বুধবার ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

নৌযান ডিজিটাল করতে যন্ত্রাংশ সংগ্রহ চলছে

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০১৯

নৌযান ডিজিটাল করতে যন্ত্রাংশ সংগ্রহ চলছে

সমুদ্রের নৌযানগুলো পর্যবেক্ষণ, নিয়ন্ত্রণ ও নিরাপত্তার লক্ষ্যে সেগুলো ডিজিটালাইজড করতে আনুষঙ্গিক যন্ত্র-যন্ত্রাংশ সংগ্রহ করা হচ্ছে। এর জন্য ইতোমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষের সঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের চুক্তি হয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই আয়োজিত ছয় দিনব্যাপী ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

মন্ত্রণালয়ের সচিব রইছ-উল-আলম মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন, যুগ্মসচিব তৌফিকুল, আরিফ, এটুআই’র চিফ স্ট্র্যাটেজিস্ট (ই-গভর্নেন্স) ফরহাদ জাহিদ প্রমুখ।

শিগগিরই মন্ত্রণালয়সহ সব দফতর-সংস্থাকে ডিজিটালাইজড করার ওপর গুরুত্বারোপ করে প্রতিমন্ত্রী বলেন, মন্ত্রণালয় ছাড়াও এর অধীনস্থ আটটি দফতর-সংস্থার কার্যক্রম ও সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে ডিজিটাল পদ্ধতি একটি সমন্বিত অনলাইন ও অফলাইন পন্থা। এতে গ্রাহকদের সেবা পেতে সময়, অর্থ ও যাতায়াতের কষ্ট কমবে। এছাড়া দ্রুততম সময়ে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে সমন্বিত একটি অ্যাপ চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে।

গত ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৩ অক্টোবর পর্যন্ত চলা কর্মশালায় অংশ নেন মন্ত্রণালয়সহ এর বিভিন্ন দফতর-সংস্থার ৩৫ কর্মকর্তা, নয়জন সরকারি-বেসরকারি ডিজিটাল সার্ভিস অ্যানালিস্ট, এটুআই’র ১০ কর্মকর্তা, ১১ জন সংশ্লিষ্ট সেবাগ্রহীতাসহ প্রায় ৭০ জন প্রতিনিধি।
দেশবিদেশ/নেছার

Comments

comments

Posted ৫:১৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com