রবিবার ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

রোহিঙ্গায় সমাবেশে গেঞ্জি সরবরাহ

দুই বিদেশী এনজিও’র কার্যক্রম নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০১৯

দুই বিদেশী এনজিও’র কার্যক্রম নিষিদ্ধ

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত আরো ২ টি বিদেশী বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) যাবতীয় কার্যক্রম সরকার বন্ধ করে দিয়েছে। এনজিও ২ টি হচ্ছে আদ্রা ও আল মারকাজুল ইসলামী। গত ২৫ আগষ্ট কুতুপালং ক্যাম্পে লাখো রোহিঙ্গার সমাবেশে বিদেশী এই এনজিও দু’টির বিরুদ্ধে গেঞ্জি সরবরাহ সহ আর্থিক সহযোগিতা দেয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় এনজিও ব্যুরো এ ব্যবস্থা নিয়েছে।

কক্সবাজারে এনজিও কার্যক্রম পরিচালনার দায়িত্ব প্রাপ্ত সরকারের উপ সচিব ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আশরাফুল আফসার এখবর নিশ্চিত করেছেন। তিনি এ প্রসঙ্গে বলেন-‘এনজিও ব্যুরোর এ নির্দ্দেশনাটি আজই (গতকাল) হাতে পেয়ে ইতিমধ্যে এনজিও ২ টির কর্মকর্তাদের জানিয়ে দেয়া হয়েছে। সেই সাথে রোহিঙ্গা শিবির সহ কক্সবাজার জেলায় তাদের কর্মকান্ড গুটিয়ে নিতেও বলা হয়েছে।’

অতিরিক্ত জেলা প্রশাসক জানান, গত ২৫ আগষ্ট ভয়েস অব রোহিঙ্গা, রোহিঙ্গা রিফিউজি কমিশন (আরআরসি) এবং রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর সংগটন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) নামের ৩ টি সংগটন মিলে লাখো রোহিঙ্গার এ সমাবেশটির আয়োজন করেছিল। সমাবেশ আয়োজনে নানাভাবে সহযোগিতা দেয়ার প্রাথমিক তদন্তে বিদেশী এনজিও আদ্রা এবং আল মারকাজুল ইসলামীর প্রমাণ পাওয়া গেছে বলেও নিশ্চিত করেন এ কর্মকর্তা।

জানা গেছে, এনজিও ২ টি পাকিস্তান ভিত্তিক এনজিও আল খিদমাত ফাউন্ডেশন এবং তুরষ্ক ভিত্তিক এনজিও’র অর্থ সাহায্য নিয়ে রোহিঙ্গা শিবিরে কাজ করে আসছে।
এনজিও ব্যুরো ইতিমধ্যে আল মারকাজুল ইসলামীর বাংলাদেশের প্রধান অফিস রাজধানী ঢাকার মোহাম্মদপুরের ২১/১৭ বাবর রোড এবং ঢাকার মিরপুরের ১৪৯ শাহ আলীবাগ ঠিকানার আদ্রার অফিসেও পাঠানো হয়েছে। ব্যুরোর ওই চিঠির নির্দ্দেশনায় এনজিও ২ টির ব্যাংকিং লেনদেনও বন্ধ করে দেয়া হয়েছে। বলা হয়েছে, আগামী ৭ কর্মদিবসের মধ্যে যেসব প্রকল্পে কাজ করা হয়েছে সেইসবের পুংখানুপুংখ হিসাব-নিকাশও দাখিল করতে হবে।

প্রসঙ্গত, এর আগে রোহিঙ্গা শিবিরগুলোতে দা, খন্তি, কোদাল, কুড়াল সহ অন্যান্য অস্ত্রের আদলে দেশী অস্ত্র সরবরাহ করার অভিযোগে স্থানীয় এনজিও ‘মুক্তি’র ৬ টি প্রকল্প বন্ধ করে দেয়া হয়েছে।

Comments

comments

Posted ২:০০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com