাকা উত্তোলনরে মধ্য দয়িে শুরু হয় বজিয় দবিসরে র্কমসূচী। পরে বশি^বদ্যিালয়রে ট্রজোরার প্রফসের আব্দুল হামদিরে নতেৃত্বে বজিয় র‌্যালী নয়িে কক্সবাজার কন্দ্রেীয় শহীদ মনিারে গয়িে জাতরি শ্রষ্ঠে সন্তানদরে প্রতি শ্রদ্ধা জানয়িে শহীদ বদেীতে পুর্ষ্পাঘ্য র্অপন করা হয়।
    সকাল ১০টায় মহান বজিয় দবিসরে তাৎর্পয তুলে ধরে বশি^বদ্যিালয় ক্যাম্পাসে আলোচনা সভা অনুষ্ঠতি হয়। পরীক্ষা নয়িন্ত্রক এ এস এম সাইফুর রহমানরে সভাপতত্বিে ও সহকারী রজেস্ট্রিার কুতুব উদ্দনিরে সঞ্চালনায় অনুষ্ঠতি উক্ত আলোচনা সভায় প্রধান অতথিি হসিবেে উপস্থতি ছলিনে, বশি^বদ্যিালয়রে ট্রজোরার প্রফসের আব্দুল হামদি।
    আলোচনা সভায় বক্তারা বলনে, মহান মুক্তযিুদ্ধরে চতেনাকে বুকে লালন করে আগামীর সমৃদ্ধ বাংলাদশে গড়তে ছাত্র সমাজকইে এগয়িে আসতে হব।ে ছাত্ররাই হচ্ছে আগামীর বাংলাদশে। একটি দশেকে উন্নতরি র্সবোচ্চ শখিরে নয়িে যতেে ছাত্রদরে ভূমকিাই হচ্ছে প্রধান। তাই সবাইকে সুশক্ষিায় শক্ষিতি হয়ে দশে গড়ায় এগয়িে আসতে হব।ে
    এই সময় আরও উপস্থতি ছলিনে, ববিএি বভিাগরে প্রধান রাজদিুল হক, সএিসই বভিাগরে প্রধান মোশারফ হোসাইন, বএিসটএিম বভিাগরে প্রধান শাকলি আহমদ, আইন বভিাগরে প্রধান আবু সুফয়িান মো. তাজউদ্দনি, ইসলামকি স্ট্যাডসি বভিাগরে প্রধান বলোল নূর আজজিি এবং ইংরজেি বভিাগরে প্রধান তাসনয়িা ফারজানা সহ সকল বভিাগরে বভিাগীয় শক্ষিক ও শক্ষর্িাথীরা।
    ইসলামকি ফাউন্ডশেন
    ইসলাম প্রচার প্রসারে জাতরি পতিা বঙ্গবন্ধু শখে মুজবিুর হমান ইসলামকি ফাউন্ডশেন প্রতষ্ঠিার মাধ্যমে ইসলাম প্রচাররে যে শুভ সুচনা করনে তার সুযোগ্য কন্যা র্বতমান প্রধান মন্ত্রী শখে হাসনিার মাধ্যমে তা র্পূণতা পতেে চলছে।ে মহান বজিয় দবিস ২০১৮ উপলক্ষে ইসলামকি ফাউন্ডশেন কক্সবাজার সদর উপজলো আয়োজতি আলোচনা ও মলিাদ মাহফলিে বক্তরা একথা বলনে। ইফা উপ-পরচিালক জনাব ফাহমদিা বগেমরে সভাপতত্বিে অনুষ্ঠতি আলোচনা সভায় প্রধান অতথিি হসিবেে উপস্থতি ছলিনে কক্সবাজার খানকোহ মসজদিরে খতবি জনাব মোহাম্মদ আলম। আলোচক হসিবে উপস্থতি ছলিনে জলো ইমাম সমতিরি সভাপতি কাজী সরিাজুল ইসলাম ছদ্দিকিী, ইমাম মুয়াজ্জনি কল্যাণ সমতিরি সভাপতি কাজী সালাহ উদ্দনি মোঃ তারকে ও মউশকি ফল্ডি অফসিার জনাব ফজল করমি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখনে সহকারী পরচিালক জনাব সরওয়ার আকবর। অনুষ্ঠান সঞ্চালনায় ছলিনে সদর উপজলো ফল্ডি সুপারভাইজার জনাব আবুল ফয়জে। উল্লখ্যে, বজিয় দবিস উপলক্ষে জলোর ১০৪১টি শক্ষিা কন্দ্রে, ২১টি সাধারণ রসর্িোস সন্টোর ৮টি মডলে রসর্িোস সন্টোর ও ১৫ টি দারুল আরকাম মাদরাসায় জাতীয় পতাকা উত্তোলন, বজিয় ফুল তরৈী প্রতযিোগতিা, আলোচনা ও দোয়া মাহফলি শষেে ইউনয়িন র্পযায়ে একই অনুষ্ঠান বাস্তবায়ন করে ৮ উপজলো র্পযায়ে আলোচনা সভা, বজিয় ফুল তরৈী প্রতযিোগতিার পুরস্কার বতিরণ, মলিাদ ও দোয়া মাহফলিরে মাধ্যমে অনুষ্ঠান সম্পন্ন করা হয়।
    শখে রাসলে শশিু প্রশক্ষিণ ও পূর্নবাসন কন্দ্রে
    শখে রাসলে শশিু প্রশক্ষিণ ও পুর্নবাসন কন্দ্রেরে উদ্যোগে নানা র্কমসূচরি মধ্যদেয়িে মহান বজিয় দবিস’২০১৮ উদ্যাপন করা হয়ছে।ে বজিয় র্অজনরে ৪৭ বছর র্পুততিে সপ্তাহব্যাপী ব্যাপক র্কমসূচরি আয়োজন করে কন্দ্রেট।ি গত ১৬ ডসিম্বের রোজ রববিার সকাল ৭.০০ টায় উপপ্রকল্প পরচিালক জসেমনি আকতার এর নতেৃত্বে কন্দ্রেরে নবিাসী শশিু এবং র্কমর্কতা-র্কমচারীসহ শহীদ মনিারে পুর্ষ্পাঘ্য র্অপণরে মধ্যদেয়িে ১৯৭১ সালরে শহীদ বীর মুক্তযিোদ্ধাদরে প্রতি বনি¤্র শ্রদ্ধা নবিদেন করা হয়। অতঃপর সকাল ৮টায় কক্সবাজার জলো প্রশাসন র্কতৃক আয়োজতি বশিষে দল হসিবেে কুচকাওয়াজে ও ডসিপ্লে প্রতযিোগতিায় শখে রাসলে শশিু প্রশক্ষিণ ও পুর্নবাসন কন্দ্রেরে নবিাসী শশিুরা অংশগ্রহণরে জন্য উপস্থতি হয়। এতে তারা “ মুক্তযিুদ্ধে বাংলাদশে ” শরিোনামে মনমুগ্ধকর ডসিপ্লে প্রর্দশন করে যা উপস্থতি হাজারো র্দশকরে প্রশংসা কুঁড়য়িে ছনিয়িে আনে প্রথম হওয়ার গৌরবময় বজিয়। দুপুর ১২টায় শখে রাসলে শশিু প্রশক্ষিণ ও পুর্নবাসন কন্দ্রেরে মলিনায়তনে মহান বজিয় দবিস উপলক্ষে দোয়া ও মলিাদ মাহ্ফলি, আলোচনা সভা, শশিুতোষ সাংস্কৃতকি অনুষ্ঠান ও পুরস্কার বতিরণ অনুষ্ঠানরে আয়োজন করা হয়। কন্দ্রেরে উপপ্রকল্প পরচিালক জসেমনি আকতার এর সভাপতত্বিে উক্ত অনুষ্ঠানে প্রধান অতথিি হসিবেে উপস্থতি ছলিনে কক্সবাজার জলো সমাজসবো র্কাযালয়রে উপ পরচিালক প্রীতম কুমার চৌধুরী এবং বশিষে অতথিি হসিবেে উপস্থতি ছলিনে এনজওি মুক্ত’ির জলো সমন্বয়কারী ফয়সাল সাকবি। অনুষ্ঠানরে শষেভাগে মহান বজিয় দবিস উপলক্ষে আয়োজতি কবতিা আবৃত্ত,িদশোত্মবোধক গান, সাধারণ নৃত্য, দৌড় প্রতযিোগতিা এবং টবেলি টনেসি প্রতযিোগতিায় বজিয়ীদরে মাঝে পুরষ্কার বতিরণ করনে উপস্থতি অতথিবিৃন্দ। দনিশষেে জলো র্পযায়রে বভিন্নি প্রতযিোগতিায় শশিুদরে র্অজতি পুরস্কাররে ডালি সাজয়িে শশিু মলিন মলোর পসরা বসে কন্দ্রে মলিনায়তন।ে শশিুরা বজিয় স্লোগান তোল-ে “ বজিয় মানে আনন্দ বজিয় মানে হাস,ি উচ্চস্বরে গয়েে ওঠি আমরা বাংলাদশেী”। মহান বজিয় দবিসরে গৌরবময় বজিয় উল্লাসে উদ্ভাসতি হয়ে ওঠে শখে রাসলে শশিু প্রশক্ষিণ ও পুর্নবাসন কন্দ্রেরে দৃশ্যপট। এছাড়াও দবিসটি উপলক্ষে শশিুদরে মাঝে দনিব্যাপী বশিষে উন্নত মানরে খাবার পরবিশেন করা হয়।
    বাংলাদশে শশিু একাডমেী
    অতরিক্তি জলো প্রশাসক (শক্ষিা ও আইসটি)ি মুহম্মদ আশরাফ হোসনে ভবষ্যিত প্রজন্মকে মুক্তযিুদ্ধরে চতেনায় উজ্জীবতি হওয়ার আহবাান জানয়িছেনে। তনিি গতকাল জলো শশিু একাডমেী কক্সবাজার র্কতৃক আয়োজতি মহান বজিয় দবিস/১৮ উপলক্ষে এক আলোচনাসভা ও সাংস্কৃতকি অনুষ্ঠানে প্রধান অতথিরি বক্তৃতাকালে এ আহবান জানান।
    জলো শশিু বষিয়ক র্কমর্কতা আহসানুল হকরে সভাপতত্বিে অনুষ্ঠতি উক্ত অনুষ্ঠানে বশিষে অতথিি হসিাবে উপ¯’িত ছলিনে জলো শক্ষিা অফসিার সালহেউদ্দনি আহমদ ও জলো লাইব্ররেীয়ান ঋশকিষে পাল প্রমূখ। প্রধান অতথিি তাঁর বক্তব্যে শশিুদরে মুক্তযিুদ্ধরে সঠকি ইতহিাস ও আমাদরে স্বাধীনতায় মুক্তযিোদ্ধাদরে সর্ম্পকে অবগত হওয়ার উপর গুরুত্ব আরোপ করনে। তনিি শশিুদরে উদ্যশেে বলনে যাঁদরে ত্যাগে আমরা লাল-সবুজরে এই পতাকা পয়েছে,ি স্বাধীন একটা দশে পয়েছেি ভবষ্যিত প্রজন্মকে যোগ্য নাগরকি হসিাবে গড়ে ওঠে বীর শহীদদরে স্বপ্ন বাস্তবায়নরে আহবান জানান।
    পরে শশিু একাডমেীর শশিু শল্পিীদরে অংশগ্রহণে ‘হৃদয়ে বাংলাদশে র্শীষক’ এক মনোজ্ঞ সাংস্কৃতকি অনুষ্ঠান পরবিশেতি হয়।
    এর আগে ১৬ই ডসিম্বের ভোর ৬.৩০টায় জলো শশিু বষিয়ক র্কমর্কতার নতেৃত্বে এনসটিএিফ সদস্যসহ শহীদ মনিারে শ্রদ্ধাঞ্জলি র্অপণ করা হয়। সন্ধ্যায় শহীদ দৌলত ময়দানে এডসিি (শক্ষিা ও আইসটি)ি র জলো প্রশাসন র্র্র্কতৃক আয়োজতি আলোচনাসভাত্তোর শশিু একাডমেী আয়োজতি মহান বজিয় দবিস উপলক্ষে বভিন্নি প্রতযিোগতিায় বজিয়ীদরে মধ্যে পুরস্কার বতিরণ করনে প্রধান অতথিি জলো প্রশাসক মো: কামাল হোসনে। এসময় উপ¯’িত ছলিনে জলো আওয়ামীলীগরে সভাপতি এড: সরিাজুল মোস্তফা, জাসদ সভাপতি নাইমুল হক চৌধুরী টুটুল, সভাপতি জলো বাররে সভাপতি মো: নূরুল ইসলাম, বীর মুক্তযিোদ্ধা মো: শাহজাহান ও জলো শশিু বষিয়ক র্কমর্কতা আহসানুল হক প্রমূখ।
    কক্সবাজার সটিি কলজে
    কক্সবাজার সটিি কলজেে বজিয় দবিসরে সমাবশেে অধ্যক্ষ ক্যথংি অং বলছেনে,
    বজিয়রে আটচল্লশি বছরে বাংলাদশেরে র্অজন অনকে। কন্তিু জাতরি পতিা বঁেচে থাকলে বাংলাদশে আজ মালয়শেয়িার র্পযায়ে চলে যতেো। রোববার কলজে ক্যাম্পাসে মহান বজিয় দবিস উদযাপনে আয়োজতি সমাবশেে সভাপতরি বক্তব্যে তনিি একথা বলনে।
    অধ্যক্ষ ক্যথংি অং বলনে,হানাহান-িসংঘাত আমাদরে অগ্রযাত্রার পথে প্রধান অন্তরায়। সত্যকিার দশেপ্রমে থাকল,েসবার র্উধে দশেরে র্স্বাথকে র্সবােচ্চ গুরুত্ব দতিে হব।ে তনিি শক্ষর্িাথীদরে স্বাধীনতার চতেনায় উদ্বুদ্ধ হয়,েদশেপ্রমেকি নাগরকি হবার আহ্বান জানান।
    সকালে জাতীয় পতাকা উত্তোলন ও কলজে শহীদ মনিারে পুর্ষ্পাঘ র্অপণ করে শহীদদরে প্রতি শ্রদ্ধা নবিদেন করা হয়।
    এরপর জাতীয় সংগীতরে মাধ্যমে শুরু হওয়া বজিয় দবিসরে সমাবশেে স্বাগত বক্তব্য রাখনে অধ্যাপক তসলমিা রশদি। বক্তব্য রাখনে উপাধ্যক্ষ আবু মোহাম্মদ জাফর সাদকে, র্গভনংি বডরি সদস্য এড.ফরদিুল আলম,
    অধ্যাপক গোপাল কৃষ্ণ দাশ, অধ্যাপক শাহানুর আক্তার, অধ্যাপক আকতার চৌধুরী, অধ্যাপক আশফাকুর রহমান, অধ্যাপক হাশমে উদ্দনি,
    অধ্যাপক শহীদুল ইসলাম চৌধুরী, র্কমচারীদরে পক্ষে শাহাদাত হোসাইন। শক্ষর্িাথীদরে পক্ষে বক্তব্য রাখ,েমজিানুর রহমান ও ফসউিল নওেয়াজ। সমাবশেে কোরান তলোওয়াত করে খাইরুল আজমি,গীতা পাঠ করে চুমকি দ,েত্রপিটিক পাঠ করে ক্য হ্লাং।
    সমাবশে শষে,ে বজিয় দবিস উপলক্ষে রচনা প্রতযিোগতিায় বজিয়ীদরে মাঝে পুরস্কার বতিরণ করনে অধ্যক্ষ ক্যথংি অং।
    সবশষেে সাংস্কৃতকি অনুষ্ঠানরে আয়োজন করা হয়।
    লটিন কুতুব, কুতুবদয়িা থকেে
    কুতুবদয়িায় যথাযোগ্য র্মযাদায় মহান বজিয় দবিস উদ্যাপন করা হয়ছে।ে গত ১৬ ডসিম্বের র্সূযোদয়রে সাথে সাথে কুতুবদয়িা থানা প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনরি মাধ্যমে দবিসরে শুভ সূচনা করে উপজলো প্রশাসনরে নর্বিাহী র্কমর্কতা (ইউএনও) দীপক কুমার রায়রে নতেৃত্বে কন্দ্রেীয় শহীদ মনিারে পুষ্পস্তবক র্অপণ করা হয়। এসময় ধারাবাহকিভাবে উপজলো আওয়ামীলীগ, আওয়ামী অঙ্গ সংগঠনসহ বভিন্নি পশোজীবী সংগঠন, স্কুল ও কলজেরে পক্ষ থকেে শহীদ মনিারে পুষ্পস্তবক র্অপন করা হয়। পরে সকাল সাড়ে আটটায় বড়ঘোপ ইসলাময়িা ফাজলি মাদ্রারাসা মাঠে অনুষ্ঠতি হয় মনোজ্ঞ ডসিপ্লে প্রর্দশন,কুচকাওয়াজ ও ক্রীড়া অনুষ্ঠানরে। এসময় উপজলো নর্বিাহী র্কমর্কতা দীপক কুমার রায় উপস্থতিদিরে উদ্দশ্যেে বক্তব্য রাখনে। তনিি স্বাধীনতার মহান স্থপতি র্সবকালরে র্সব শ্রষ্ঠে বাঙ্গালী জাতরি জনক বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানকে দলমত নর্বিশিষেে সকলরে র্উধ্বে রখেে সম্মান প্রর্দশন করার আহবান জানান। তনিি বলনে পৃথবিীর প্রতটিি দশেইে যনিি স্বাধীনতা এনে দনে তাঁকে র্সবোচ্চ সম্মান দখোনো হয় এবং জাতরি পতিা হসিাবে মানা হয়। তাই বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানকে রাজনীতরি র্উদ্বে রখেে র্সবোচ্চ সম্মান প্রর্দশন করা উচতি বলে মনে করনে তনি।ি ১৯৭১ সালরে ৭ই র্মাচরে বঙ্গবন্ধুর ঐতহিাসকি ভাষণে উজ্জবেতি হয়ে এদশেরে র্সূয সন্তানরো যভোবে র্ধম,র্বণ,জাত-কুল ভদোভদে ভুলে একাট্টা হয়ে প্রয়ি মাতৃভূমকিে শত্রু মুক্ত করতে যভোবে ঝাপয়িে পড়ছেলি তমেনভিাবে আজও আমাদরে প্রয়ি জন্মভূমরি ধারাবাহকি উন্নয়নে সকলকে ভূমকিা রাখতে হব।ে ডসিপ্লে ও কুচকাওয়াজ অনুষ্ঠানরে পর পরই বীর মুক্তযিোদ্ধাদরে সংর্বধনা ও পুরষ্কার বতিরণ করা হয়। সন্ধ্যা ৬টায় উপজলো ভূমি অফসি প্রাঙ্গণে সাংষ্কৃতকি অনুষ্ঠানরে আয়োজন করা হয়। এদনি উপজলোর সকল র্ধমীয় প্রতষ্ঠিানে সুবধিাজনক সময়ে জাতরি শান্তি ও অগ্রগতি কামনা করে মোনাজাত ও বশিষে র্প্রাথনা করে হাসপাতাল,এতমিখানা ও অন্যান্য দাতব্য প্রতষ্ঠিানে উন্নতমানরে খাবার পরবিশেন করা হয়। এদনি উপজলোর সকল শক্ষিা প্রতষ্ঠিানে নজি নজি উদ্যোগে মহান বজিয় দবিস উদ্যাপন করা হয়।
    ঈদগাঁও জলো পরষিদরে ব্যবস্থাপনায় বজিয় উৎসব
    সলেমি উদ্দীন, ঈদগাঁও থকেে জানান, কক্সবাজার সদররে ঈদগাঁও শখে রাসলে মনিি স্টডেয়িামে বজিয় দবিস উপলক্ষে র্বণাঢ্য কুচকাওয়াজ ও ডসিপ্লে অনুষ্ঠতি হয়ছে।ে কক্সবাজার জলো পরষিদরে সহায়তায় স্থানীয় বভিন্নি শক্ষিা প্রতষ্ঠিানসমূহরে অংশগ্রহণে অনুষ্ঠতি এ বজিয় উৎসবে প্রধান অতথিি ছলিনে জলো পরষিদ চয়োরম্যান মোস্তাক আহমদ চৌধুরী। প্রধান বক্তা ছলিনে কক্সবাজার উন্নয়ন র্কতৃপক্ষরে চয়োরম্যান লঃে র্কনলে অবঃ ফুরকান আহমদে। বশিষে অতথিদিরে মধ্যে ছলিনে জলো মহলিা আওয়ামী লীগ সভানত্রেী কানজি ফাতমিা মুস্তাক, কউক চয়োরম্যানরে সহর্ধমনিী জাকয়িা সুলতানা, ঈদগাহ ফরদি আহমদ ডগ্রিি কলজেরে ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক গোলাম মোস্তফা, স্থানীয় বীর মুক্তযিুদ্ধা মাস্টার নুরুল আজমি, ঈদগাহ আর্দশ উচ্চ বদ্যিালযয়রে প্রধান শক্ষিক খুরশীদুল জান্নাত, ঈদগাঁও উপজলো বাস্তবায়ন পরষিদরে সভাপতি আলহাজ্ব ছব্বরি আহ্মদ এম,এ, চৌফলদন্ডী উচ্চ বদ্যিালয়রে প্রধান শক্ষিক কামরুজ্জামান, আওয়ামী লীগ নতো শাহজাহান মনরি, হাববি উল্লাহ, শামমি শহীদ।
    উপস্থতি ছলিনে স্থানীয় বভিন্নি শক্ষিা প্রতষ্ঠিানরে প্রধান, সহকারি প্রধান, সনিয়ির ও সহকারি শক্ষিক, রাজনতৈকি নতেৃবৃন্দ, যুব নতেৃবৃন্দ, ছাত্র নতেৃবৃন্দ সহ বভিন্নি শ্রণে-িপশোর বপিুল সংখ্যক লোকজন।
    শুরুতে আমন্ত্রতি অতথিরিা কবুতর উড়য়িে দবিসরে র্কমসূচরি সূচনা করনে। পরে আনুষ্ঠানকিভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। প্যারডে পরচিালনা করনে ঈদগাঁও পুলশি তদন্ত কন্দ্রে ইনর্চাজ এসআই আসাদুজ্জামান খান। এতে বভিন্নি শক্ষিা প্রতষ্ঠিান এ স্কাউট র্গালস গাইড এর সুসজ্জতি দল নানা শারীরকি কসরতে অংশ নয়ে। অংশগ্রহণকারী শক্ষিা প্রতষ্ঠিানসমূহরে মধ্যে ছলি ঈদগাঁও আলমাছয়িা ফাজলি ডগ্রিী মাদ্রাসা, ঈদগাহ ফরদি আহমদ ডগ্রিী কলজে, ঈদগাহ আর্দশ উচ্চ বদ্যিালয় ,ঈদগাহ আর্দশ শক্ষিা নকিতেন, ঈদগাহ জাহানারা ইসলাম বালকিা উচ্চ বদ্যিালয়, চৌফলদন্ডী আর্দশ উচ্চ বদ্যিালয়, নাপতিখালি মাধ্যমকি বদ্যিালয়, পোকখালী আর্দশ উচ্চ বদ্যিালয়, গোমাতলী উচ্চ বদ্যিালয়, ভারুয়াখালী আর্দশ উচ্চ বদ্যিালয়, দীপশখিা র্গালস একাডমেী।
    শুরুতে পবত্রি কোরআন তলোওয়াত করনে কালু ফকরি পাড়া আর্দশ বালকিা মাদ্রাসার সুপার মাওলানা নুরুল আলম। গীতা পাঠ করে চৌফলদন্ডী আর্দশ উচ্চ বদ্যিালয় এর আইসটিি শক্ষিক মঠিুন কান্তি দ।ে ত্রপিটিক পাঠ করনে একই বদ্যিালয়রে বৌদ্ধ র্ধমীয় শক্ষিক। ঈদগাহ আর্দশ শক্ষিা নকিতেন এর ছাত্রী সামান্তার নতেৃত্বে একদল শক্ষর্িাথী জাতীয় সংগীত পরবিশেন কর।ে

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ