• শিরোনাম

    নৌযান ডিজিটাল করতে যন্ত্রাংশ সংগ্রহ চলছে

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০৩ অক্টোবর ২০১৯ | ৫:১৫ অপরাহ্ণ

    নৌযান ডিজিটাল করতে যন্ত্রাংশ সংগ্রহ চলছে

    সমুদ্রের নৌযানগুলো পর্যবেক্ষণ, নিয়ন্ত্রণ ও নিরাপত্তার লক্ষ্যে সেগুলো ডিজিটালাইজড করতে আনুষঙ্গিক যন্ত্র-যন্ত্রাংশ সংগ্রহ করা হচ্ছে। এর জন্য ইতোমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষের সঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের চুক্তি হয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

    বৃহস্পতিবার (৩ অক্টোবর) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই আয়োজিত ছয় দিনব্যাপী ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

    মন্ত্রণালয়ের সচিব রইছ-উল-আলম মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন, যুগ্মসচিব তৌফিকুল, আরিফ, এটুআই’র চিফ স্ট্র্যাটেজিস্ট (ই-গভর্নেন্স) ফরহাদ জাহিদ প্রমুখ।

    শিগগিরই মন্ত্রণালয়সহ সব দফতর-সংস্থাকে ডিজিটালাইজড করার ওপর গুরুত্বারোপ করে প্রতিমন্ত্রী বলেন, মন্ত্রণালয় ছাড়াও এর অধীনস্থ আটটি দফতর-সংস্থার কার্যক্রম ও সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে ডিজিটাল পদ্ধতি একটি সমন্বিত অনলাইন ও অফলাইন পন্থা। এতে গ্রাহকদের সেবা পেতে সময়, অর্থ ও যাতায়াতের কষ্ট কমবে। এছাড়া দ্রুততম সময়ে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে সমন্বিত একটি অ্যাপ চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে।

    গত ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৩ অক্টোবর পর্যন্ত চলা কর্মশালায় অংশ নেন মন্ত্রণালয়সহ এর বিভিন্ন দফতর-সংস্থার ৩৫ কর্মকর্তা, নয়জন সরকারি-বেসরকারি ডিজিটাল সার্ভিস অ্যানালিস্ট, এটুআই’র ১০ কর্মকর্তা, ১১ জন সংশ্লিষ্ট সেবাগ্রহীতাসহ প্রায় ৭০ জন প্রতিনিধি।
    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ