সোমবার ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দিনের পুরোটা সময় উদ্দীপ্ত থাকতে…

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮

দিনের পুরোটা সময় উদ্দীপ্ত থাকতে…

এমন সময় আসে যখন মনে হয়, দেহে কোনো শক্তিই অবশিষ্ট নেই। মনে হয়, প্রাণশক্তি ফুরিয়ে এসেছে। বিশেষ করে রাতে ভালো ঘুম না হলে কিংবা নানা কারণে এমনটা ঘটে। সামনে যে কাজগুলো পড়ে রয়েছে তা শেষ করে আনার শক্তি থাকে না। দিনের গোটা সময়জুড়ে শক্তির প্রবাহ ঠিক রাখার কিছু কৌশল রয়েছে। এ সম্পর্কে ধারণা দিয়েছেন বিশেষজ্ঞ। মেনে চললে গোটা দিন উদ্দীপ্ত থাকবেন আপনি।

পানি খেয়ে দিনের শুরু 
খুব সাধারণ বিষয়। সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানি খেয়ে নিন। এতে দেহ খাবার হজমের জন্যে প্রস্তু হয়ে ওঠে। যদি চান তো পানি এক চাকতি লেবু চিপে নিন। দুই-চার চাকতি শসাও দিয়ে নিতে পারেন। এতে পাকস্থলীতে খাদ্য হজমের রসের নিঃসরণ ঘটে।

নড়াচড়া করুন 
দেহের শক্তি বৃদ্ধির অতি সাধারণ উপায়টি হলো চলাফেরা করা। কায়িক শ্রমের বিকল্প আর নেই। কেবল শুয়ে-বসে থাকলে দেহে জড়তা চলে আসে। মনে হয়, শক্তি ফুরিয়ে গেছে। অলস জীবন নড়াচড়া করলে দেহে রক্তপ্রবাহ বৃদ্ধি পায়। আবার ব্যায়ামের আগে নড়াচড়া করলে দেহ পরিশ্রমের জন্যে প্রস্তু হয়ে পড়ে।

স্মুথি 
অনেকেই সকালে ভারি নাস্তা করতে চান না। কিন্তু পুষ্টিকর খাবার না খেলে দিনে শক্তি পাবেন না। তাই পুষ্টিবিদরা স্মুথি খেতে বলেন। ফল, সবজি এবং অন্যান্য খাবার ব্লেন্ডারে দিলেই স্মুথি তৈরি। এগুলোতে পেট ভরে যায়।

স্বাস্থ্যকর স্ন্যাক্স 
খিদে লাগলে হালকা স্ন্যাক্স কার না ভালো লাগে। কিন্তু যা তা খেলে চলবে না। স্বাস্থ্যকর স্ন্যাক্স দেহে শক্তি দেয়। কেবল চিপস আর চকোলেটে ভরসা রাখলে চলবে না। এগুলো হঠাৎ মাঝে মাঝে খেতে পারেন। পেট ভরানোর দরকার হলে অবশ্যই স্বাস্থ্যকর জিনিস বেছে নিতে হবে। সবচেয়ে ভালো হয় বাড়িতে বানানো খাবার যদি খেতে পারেন। এ খাবারে সবজি, বাদাম ইত্যাদি থাকলে খুবই ভালো হয়।
সূত্র: হেলথ ডাইজেস্ট

Comments

comments

Posted ৬:৫৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com