শনিবার ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

প্রার্থীদের নিয়ে দালালদের জুয়া খেলা ঃ ‘চাকুরি না হলে টাকা ফেরত’

পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষা আজ শুরু

দীপক শর্মা দীপু   |   বুধবার, ২৬ জুন ২০১৯

পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষা আজ শুরু

পুলিশের কনস্টেবল পদে নিয়োগ নিয়ে দালালরা জুয়া খেলায় নেমেছে। চাকুরির নিশ্চয়তা দিয়ে চাকুরি প্রার্থীদের কাছ থেকে ৪ থেকে ৬ লাখ টাকা পর্যন্ত জমা নিয়েছে। চাকুরি হলে টাকা ফেরত দেয়া হবেনা, চাকুরি না হলে টাকা ফেরত দেয়া হবে। এর মানে হচ্ছে ৫ জন থেকে টাকা নেবে। এর মধ্যে নিজ যোগ্যতা বলে কারো চাকুরি হলে তার টাকাটা রেখে দেবে আর যাদের চাকুরি হবেনা তাদের টাকা ফেরত দেবে। এটা একটা জুয়া খেলা ও প্রতারণা। শর্ত দিয়ে সুকৌশলে টাকা হাতিয়ে নিচ্ছে দালালরা। এসব দালালরা পুলিশের কোন কর্তার সাথে অর্থাৎ যাদের নিয়োগ দেয়ার সুযোগ আছে তাদের কাছে এসব টাকা দেবেনা এমন কি কারো জন্য কোন তদবির করবেনা। কারন কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন জানিয়ে দিয়েছেন কারো তদবির বা কোন ঘুষ নিয়ে পুলিশ নিয়োগ হবেনা। কেউ যদি এমন তদবির বা টাকা নিয়ে অনৈতিক প্রস্তাব দেয় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। পুলিশ সুপারের এমন ঘোষনার পর কেউ সাহস করবেননা যে তার কাছে গিয়ে তদবির করবেন। এই অবস্থায় কিছু উচ্চ লেভেলের দালাল চাকুরি দেয়ার শর্তে টাকা হাতিয়ে নিয়েছেন। এর মধ্যে যোগ্যতা বলে কারো চাকুরি হলে তার টাকা নিজে রেখে দেবেন এমন আশা নিয়ে অপেক্ষা করছেন দালালরা। তারা মনে মনে সৃষ্টিকর্তাকে স্মরণ করছেন যাদের কাছ থেকে টাকা নিয়েছেন তাদের মধ্যে কেউ পুলিশের কনস্টেবল নিয়োগ পরীক্ষার সকল ধাপ উর্ত্তীন যেন হয়। তাহলে আপনা-আপনি টাকা পাবে।
এদিকে পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বিপিএম এর সিবিএন কে দেয়া তথ্য থেকে জানা যায়, আজ ২৬ জুন বুধবার থেকে ২ জুলাই পর্যন্ত ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ পরীক্ষায় আগ্রহী প্রার্থীদের পরীক্ষার প্রতিটি ধাপে প্রতারক ও দালাল চক্রের কবল থেকে সাবধান থাকতে হবে। কোন প্রার্থী টিআরসি নিয়োগ পরীক্ষার যে কোন পর্যায়ে পাশ করিয়ে দেওয়ার অজুহাত দেখিয়ে অবৈধ আর্থিক লেনদেন ও নিয়োগের জন্য সুপারিশ করা হলে সেটা প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচনা করা হবে।
এসপি এ.বি.এম মাসুদ হোসেন বিপিএম বলেন-সম্পূর্ণ যোগ্যতা, মেধা, স্বচ্ছতা, নিরপেক্ষতা ও নিয়োগ নীতিমালা অনুসরণ করেই টিআরসি নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতারক ও দালাল চক্রের পাঁতা কোন ফাঁদ ও প্রলোভনে পা না দেওয়ার জন্য নিয়োগ পেতে আগ্রহী প্রার্থীদের প্রতি তিনি আহবান জানান। এসপি এ.বি.এম মাসুদ হোসেন বিপিএম বলেন-শুধুমাত্র একশ’ টাকা সোনালী ব্যাংকের নির্ধারিত কোড নম্বরে চালানের মাধ্যমে জমা দিয়ে এবং ৩ টাকায় আবেদন ফরম ক্রয় করে, সর্বমোট ১০৩ টাকায় পরীক্ষায় উত্তীর্ণ সাপেক্ষে টিআরসি হিসাবে নিয়োগ পাওয়া যাবে। এই ১০৩ টাকা ছাড়া টিআরসি নিয়োগ পরীক্ষার কোন পর্যায়ে আর কোন ধরনের খরচ নেই উল্লেখ করে এসপি এ.বি.এম মাসুদ হোসেন বিপিএম বলেন-টিআরসি নিয়োগ নিয়ে কোন ধরণের প্রতারিত না হতে ইতিমধ্যে কক্সবাজার জেলা পুলিশের পক্ষ হতে সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারী করা হয়েছে। যা সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বিভিন্নভাবে প্রচার করা হচ্ছে।
তিনি একজন আগ্রহী টিআরসি প্রার্থীকে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণের মূল সনদ, জাতীয়তা সনদ, জন্ম নিবন্ধন সনদ, এনআইডি কার্ড, পিপি সাইজ ৩ কপি সত্যায়িত ছবি, অবিবাহিতের প্রত্যয়নপত্র, বিদ্যালয় কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র, অভিভাবকের অনাপত্তি পত্র, ১০০ টাকা জমা দেওয়ার চালানের কপি নিয়ে ২৬ জুন বুধবার সকাল ৮ টায় কক্সবাজার পুলিশ লাইনে শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষার জন্য উপস্থিত থাকাতে বলেছেন। এছাড়া ২৬ জুন বুধবার উত্তীর্ণ প্রার্থীদের ২৭ জুন বৃহস্পতিবার বিকেল ৩ টায় বিমানবন্দর সড়কস্থ কক্সবাজার সরকারি মহিলা কলেজে লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। পুলিশ লাইনে ১ জুলাই সোমবার সকাল ১০ টায় লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ ও মৌখিক পরীক্ষা নেয়া হবে এবং একইস্থানে ২ জুলাই মঙ্গলবার বিকেল ৫ টায় মৌখিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।
টিআরসি নিয়োগে মিথ্যা প্রলোভন দিয়ে কেউ প্রতারিত করতে চাইলে পুলিশ সুপারের ০১৭১৩৩৭৩৬৫৭ নম্বর, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) এর ০১৭১৩৩৬৩৭৫৯ নম্বর এবং সহকারী পুলিশ সুপার (ডিএসবি) এর ০১৭৬৯৬৯০৮৮৩ নম্বর মোবাইল ফোনে প্রার্থীদের যোগাযোগ করতে এসপি এ.বি.এম মাসুদ হোসেন বিপিএম অনুরোধ করেছেন। কক্সবাজার জেলা পুলিশের এতকিছু সতর্কতার পরও যদি কেউ অনৈতিক লেনদেন ও অবৈধ পন্থায় নিয়োগ পাওয়ার তথ্য পেলে, সে নিয়োগ তাৎক্ষনিক বাতিল করা হবে বলে পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন বিপিএম জানিয়েছেন। তিনি আরো বলেন-কোন প্রতারক, দালাল বা টিআরসি নিয়োগ সংক্রান্ত মিথ্যা রটনাকারীর তথ্য পেলে তাদেরকে কঠোর আইনের আওতায় আনা হবে।

Comments

comments

Posted ১২:৫০ পূর্বাহ্ণ | বুধবার, ২৬ জুন ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com