শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

‘দেশে এক কোটি লোক হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত’

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ২৭ জুলাই ২০১৮

‘দেশে এক কোটি লোক হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত’

দেশে প্রায় এক কোটি লোক হেপাটাইটিস বি অথবা হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত। সম্প্রতি এক জরিপ প্রতিবেদনে এ কথা বলা হয়।

হেপাটোলজি সোসাইটি সারাদেশে হেপাটাইটিস বি এবং হেপাটাইটিস সি এর ওপর এই জরিপ চালায়। জরিপে উল্লেখিত তথ্য অনুযায়ী বিশ্বে ৩২ কোটি ৫০ লাখ লোক হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত। এর মধ্যে বাংলাদেশেই প্রায় এক কোটি লোক হেপাটাইটিস বি এবং হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত।

সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক মবিন খান জানান, বাংলাদেশে হেপাটাইটিসে আক্রান্তদের মধ্যে ৫.১ শতাংশ হেপটাইটিস বি এবং ০.২ শতাংশ হেপাটাইটিস সি’তে আক্রান্ত। আক্রান্তদের মধ্যে প্রায় ৮৫ লাখ লোক এইচবিভি বহন করছে। অর্থাৎ প্রতি ৫০০ লোকের মধ্যে ১ জন এইচসিভিতে আক্রান্ত। তিনি বলেন, দেশে প্রায় এক কোটি লোক এইচবিভি অথবা এইচসিভি জীবানু বহন করছে। এদের মধ্যে ৫৭ লাখ পুরুষ এবং ২৮ লাখ নারী।

সোসাইটির সাধারণ সম্পাদক ড. শাহিনুল আলম বলেন, হেপাটাইটিস বি ভাইরাসের কারণে দেশে ৬০ ভাগ লোক লিভার সিরোসিসে আক্রান্ত, অপরদিকে হেপাটাইটিস সি ভাইরাসের কারণে লিভার সিরোসিসে আক্রান্ত হচ্ছে ৩০ ভাগ লোক। এ দিকে হেপাটাইটিস বি ভাইরাসের কারণে লিভার ক্যান্সারে আক্রান্ত হচ্ছে ৬৫ ভাগ লোক এবং ১৭ ভাগ লোক আক্রান্ত হচ্ছে সি ভাইরাসের কারণে।

বাংলাদেশ ন্যাশনাল লিভার ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আলী ঘাতক ব্যাধি এই রোগ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করে বলেন, বিস্ময়ের ব্যাপার হচ্ছে সারাবিশ্বে ৩২ কোটি ৫০ লাখ অর্থাৎ প্রতি দশ জনের মধ্যে নয়জন এই রোগে আক্রান্ত। তারা শরীরে এই ভাইরাস বহন করেই জীবন যাপন করছে এবং তাদের শরীরে এই জীবাণু থাকা সম্পর্কে তাদের কোন ধারণাও নেই।

অসচেতন জনগণের শুধুমাত্র লিভার সিরোসিসের উচ্চ ঝুঁকিই থাকে না লিভার ক্যান্সারের ঝুঁকিও থাকে। বিশ্বে প্রতি বছরে হেপাটাইটিসে প্রায় ১৩ লাখ ৪০ হাজার লোকের মৃত্যু হয়। বাসস।

দেশবিদেশ /২৭ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ৯:০৩ অপরাহ্ণ | শুক্রবার, ২৭ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com