মঙ্গলবার ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দুর্দান্ত জয়ে সেমিফাইনালে ফ্রান্স

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ০৬ জুলাই ২০১৮

দুর্দান্ত জয়ে সেমিফাইনালে ফ্রান্স

পারর্ফমেন্স বিবেচনায় ফ্রান্সই এগিয়ে ছিল, তারপরেও প্রতিপক্ষ উরুগুয়ে বলে কথা। তাই আশা ছিল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ একটা ম্যাচ হবে। প্রথম দিকের খেলায়   সে  ইঙ্গিতও ছিল। কিন্তু কিলিয়ান এমবাপে গতির ঝলকে রক্ষণ ভাঙতে পারলেন না উরুগুয়ের খেলোয়াড়রা। চোটে পড়া এদিনসন কাভানির অনুপস্থিতিতে দায়িত্ব নিতে পারলেন না লুইস সুয়ারেসও। তবে ম্যাচে পার্থক্য গড়ে দিলেন দুই গোলরক্ষক। উগো লরিস দুর্দান্ত সেভে নিশ্চিত গোল বাঁচালেন আর প্রতিপক্ষ ফের্নান্দো মুসলেরা মারাত্মক ভুলে গোল উপহার দিলেন। উরুগুয়েকে তাই সহজেই হারিয়ে সেমি-ফাইনালে উঠে গেল ফ্রান্স।

নিজনি নভগোরোদ স্টেডিয়ামে শুক্রবার প্রথম কোয়ার্টার-ফাইনালে ২-০ গোলে জিতেছে দিদিয়ের দেশমের দল। রাফায়েল ভারানের গোলে প্রথমার্ধে এগিয়ে যাওয়া ফ্রান্স দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ায় অঁতোয়ান গ্রিজমানের গোলে।

ম্যাচের প্রথম ভালো সুযোগটা পেয়েছিল উরুগুয়ে। চতুর্দশ মিনিটে কর্নার থেকে হোসে হিমিনেসের হেডে নামানো বলে ক্রিস্তিয়ান স্তুয়ানি পা ছোঁয়ানোর আগেই বিপদমুক্ত করেন লরিস। পরের মিনিটে অপরপ্রান্তে ডি-বক্সে অরক্ষিত অবস্থায় থাকা এমবাপে হেডে ক্রসবারের উপর বল পাঠিয়ে সুযোগ নষ্ট করেন।

৪০তম মিনিটে লক্ষ্যে থাকা প্রথম প্রচেষ্টাতেই গোল পায় ফ্রান্স। অঁতোয়ান গ্রিজমানের মাপা ফ্রি-কিকে ডিফেন্ডার রাফায়েল ভারানের হেডে পোস্ট ঘেঁষে বল জালে জড়ায়।

চার মিনিট পর হেডেই সমতা ফেরানোর খুব কাছে চলে গিয়েছিল উরুগুয়ে। ফ্রান্সকে বাঁচায় লরিসের দুর্দান্ত সেভ। সেটপিস থেকে লাফিয়ে ডিফেন্ডার  মার্তিন কাসেরেসের হেড ডানে পুরো ঝাঁপিয়ে ঠেকান ফরাসি গোলরক্ষক। খুব কাছ থেকে দিয়েগো গদিনের ফিরতি শট অনেকে উপর দিয়ে যায়।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোলের জন্য মরিয়া উরুগুয়ে উল্টো আরও পিছিয়ে পড়ে মুসলেরার মারাত্মক ভুলে। ডি-বক্সের ঠিক বাইরে থেকে গ্রিজমানের শট আয়ত্তে না নিয়ে ফেরাতে চেয়েছিলেন। বল আঙুল গলে গোললাইন পেরিয়ে যায়।

কিছুটা অনুজ্জ্বল এমবাপে দুই দলের খেলোয়াড়দের মধ্যে উত্তেজনা ছড়ান অহেতুক ভান করে। ক্রিস্তিয়ান রদ্রিগেসের হালকা ছোঁয়া লেগেছিল, তাতেই মাটিতে পড়ে গড়াগড়ি খেয়ে গদিনদের খেপিয়ে দেন পিএসজির তরুণ এই ফরোয়ার্ড। খেলোয়াড়দের বিবাদ থামিয়ে রেফারি হলুদ কার্ড দেখান এমবাপে আর রদ্রিগেসকে। এরপর চেষ্টা করেও আর গোলের দেখা পায়নি অস্কার তাবারেসের দল। দেশবিদেশ /০৬ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ১০:১২ অপরাহ্ণ | শুক্রবার, ০৬ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com