বুধবার ২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দাউ দাউ করে জ্বলছে ক্যালিফোর্নিয়া, ধোঁয়ায় আচ্ছন্ন চারদিক

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   সোমবার, ২৪ আগস্ট ২০২০

দাউ দাউ করে জ্বলছে ক্যালিফোর্নিয়া, ধোঁয়ায় আচ্ছন্ন চারদিক

করোনা সংক্রমণের মধ্যেও দাবানলে জ্বলছে ক্যালিফোর্নিয়া। গত ১৬ আগস্ট ৫৪.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালিতে। দাউ দাউ করে জ্বলছে আগুন মার্কিন যুক্তরাষ্ট্রের এই রাজ্যটিতে। ধোঁয়ায় ভরে গিয়েছে চারদিক। আকাশ থেকে অনবরত নেমে আসছে ছাই। বাড়িঘর-রাস্তাঘাট সব ঢেকে যাচ্ছে ছাইয়ে। শ্বাস নিতে কষ্ট হচ্ছে বাসিন্দাদের। এতে সমস্যার মধ্যে রয়েছেন লাখ লাখ মানুষ।

ক্যালিফোর্নিয়ায় তাপপ্রবাহ সাধারণ ঘটনা। তাপপ্রবাহ ছাড়াও এক নতুন সমস্যার মুখে পড়েছেন ক্যালিফোর্নিয়ার বাসিন্দারা। সেটা হলো বজ্রপাত। এই বজ্রপাতের জেরেই বাড়ছে দাবানলের মতো ঘটনা। গত এক সপ্তাহে ক্যালিফোর্নিয়ায় প্রায় ২১ হাজার বজ্রপাতের ঘটনা ঘটেছে। এর জেরে ক্যালিফোর্নিয়ার জঙ্গলে ৫৬০টি জায়গায় আগুন ধরেছে। পুড়ে গেছে প্রায় ৫০ হাজার একর জমি।
ক্যালিফোর্নিয়ার ফায়ার সার্ভিস দফতর জানিয়েছে, ইতোমধ্যেই প্রায় ২৪টি এলাকায় আগুন নেভানোর কাজ করছে তারা। আগুন আয়ত্তে আনা সম্ভব হচ্ছে না। দিন দিন বেড়েই চলেছে। ক্রমেই আরও ভয়ঙ্কর রূপ নিচ্ছে এই দাবানল।
সবচেয়ে খারাপ অবস্থায় পড়া ভাকাভিল ও নাপা ভ্যালির বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, দরকার না পড়লে যেন কেউ বাড়ির বাইরে না বের হন। শুধু তাই নয়, এন-৯৫ মাস্ক ব্যবহার করার কথা বলা হচ্ছে বাসিন্দাদের। কারণ সেখানকার আকাশে ধূলিকণা ভেসে বেড়াচ্ছে।

এদিকে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানল নিয়ন্ত্রণে অস্ট্রেলিয়া ও কানাডার সহযোগিতা চেয়েছেন অঙ্গরাজ্যটির গভর্নর গ্যাভিন নিউসম। শুক্রবার দাবানল পরিস্থিতির ভয়াবহতা তুলে ধরে তিনি বলেছেন, ‘এই আগুন আমাদের সম্পদ ও কর্মকর্তাদের শেষ করে দিচ্ছে।’

ক্যালিফোর্নিয়ার দাবানল মোকাবিলায় ওরেগন, নিউ মেক্সিকো, টেক্সাসের মতো অঙ্গরাজ্যগুলোতে থেকে দমকলকর্মী, পর্যবেক্ষণ প্লেন, গাড়ি পাঠানো হচ্ছে। এরপরও অস্ট্রেলিয়া থেকে ‘বিশ্বসেরা দাবানল মোকাবিলা বাহিনী’ পাঠানোর অনুরোধ জানিয়েছেন গভর্নর নিউসম।

যুক্তরাষ্ট্রের মধ্যে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ক্যালিফোর্নিয়ায়। অঙ্গরাজ্যটিতে অন্তত সাড়ে ছয় লাখেরও বেশি মানুষ প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এমন পরিস্থিতিতে অনেকেই আশ্রয়কেন্দ্রে যেতে ভয় পাচ্ছেন। এসব আশ্রয়কেন্দ্রে সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। কিছু ক্ষেত্রে বিশেষ ব্যক্তি বা পরিবারকে আলাদা তাঁবুতে আইসোলেশনে রাখা হচ্ছে। অসুস্থদের জন্য আলাদা আশ্রয়কেন্দ্রেরও ব্যবস্থা হয়েছে কিছু কাউন্টিতে।

ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি মার্কিন যুক্তরাষ্ট্রের শুষ্ক এবং উষ্ণতম স্থান হিসেবে পরিচিত। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ১৯০ ফুট। দক্ষিণ-পূর্ব ক্যালিফোর্নিয়ার মোজাভে মরুভূমিতে রয়েছে এই ডেথ ভ্যালি। মারাত্মক গরমের জন্য এই এলাকা বরাবরই বিখ্যাত। ২০১৮ সালের জুলাই মাসে ডেথ ভ্যালির গড় তাপমাত্রা ছিল ১০৮.১ ডিগ্রি ফারেনহাইট। বিশ্বের পরিসংখ্যানে এটিই ছিল উষ্ণতম মাস। ওই বছর জুলাই মাসে অন্তত ২১ দিন পারদ পৌঁছেছিল ১২০ ডিগ্রি ফারেনহাইটে।

Comments

comments

Posted ৯:২৬ অপরাহ্ণ | সোমবার, ২৪ আগস্ট ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com