বুধবার ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দ. কোরিয়ায় দুর্নীতির প্রতিবাদে মাথা ন্যাড়া

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯

দ. কোরিয়ায় দুর্নীতির প্রতিবাদে মাথা ন্যাড়া

সরকার দলীয় রাজনৈতিক নেতাদের দুর্নীতির প্রতিবাদে অভিনব উপায় বেছে নিয়েছে উত্তর কোরিয়ার সাধারণ মানুষ ও রাজনৈতিকরা। নারী-পুরুষ সবাই মাথা ন্যাড়া করছেন। দেশটির নতুন আইনমন্ত্রী চো কুকের পরিবারের সদস্যদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগে তদন্ত চেয়ে এই ব্যতিক্রমী আন্দোলন করা হচ্ছে। খবর বিবিসির।
বিরোধী দলের নেতা কু-আন সর্বশেষ তার সমর্থক ও সাংবাদিকদের সামনে মাথা কামিয়ে আলোচনার জন্ম দিয়েছেন। সোমবার (১৬ সেপ্টেম্বর) প্রেসিডেন্টশিয়াল প্যালেসের সামনে ঘটে এই ঘটনা।
গত সপ্তাহে দুজন নারী এমপি মাথা কামিয়েছিলেন। ক্ষমতাসীন প্রেসিডেন্ট মুন জায়ে-ইন সরকারের বিরুদ্ধে তাদের এই প্রতিবাদ। আন্দোলনকারী চো কুকের পদত্যাগ দাবি করছেন। অথবা তাকে আইনমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।
আন্দোলনের প্রতিবাদ হিসেবে ন্যাড়া হওয়া দক্ষিণ কোরিয়ার ঐতিহ্যের অংশ। যা কনফুশিয়ান মতাদর্শের অন্তর্গত। ৬০’ ও ৭০’ এর দশকে দক্ষিণ কোরিয়া যখন সামরিক শাসনের অধীনে ছিল তখনও আন্দোলনকারীরা প্রতিবাদস্বরূপ তাদের মাথা কামিয়ে ফেলতে।
চো কুক সাবেক প্রফেসর হিসেবে বিশ্ববিদ্যালয়ে দায়িত্ব পালন করেছেন। তার স্ত্রীও বিশ্ববিদ্যালয়ের প্রফেসর। অভিযোগ রয়েছে মেয়েকে অনৈতিকভাবে ভর্তি ও বৃত্তি পেতে সাহায্য করেন তারা। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে ওঠে ও আন্দোলন করে।

দেশবিদেশ/নেছার

Comments

comments

Posted ৯:৪৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com