• শিরোনাম

    পুরুষের মস্তিষ্ক দ্রুত ক্ষয়ে যায়

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১০ ফেব্রুয়ারি ২০১৯ | ৯:২২ অপরাহ্ণ

    পুরুষের মস্তিষ্ক দ্রুত ক্ষয়ে যায়

    বয়স বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে প্রতিটি মানুষের মস্তিষ্ক ছোট হতে থাকে। তবে পুরুষের মস্তিষ্ক নারীর মস্তিষ্কের তুলনায় দ্রুত ক্ষয় হয় বলে জানিয়েছে ভারতীয় গবেষকের নেতৃত্বাধীন এক গবেষণা। আর একারণেই নারীরা বৃদ্ধ বয়সেও পুরুষের চাইতে প্রখর বুদ্ধিমত্তা বজায় রাখতে পারেন।
    সেইন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের গবেষকদের করা এই গবেষণায় বলা হয়, ‘বয়স বাড়ার সঙ্গে মস্তিষ্কের ‘মেটাবলিজম’য়ের গতি কমতে থাকে। তবে কমতে থাকার গতি লিঙ্গ ভেদে ভিন্ন। মেটাবলিজময়ের গতির বিবেচনায় একজন নারীর মস্তিষ্কের বয়স একই বয়সের একজন পুরুষের মস্তিষ্কের বয়স থেকে তিন বছর কম।’
    একই বিশ্ববিদ্যালয়ের ম্যালিনক্রড ইনস্টিটিউট অফ রেডিওলজি’র রেডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক মানু গয়াল বলেন, ‘এমন নয় যে পুরুষের মস্তিষ্কের বয়স দ্রুত বৃদ্ধি পায়। বরং পুরুষ পরিণত বয়সে পা দেয় নারীর থেকে তিন বছর বেশি বয়সে এবং তার পুরো জীবনকাল ধরে এই বিষয় স্থিতিশীল রয়ে যায়।’ তিনি আরও বলেন, ‘আমরা যা জানি না তা হল এই বয়সের পার্থক্যে অর্থ কী? আমার মনে হয়, নারীরা জীবনকালের শেষ দিকে পুরুষের মতো দ্রুতগামী মস্তিষ্কের ক্ষয়ের শিকার হয় না। কারণ হল নারীর মস্তিষ্ক প্রকৃত অর্থেই পুরুষের তুলনায় তরুণ। আর এই ধারণা প্রমাণ করার লক্ষ্যেই বিস্তারিত গবেষণা চালাচ্ছি আমরা।’
    বিবেচনা শক্তি, স্মৃতিশক্তি ও সমস্যা সমাধানের পরীক্ষায় প্রবীন পুরুষের তুলনায় প্রবীন নারীদের ভালো ফলাফল করতে দেখা যায়। মস্তিষ্কের জ্বালানী হল চিনি। তবে এই জ্বালানী মস্তিষ্ক কীভাবে ব্যবহার করবে সেই পদ্ধতিতে পরিবর্তন আসে বয়স বাড়ার সঙ্গে। নারী ও পুরুষের মস্তিষ্কর চিনির ব্যবহার পদ্ধতির পার্থক্য বের করতে গবেষকরা ২০ থেকে ৮২ বছর বয়সি ১২১ জন নারী আর ৮৪ জন পুরুষের মস্তিষ্ক পর্যবেক্ষণ করেন।
    পিইটি স্ক্যান থেকে পাওয়া মস্তিষ্কের অক্সিজেন ও গ্লুকোজের প্রবাহ পরিমাপের মাধ্যমে পুরুষের মস্তিষ্কের বয়স ও তার মেটাবলিজমের হার নির্ণয় করতে পারে এমনি একটি যন্ত্রনির্ভর অ্যালগোরিদমকে গবেষকরা নারীর মস্তিষ্কের উপর প্রয়োগ করেন। ফলাফলে জানা যায়, নারীর প্রকৃত বয়স থেকে তার মস্তিষ্কের বয়স ৩.৮ বছর কম। গবেষকরা একই পর্যালোচনা উল্টা ভাবেও করে দেখেন। সেখানে দেখা যায় পুরুষের প্রকৃত বয়স তার মস্তিষ্কের বয়স থেকে ২.৪ বছর বেশি। ২০ বছর বয়সি নারী-পুরুষের মধ্যে তুলনা করলেও নারীর মস্তিষ্কের তারুণ্য লক্ষ্য করা যায়, বলেন গবেষকরা। সূত্র: বিবিসি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    প্রথম মা হওয়ার গল্প

    ০৯ জুলাই ২০১৮

    বেশি ঘুমের কত ক্ষতি?

    ২৯ জুলাই ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ