সোমবার ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

পোকখালী বেড়িবাঁধের বিভিন্ন পয়েন্টে ফাটল ঝুঁকিতে এলাকাবাসী!

সেলিম উদ্দিন, ঈদগাঁও,   |   শনিবার, ১৪ জুলাই ২০১৮

পোকখালী বেড়িবাঁধের বিভিন্ন পয়েন্টে ফাটল ঝুঁকিতে এলাকাবাসী!

কক্সবাজার সদর উপজেলার পোকখালীতে পাউবোর বেড়িবাঁধের কয়েকটি স্থানে ভয়াবহ ভাঙ্গন সৃষ্টি হয়েছে। গত সাপ্তাহে কয়েক দিনের টানা বর্ষণে অধিকাংশ বেড়িবাঁধে ফাটল ধরে নদী ভাঙ্গন বৃদ্ধি পেয়েছে। ভাঙ্গন ভয়াবহ আকার ধারন করায় এ সকল এলাকার জনসাধারণ ও শিক্ষার্থীরা রয়েছে সব সময় আতঙ্কে। তা ছাড়া নদীতে স্রোত বাড়ায় ভাঙ্গন দিন দিন তীব্র থেকে তীব্রতর হচ্ছে।সরেজমিনে ঘুরে দেখা গেছে, ইউনিয়নের নাইক্ষ্যংদিয়া এলাকায় ঈদগাঁও ফুলেশ্বরী নদীর প্রবল ভাঙ্গনে মারাত্মক হুমকির মুখে পড়েছে। গত সপ্তাহের কয়েক দিনের প্রবল বর্ষনে এ সকল বেড়িবাঁধের অবস্থা আরো নাজুক আকার ধারণ করেছে।

সম্প্রতি মধ্যম পোকখালী অংশ থেকে ২শ ফুট মত বেড়িবাঁধ নদীতে বিলীন হয়ে গেছে। স্থানীয় ব্যবসায়ী আবদু খালেক বাঁধ রক্ষায় দ্রুত পদক্ষেপ নিতে তিনি পাউবো কর্মকর্তাদের নিকট জোর দাবি জানান। নাইক্ষ্যংদিয়া পয়েন্টে বেড়িবাঁধের বেশ কিছু অংশ দফায় দফায় ভেঙ্গে নদীগর্ভে বিলীন হয়ে বেড়িবাঁধ ছোট হয়ে গেছে। ফলে এলাকার হাজার হাজার লোকজন ও শিক্ষার্থীদের চলাচলে বিঘœ সৃষ্টি হচ্ছে। বর্তমানে একমাত্র রাস্তাটির অস্থিত্ব নেই বললে চলে। ঈদগাঁও নদের প্রবল ভাঙ্গনে বিলীন হয়ে ব্রিকসলিংসহ প্রায় ২শ ফুট রাস্তার সিংহভাগ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। পোকখালী ইউপি মেম্বার হেলাল উদ্দীন বলেন, জরুরী ভিত্তিতে নাইক্ষ্যংদিয়া এলাকার বেড়িবাঁধ মেরামত করা না হলে যে কোন মুহুর্তে বাঁধ ভেঙ্গে মারাত্মক বিপর্যয় ঘটতে পারে। এ ছাড়া ইউনিয়নের বিভিন্ন স্থানে বেড়িবাঁধে কয়েকদিন আগে ফাটল সৃষ্টি হওয়ায় সেখানকার বাঁধের অবস্থা নাজুক আকার ধারন করেছে।

তিনি বিষয়টি লিখিত আকারে স্থানীয় সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমলকে একটি আবেদনও দিয়েছেন বলে জানান। ইউপি চেয়ারম্যান রফিক আহমদ বলেন, নাইক্ষ্যংদিয়া পয়েন্ট থেকে প্রায় ২শ ফুট বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। সরেজমিন পরিদর্শনও করা হয়েছে। বিষয়টি পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের জানানো হয়েছে। তারা শীঘ্রই ব্যবস্থা নেয়ার জন্য প্রতিনিধি পাঠানোর কথা ছিল। বর্ষা মৌসুমে এ সকল বেড়িবাঁধ সংস্কার করা না হলে প্লাবিত হওয়ার আশংকা রয়েছে।

কক্সবাজার পাউবোর নির্বাহী প্রকৌশলী মো: সবিবুর রহমান বলেন, বেড়িবাঁধে বেশ কিছু পয়েন্টে নতুন করে ভাঙ্গন দেখা দিয়েছে। ঝুঁকিপুর্ন বেড়িবাঁধ মেরামতের জন্য কয়েক দিনের মধ্যে পরিমাপের জন্য প্রতিনিধি পাঠানো হবে।

দেশবিদেশ /১৪ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ১০:১১ অপরাহ্ণ | শনিবার, ১৪ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com