• শিরোনাম

    নিজের দূর্গে নিরব ধানেরশীষ, নির্ঘুম প্রচারণায় নৌকা

    জাকারিয়া আলফাজ, উখিয়া-টেকনাফ ঘুরে | ২৭ ডিসেম্বর ২০১৮ | ১২:৪২ পূর্বাহ্ণ

    নিজের দূর্গে নিরব ধানেরশীষ, নির্ঘুম প্রচারণায় নৌকা

    একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাত্র দিন কয়েক বাকী। কক্সবাজার-৪ উখিয়া-টেকনাফ আসনের প্রার্থীরা যে যার মতো করে প্রচার চালিয়ে যাচ্ছেন। এ আসনে সংসদ সদস্য পদে ৮ জন প্রার্থী প্রতীক বরাদ্দ নিলেও পোস্টার, ব্যানারে ভোটের মাঠে দেখা গেছে মাত্র তিনজনকে । এরা হলেন আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থী সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান বদি পত্মী শাহিন আক্তার চৌধুরী, ঐক্যফ্রন্ট তথা বিএনপির প্রার্থী সাবেক চারবারের সংসদ সদস্য ও জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী , ইসলামী আন্দোল বাংলাদেশের হাতপাখা প্রতীকের মাওলানা শোয়াইব আহমদ।
    উখিয়া-টেকনাফ আসনের প্রার্থীদের মধ্যে প্রচার প্রচারণায় এগিয়ে আছে নৌকার প্রার্থী শাহিন আক্তার চৌধুরী। তিনি এ আসনের সাবেক সংসদ সদস্য ও দেশব্যাপী নানা বিতর্কিত কর্মকান্ডে আলোচিত সমালোচিত ও দুদকের দন্ডপ্রাপ্ত এবং ইয়াবা তালিকায় অভিযুক্ত আব্দুর রহমান বদির সহধর্মিনী। এবার দল তার স্বামীকে বাদ দিয়ে তাকেই মনোনয়ন দেন। এ নিয়ে দলীয় নেতাকর্মীদের মাঝে শুরুতে কিছুটা ক্ষোভ ও হতাশা থাকলেও এখন তা অনেকটা নৌকা প্রতীকের স্বার্থে অবসান হয়েছে। সবাই এখন উন্নয়নের প্রতীক ও শেখ হাসিনার প্রতীক নৌকার জন্য ভেদাভেদ ভুলে কাজ করছেন। তাতে কপাল খুলেছে বদিপতœীর।
    এ আসনের ঐক্যফ্রন্টের ধানেরশীষ প্রতীকের প্রার্থী সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীকে প্রতীক বরাদ্দের পর মাঠে কিছুটা সরব দেখা গিয়েছিল। তবে ভোটের দিন যতই কাছেই আসছে ততই তিনি ভোটারদের কাছ থেকে গায়েব হয়ে যাচ্ছেন। গত দশদিনে তিনি একদিনও পা রাখেনি টেকনাফ উপজেলায়। তারপক্ষে কোন নেতাকর্মীও প্রচার চালাচ্ছেনা। কিছুদিন আগ পর্যন্ত নিজের উপজেলা উখিয়ায় তিনি কিছুটা সুবিধাজনক অবস্থানে ছিল। তবে তা এখন আর নেই।
    সরেজমিনে উখিয়া-টেকনাফ ভোটের মাঠ ঘুরে এসে দেখা যায়, বিএনপি প্রার্থী শাহজাহান চৌধুরী নিজের এলাকায় বেশ বেকাদায় রয়েছেন। সুসময়ের সুখের সাথীরা এখন কেউ তার পাশে নেই। উখিয়া উপজেলা নিজের জন্মস্থান ছাড়াও একসময় উখিয়ার রাজনীতিতে যথেষ্ট দাপট ছিল তার এবং পরিবারের। কিন্তু সময়ের বিবর্তনে বিগত ২০০৮ সালের নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী আব্দুর রহমান বদির কাছে পরাজিত হওয়ার পর থেকে উখিয়া-টেকনাফের রাজনীতে তার দাপট এবং প্রভাব কমতে শুরু করে। বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি জোট অংশ না নিলে শাহজাহান চৌধুরীর সাথে জনগণের দুরত্ব আরো বাড়ে। ক্ষমতা হারানোর প্রায় ১২ বছরে টেকনাফ উপজেলায় তার পদচারণা ছিলনা বললে চলে।
    গতকাল বুধবার দিনভর উখিয়া উপজেলার বিভিন্ন গ্রামে গঞ্জে ঘুরেও ধানেরশীষের কোন ধরনের প্রচার প্রচারণা দেখা যায়নি। উখিয়া স্টেশনে দলীয় কার্যালয়ে সন্ধ্যা ৬ টার দিকে ৪/৫ জন লোক বসে গল্প গোজব করতে দেখা যায়। উখিয়ার অনেক ভোটারদের ধারণা ধানেরশীষের প্রার্থী তার নির্বাচনী প্রচারণা গুটিয়ে পেলেছেন। তিনি আর তেমন সক্রিয় হবেননা ভোট পর্যন্ত।
    এদিকে শাহজাহান চৌধুরী গত মঙ্গলবার একটি ভিডিও বার্তা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপলোড করেন। ভিডিও বার্তাটিতে তিনি উখিয়া-টেকনাফে নৌকার প্রার্থী সমর্থকরা তার কর্মীদের হয়রানি ও হুমকি-ধমকি দেয়ার অভিযোগ করেন। এছাড়া তিনি প্রচারনায় পুলিশের একপেশে আচরনের কথা উল্লেখ করেন।
    অন্যদিকে নৌকার প্রার্থী শাহিন আকতার চৌধুরী তার স্বামীকে নিয়ে উখিয়া টেকনাফের ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন। তার জন্মস্থান উখিয়া যেমন তার একচ্ছত্র গণজোয়ার, তেমনি স্বামীর জন্মস্থান টেকনাফেও দাপুটে প্রচারণা চালাচ্ছেন। তবে তার নির্বাচনী প্রচারনায় টেকনাফের বেশ কয়েকজন দাগী ও স্বরাষ্টমন্ত্রণালয়ের তালিকাভুক্ত ইয়াবা কারবারির উপস্থিতিতে সচেতন মহলে ব্যাপক সমালোচনা হচ্ছে। অভিযোগ ওঠেছে মাদক বিরোধী অভিযানে পালিয়ে যাওয়া অনেক ইয়াবা কারবারি এলাকায় এসে নৌকার ব্যানারে নেতৃত্ব দিচ্ছেন।
    টেকনাফের স্থানীয় আওয়ামীলীগ নেতাদের দাবি, ব্যক্তি দেখে নয় প্রতীক দেখেই রাস্তায় নৌকার গণজোয়ার সৃষ্টি হয়েছে। আওয়ামীলীগ সরকারের বিগত দশ বছরের শাসনামলে উখিয়া-টেকনাফে ব্যাপক উন্নয়ন হয়েছে। এছাড়া সারাদেশে উন্নয়নের চিত্র লক্ষণীয়। তাই সাধারণ মানুষ নৌকাকে এবার উন্নয়নের প্রতীক হিসেবে দেখছে।
    উখিয়া টেকনাফ আসনে নৌকা ও ধানেরশীষের প্রার্থী ছাড়াও হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলনের মাওলানা শোয়াইব আহমদ, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির মাস্টার মনজুর, মিনার প্রতীকে ইসলামী ঐক্যজোটের রবিউল হোছাইন, গণঐক্য সমর্থিত ববি হাজ্জাজের মনোনীত হারিকেন প্রতীকের সাইফুদ্দীন খালেদও পোস্টার ছাপিয়েছেন এবং কিছু কিছু জায়গায় টাঙিয়েছেন। তবে এদের মধ্যে হাতপাখা প্রতীকের মাঝে মধ্যে প্রচার দেখা গেলেও অন্য দলগুলো নিরব।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ