• শিরোনাম

    দৃষ্টি প্রতিবন্ধী ঢাবিঃ ছাত্রকে জেলা প্রশাসক ল্যাপটপ দিলেন

    নিজস্ব প্রতিবেদক | ২২ ডিসেম্বর ২০১৯ | ১০:২৩ অপরাহ্ণ

    দৃষ্টি প্রতিবন্ধী ঢাবিঃ ছাত্রকে জেলা প্রশাসক ল্যাপটপ দিলেন

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র রবিউল ইসলাম (২২)। জন্মগত অন্ধ হলেও তিনি জানেন কম্পিউটারের ব্যবহার। অন্তত একটি ল্যাপটপ পেলে তার শিক্ষাজীবন সহজ হয়ে যেত। কিন্তু অর্থাভাবে পূরণ হচ্ছিল না তার এ সাধ। অবশেষে রবিবার একটি ল্যাপটপ হাতে পেয়েছেন তিনি। কক্সবাজারের জেলা প্রশাসক মো.কামাল হোসেন তাকে ল্যাপটপ উপহার দিয়েছেন।
    স্থানীয় সূত্র জানায়, কক্সবাজার চকরিয়ার মেধাবী ছাত্র রবিউল ইসলাম। পড়ালেখা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের তৃতীয় বর্ষে। সূর্যসেন হলের আবাসিক এই প্রতিবন্ধী ছাত্র একটি মোবাইল ফোনের মাধ্যমে নিজের লেখাপড়াসহ প্রয়োজনীয় কাজ সারেন। দরিদ্র পরিবারের সন্তান রবিউল চট্টগামে এইচএসসি পর্যন্ত লেখাপড়া করেন। এরপর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। আবাসিক হলে থাকাসহ তার মাসিক খরচ ৪ থেকে সাড়ে ৪ হাজার টাকা দিতেও পরিবারের কষ্ট হয়। সেক্ষেত্রে ল্যাপটপের প্রয়োজন হলেও কিছুই করার ছিল না রবিউলের।

    অন্যদিকে কক্সবাজারের জেলা প্রশাসক মো.কামাল হোসেন প্রতিবন্ধী শিশুদের জন্য ‘অরুণোদয়’ নামের একটি স্কুল খুলে প্রশংসা পাচ্ছেন। কক্সবাজারের সার্কিট হাউজ সংলগ্ন এলাকায় স্কুলটিতে ইতিমধ্যে দুই শতাধিক প্রতিবন্ধী শিশু-কিশোর ভর্তি হয়েছে। এ স্কুলের কাজ করতে গিয়েই জেলা প্রশাসকের পরিচয় ঘটে রবিউলের সাথে। অবশেষে রবিবার তাকে ডেকে নিয়ে একটি ল্যাপটপ উপহার দেন।

    জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, ‘মানবিক কাজগুলো করতে আমার ভাল লাগে। একজন দৃষ্টি প্রতিবন্ধী একটি ল্যাপটপ নিয়ে তার পড়ালেখার কাজটি করতে পারবে। এর চেয়ে ভাল কাজ আর কি হতে পারে।’
    দৃষ্টি প্রতিবন্ধী রবিউল জানান, টিচারদের লেকচার মোবাইলে রেকর্ড করে পড়ালেখা করে যাচ্ছেন ভিন্নভাবে। সম্প্রতি মোবাইলে ব্যবহারের জন্য দৃষ্টি প্রতিবন্ধীদের একটি অ্যাপস নিয়েছেন। জেলা প্রশাসকের দেওয়া ল্যাপটপটি তার কাজকে সহজ করে দেবে।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ